রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:৩২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, November 2, 2016 10:02 am
A- A A+ Print

নিজেকে ফিরে পেতে সংগ্রাম সৌম্যর

158240_1

ঢাকা: অনেকদিন ধরেই বেশ খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন সৌম্য সরকার। বাঁহাতি এ ওপেনার ক্যারিয়ারের শুরুটা দারুণভাবে করেছিলেন। ১৯ ওয়ানডের সঙ্গে খেলেছেন ৩ টেস্টও। আলো ছড়িয়েছিলেন ব্যাট হাতে। তবে সেটার ধারাবাহিকতা রাখতে পারেননি। ফলে ইংল্যান্ড সিরিজে খেলা হয়নি। জায়গা হারিয়েছেন একাদশে। তবে এখন আর পেছনে দেখার সুযোগ নেই। নিজেকে ফিরে পাওয়ার চেষ্টা নিয়েই এখন আসন্ন টি২০ আসর বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) জন্য প্রস্তুত হচ্ছেন তিনি। বিপিএলে নিজেকে ফিরে পাওয়ার প্রত্যয় জানালেন ২৩ বছর বয়সী সৌম্য। এবার ৪০ লাখ টাকায় ‘এ’ প্লাস ক্যাটাগরির খেলোয়াড় হিসেবে সোহানা স্পোর্টস লিমিটেডের দল রংপুর রাইডার্সের হয়ে খেলবেন সৌম্য। জনপ্রিয় এ আসরের সাতটি দলের মাত্র একজন করে ‘এ’ প্লাস ক্যাটাগরিতে আছেন যার মধ্যে এ ওপেনার একজন। এই কয়েকজনই মূলত আইকন ক্রিকেটার ৭ দলের। অবশ্য সাম্প্রতিক ফর্ম বিবেচনায় এই ক্যাটাগরিতে আসেননি সৌম্য। মূলত গত বছর জাতীয় দলের জার্সি গায়ে যে জ্বলজ্বলে নৈপুণ্য প্রদর্শন করেছেন সেটার জন্যই মর্যাদাটা পেয়েছেন। ১৯ ওয়ানডে খেলে ৪২.৫২ গড়ে ৭২৩ রান করেছেন ১ সেঞ্চুরি ও ৪ হাফসেঞ্চুরিসহ। আক্রমণাত্মক মেজাজের ব্যাটিংয়ের জন্য দারুণ পরিচিতি পেয়ে গিয়েছিলেন বিশ্ব ক্রিকেটে। বিশেষ করে পাকিস্তানের বিরুদ্ধে গত বছর ২২ এপ্রিল ১১০ বলে ১৩ চার ও ৬ ছক্কায় ১২৭ রানের অপরাজিত যে বিস্ফোরণোন্মুখ ইনিংসটা খেলেছিলেন তা এখনও চোখে লেগে আছে সবার। কিন্তু সেই আক্রমণাত্মক মেজাজ নিয়ে টি২০ ক্রিকেটে তেমন কিছুই করতে পারেননি। মাত্র ১৫.৭৩ গড়ে ২৯৯ রান করেছেন ১৯ টি২০ খেলে। এ বছর এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে ৪৮ বলে ৪৮ রানের একটি ইনিংস খেলেছিলেন। সেটাই এখন পর্যন্ত ক্ষুদ্র ফরমেটের এ ক্রিকেটে তার সর্বোচ্চ ইনিংস। এরপর তার ইনিংসগুলো এমন- ১৪, ১৫, ২০, ১২, ০, ১, ২১ ও ৬। সর্বশেষ তিন ওয়ানডেতেও (আফগানিস্তান সিরিজ) ব্যর্থ। করতে পেরেছেন ০, ২০ ও ১১। এসব কারণে ইংল্যান্ড সিরিজে আর খেলার সুযোগ পেলেন না। মাঝে প্রিমিয়ার লীগেও ব্যাট হাতে নিজেকে মেলে ধরতে পারেননি। চরম বাজে সময় যাচ্ছে সৌম্যর। এ বিষয়ে তিনি বলেন, ‘যত ম্যাচ খেলব ভুলের সংখ্যাটা বাড়বে, সেখান থেকে ভুলের সংখ্যা কমার সুযোগটাও বেশি থাকে। কারণ ম্যাচ যত খেলব তত বেশি অভিজ্ঞ হব নিজের সম্পর্কে জানাও বাড়বে। এখানে বাইরের অনেক খেলোয়াড় থাকে। এখানে যদি ভাল করা যায় তাহলে তার উন্নতিটা বেশি ভাল বোঝা যায়। ঘরে যখন খেলি শুধু দেশী খেলোয়াড়রাই খেলে, এখানে অনেক বাইরের ব্যাটসম্যান ও বাইরের বোলাররা খেলে। তাই এখানে আমার মনে হয় পাওয়ার জিনিসটাই বেশি আছে।’ জাতীয় দলের সঙ্গেই ছিলেন। দল খেলেছে ওয়ানডে ও টেস্ট। এবার খেলতে হবে টানা টি২০। এ বিষয়ে সৌম্য বলেন, ‘এতদিন আমরা যে সংস্করণে ছিলাম এর বাইরে বিপিএল, টি২০। তো আবার সংস্করণটার পরিবর্তন করছি। বিপিএল খেলাটা সবার জন্য একটা অন্যরকম জায়গা। এখানে পারফর্ম করলে অনেকের জন্য অনেক ভাল হয়, আবার অনেকে এখান থেকে পিছিয়ে যেতে পারে। বিপিএলটা সিরিয়াস নেয়াটাই আমার মনে হয় ভাল। তাই এবারের চতুর্থ আসরটা উপভোগ করব।’ নিজেকে ফিরে পাওয়ার একটা সুযোগ হিসেবে দেখছেন তিনি বিপিএলকে। এ বিষয়ে সৌম্য বলেন, ‘টার্গেটতো সবসময় ভাল খেলার জন্যই থাকে। তো চেষ্টা করব এখান থেকে নিজে নিজের সৌম্যকে আবার চেনার জন্য।’

Comments

Comments!

 নিজেকে ফিরে পেতে সংগ্রাম সৌম্যরAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

নিজেকে ফিরে পেতে সংগ্রাম সৌম্যর

Wednesday, November 2, 2016 10:02 am
158240_1

ঢাকা: অনেকদিন ধরেই বেশ খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন সৌম্য সরকার। বাঁহাতি এ ওপেনার ক্যারিয়ারের শুরুটা দারুণভাবে করেছিলেন। ১৯ ওয়ানডের সঙ্গে খেলেছেন ৩ টেস্টও। আলো ছড়িয়েছিলেন ব্যাট হাতে। তবে সেটার ধারাবাহিকতা রাখতে পারেননি। ফলে ইংল্যান্ড সিরিজে খেলা হয়নি। জায়গা হারিয়েছেন একাদশে।

তবে এখন আর পেছনে দেখার সুযোগ নেই। নিজেকে ফিরে পাওয়ার চেষ্টা নিয়েই এখন আসন্ন টি২০ আসর বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) জন্য প্রস্তুত হচ্ছেন তিনি। বিপিএলে নিজেকে ফিরে পাওয়ার প্রত্যয় জানালেন ২৩ বছর বয়সী সৌম্য।

এবার ৪০ লাখ টাকায় ‘এ’ প্লাস ক্যাটাগরির খেলোয়াড় হিসেবে সোহানা স্পোর্টস লিমিটেডের দল রংপুর রাইডার্সের হয়ে খেলবেন সৌম্য। জনপ্রিয় এ আসরের সাতটি দলের মাত্র একজন করে ‘এ’ প্লাস ক্যাটাগরিতে আছেন যার মধ্যে এ ওপেনার একজন।

এই কয়েকজনই মূলত আইকন ক্রিকেটার ৭ দলের। অবশ্য সাম্প্রতিক ফর্ম বিবেচনায় এই ক্যাটাগরিতে আসেননি সৌম্য। মূলত গত বছর জাতীয় দলের জার্সি গায়ে যে জ্বলজ্বলে নৈপুণ্য প্রদর্শন করেছেন সেটার জন্যই মর্যাদাটা পেয়েছেন। ১৯ ওয়ানডে খেলে ৪২.৫২ গড়ে ৭২৩ রান করেছেন ১ সেঞ্চুরি ও ৪ হাফসেঞ্চুরিসহ। আক্রমণাত্মক মেজাজের ব্যাটিংয়ের জন্য দারুণ পরিচিতি পেয়ে গিয়েছিলেন বিশ্ব ক্রিকেটে।

বিশেষ করে পাকিস্তানের বিরুদ্ধে গত বছর ২২ এপ্রিল ১১০ বলে ১৩ চার ও ৬ ছক্কায় ১২৭ রানের অপরাজিত যে বিস্ফোরণোন্মুখ ইনিংসটা খেলেছিলেন তা এখনও চোখে লেগে আছে সবার। কিন্তু সেই আক্রমণাত্মক মেজাজ নিয়ে টি২০ ক্রিকেটে তেমন কিছুই করতে পারেননি। মাত্র ১৫.৭৩ গড়ে ২৯৯ রান করেছেন ১৯ টি২০ খেলে। এ বছর এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে ৪৮ বলে ৪৮ রানের একটি ইনিংস খেলেছিলেন।

সেটাই এখন পর্যন্ত ক্ষুদ্র ফরমেটের এ ক্রিকেটে তার সর্বোচ্চ ইনিংস। এরপর তার ইনিংসগুলো এমন- ১৪, ১৫, ২০, ১২, ০, ১, ২১ ও ৬। সর্বশেষ তিন ওয়ানডেতেও (আফগানিস্তান সিরিজ) ব্যর্থ। করতে পেরেছেন ০, ২০ ও ১১। এসব কারণে ইংল্যান্ড সিরিজে আর খেলার সুযোগ পেলেন না।

মাঝে প্রিমিয়ার লীগেও ব্যাট হাতে নিজেকে মেলে ধরতে পারেননি। চরম বাজে সময় যাচ্ছে সৌম্যর। এ বিষয়ে তিনি বলেন, ‘যত ম্যাচ খেলব ভুলের সংখ্যাটা বাড়বে, সেখান থেকে ভুলের সংখ্যা কমার সুযোগটাও বেশি থাকে। কারণ ম্যাচ যত খেলব তত বেশি অভিজ্ঞ হব নিজের সম্পর্কে জানাও বাড়বে। এখানে বাইরের অনেক খেলোয়াড় থাকে।

এখানে যদি ভাল করা যায় তাহলে তার উন্নতিটা বেশি ভাল বোঝা যায়। ঘরে যখন খেলি শুধু দেশী খেলোয়াড়রাই খেলে, এখানে অনেক বাইরের ব্যাটসম্যান ও বাইরের বোলাররা খেলে। তাই এখানে আমার মনে হয় পাওয়ার জিনিসটাই বেশি আছে।’ জাতীয় দলের সঙ্গেই ছিলেন। দল খেলেছে ওয়ানডে ও টেস্ট। এবার খেলতে হবে টানা টি২০।

এ বিষয়ে সৌম্য বলেন, ‘এতদিন আমরা যে সংস্করণে ছিলাম এর বাইরে বিপিএল, টি২০। তো আবার সংস্করণটার পরিবর্তন করছি। বিপিএল খেলাটা সবার জন্য একটা অন্যরকম জায়গা। এখানে পারফর্ম করলে অনেকের জন্য অনেক ভাল হয়, আবার অনেকে এখান থেকে পিছিয়ে যেতে পারে। বিপিএলটা সিরিয়াস নেয়াটাই আমার মনে হয় ভাল। তাই এবারের চতুর্থ আসরটা উপভোগ করব।’

নিজেকে ফিরে পাওয়ার একটা সুযোগ হিসেবে দেখছেন তিনি বিপিএলকে। এ বিষয়ে সৌম্য বলেন, ‘টার্গেটতো সবসময় ভাল খেলার জন্যই থাকে। তো চেষ্টা করব এখান থেকে নিজে নিজের সৌম্যকে আবার চেনার জন্য।’

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X