রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৭:৩২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, October 23, 2016 8:06 pm
A- A A+ Print

নিন্টেন্ডোর পরবর্তী গেমিং কনসোল হতে যাচ্ছে ‘সুইচ’

photo-1477215603

জনপ্রিয় প্রযুক্তি প্রতিষ্ঠান নিন্টেন্ডো তাদের পরবর্তী গেমিং কনসোলের ঘোষণা দিল। ‘নিন্টেন্ডো সুইচ’ নামে এই পোর্টেবল গেমিং কনসোল দিয়ে নিন্টেন্ডো আবার হোম কনসোলের বাজারে ফিরে আসতে যাচ্ছে। বিবিসি জানিয়েছে এ খবর। কোড নেম এনএক্স নামে নিন্টেন্ডো তাদের এই গেমিং কনসোল ডেভেলপ করছিল বলে অনেক আগে থেকে গুজব ছিল। তবে পাকাপাকিভাবে নিন্টেন্ডো সুইচ নামে বাজারে এলো কনসোলটি। মূলত একটি ট্যাবলেট কম্পিউটারের সঙ্গে কন্ট্রোলার যুক্ত কনসোল হিসেবেই মনে হবে প্রথম দেখায়। যদিও বিভিন্ন উপায়ে ব্যবহারের সুযোগ থাকছে সুইচে। গত ২০ অক্টোবর ইউটিউবে একটি টিজার ভিডিও প্রকাশ করেছে নির্মাতা প্রতিষ্ঠান। ভিডিও প্রকাশের পর মাত্র দুই দিনেই এক কোটিবারের বেশি দেখা হয়েছে। নিন্টেন্ডোর পূর্ববর্তী গেমিং কনসোল ‘উই ইউ’ খুব একটা সাড়া জাগাতে পারেনি। সনির ‘প্লেস্টেশন ৪’ কিংবা মাইক্রোসফটের ‘এক্সবক্স ওয়ান’-এর সামনে দাঁড়াতেই পারেনি ‘উই ইউ’। এমনকি নিন্টেন্ডোর মূল উই সংস্করণের ১০ ভাগের এক ভাগ বিক্রি হয়েছিল উই ইউ। তবে নতুন এই গেমিং ডিভাইস একই সঙ্গে গেমিং কনসোল হিসেবে টেলিভিশন কিংবা অন্যান্য মনিটরে খেলা যাবে কিংবা বিল্ট-ইন স্ক্রিনের সঙ্গে হ্যান্ডহ্যাল্ড পোর্টেবল গেমিং প্যাড হিসেবেও ব্যবহার করা যাবে। হ্যান্ডহ্যাল্ড গেমিং প্যাড হিসেবে ব্যবহারের সময় পর্দার সঙ্গে কন্ট্রোলার যুক্ত করা যাবে, যেটি কনসোল হিসেবে ব্যবহারের ক্ষেত্রে খুলে ফেলা যাবে। সুইচের ডিফল্ট কিপ্যাড ছাড়া আলাদা কিপ্যাড ব্যবহার করেও খেলা যাবে গেম। হোম কনসোলের চেয়ে নিন্টেন্ডো পোর্টেবল গেমিং ডিভাইসের জন্যই বেশি বিখ্যাত। গেমবয় এবং নিন্টেন্ডো ডিএস ডিভাইস প্রতিটি বিশ্বব্যাপী ১০ কোটির বেশি বিক্রি হয়েছে। আর তাই তাদের নতুন ডিভাইসে থাকছে দুই রকম ব্যবহারের সুবিধা। অন্যদিকে নিন্টেন্ডো ঘোষণা দিয়েছে, বিখ্যাত সব গেমিং স্টুডিও সুইচ উপযোগী গেম নির্মাণ করবে। গেমিং এ তালিকায় রয়েছে অ্যাক্টিভিশন, সেগা, ইএ গেমস, ইউবিসফট কিংবা ওয়ার্নার ব্রাদার্সের মতো বিখ্যাত স্টুডিও। তা ছাড়া বিখ্যাত গেম সিরিজ ‘লিজেন্ড অব জেলডা’র পরবর্তী কিস্তি ‘ব্রিদ অব দ্য ওয়াইল্ড’ মুক্তি পাবে সুইচে। তবে কনসোলের স্পেসিফিকেশন সম্পর্কে এখনো বিস্তারিত জানা যায়নি। আগামী বছরের মার্চে বাজারে আসবে নিন্টেন্ডো সুইচ।

Comments

Comments!

 নিন্টেন্ডোর পরবর্তী গেমিং কনসোল হতে যাচ্ছে ‘সুইচ’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

নিন্টেন্ডোর পরবর্তী গেমিং কনসোল হতে যাচ্ছে ‘সুইচ’

Sunday, October 23, 2016 8:06 pm
photo-1477215603

জনপ্রিয় প্রযুক্তি প্রতিষ্ঠান নিন্টেন্ডো তাদের পরবর্তী গেমিং কনসোলের ঘোষণা দিল। ‘নিন্টেন্ডো সুইচ’ নামে এই পোর্টেবল গেমিং কনসোল দিয়ে নিন্টেন্ডো আবার হোম কনসোলের বাজারে ফিরে আসতে যাচ্ছে। বিবিসি জানিয়েছে এ খবর।

কোড নেম এনএক্স নামে নিন্টেন্ডো তাদের এই গেমিং কনসোল ডেভেলপ করছিল বলে অনেক আগে থেকে গুজব ছিল। তবে পাকাপাকিভাবে নিন্টেন্ডো সুইচ নামে বাজারে এলো কনসোলটি। মূলত একটি ট্যাবলেট কম্পিউটারের সঙ্গে কন্ট্রোলার যুক্ত কনসোল হিসেবেই মনে হবে প্রথম দেখায়। যদিও বিভিন্ন উপায়ে ব্যবহারের সুযোগ থাকছে সুইচে।

গত ২০ অক্টোবর ইউটিউবে একটি টিজার ভিডিও প্রকাশ করেছে নির্মাতা প্রতিষ্ঠান। ভিডিও প্রকাশের পর মাত্র দুই দিনেই এক কোটিবারের বেশি দেখা হয়েছে।

নিন্টেন্ডোর পূর্ববর্তী গেমিং কনসোল ‘উই ইউ’ খুব একটা সাড়া জাগাতে পারেনি। সনির ‘প্লেস্টেশন ৪’ কিংবা মাইক্রোসফটের ‘এক্সবক্স ওয়ান’-এর সামনে দাঁড়াতেই পারেনি ‘উই ইউ’। এমনকি নিন্টেন্ডোর মূল উই সংস্করণের ১০ ভাগের এক ভাগ বিক্রি হয়েছিল উই ইউ।

তবে নতুন এই গেমিং ডিভাইস একই সঙ্গে গেমিং কনসোল হিসেবে টেলিভিশন কিংবা অন্যান্য মনিটরে খেলা যাবে কিংবা বিল্ট-ইন স্ক্রিনের সঙ্গে হ্যান্ডহ্যাল্ড পোর্টেবল গেমিং প্যাড হিসেবেও ব্যবহার করা যাবে।

হ্যান্ডহ্যাল্ড গেমিং প্যাড হিসেবে ব্যবহারের সময় পর্দার সঙ্গে কন্ট্রোলার যুক্ত করা যাবে, যেটি কনসোল হিসেবে ব্যবহারের ক্ষেত্রে খুলে ফেলা যাবে। সুইচের ডিফল্ট কিপ্যাড ছাড়া আলাদা কিপ্যাড ব্যবহার করেও খেলা যাবে গেম।

হোম কনসোলের চেয়ে নিন্টেন্ডো পোর্টেবল গেমিং ডিভাইসের জন্যই বেশি বিখ্যাত। গেমবয় এবং নিন্টেন্ডো ডিএস ডিভাইস প্রতিটি বিশ্বব্যাপী ১০ কোটির বেশি বিক্রি হয়েছে। আর তাই তাদের নতুন ডিভাইসে থাকছে দুই রকম ব্যবহারের সুবিধা।

অন্যদিকে নিন্টেন্ডো ঘোষণা দিয়েছে, বিখ্যাত সব গেমিং স্টুডিও সুইচ উপযোগী গেম নির্মাণ করবে। গেমিং এ তালিকায় রয়েছে অ্যাক্টিভিশন, সেগা, ইএ গেমস, ইউবিসফট কিংবা ওয়ার্নার ব্রাদার্সের মতো বিখ্যাত স্টুডিও। তা ছাড়া বিখ্যাত গেম সিরিজ ‘লিজেন্ড অব জেলডা’র পরবর্তী কিস্তি ‘ব্রিদ অব দ্য ওয়াইল্ড’ মুক্তি পাবে সুইচে।

তবে কনসোলের স্পেসিফিকেশন সম্পর্কে এখনো বিস্তারিত জানা যায়নি। আগামী বছরের মার্চে বাজারে আসবে নিন্টেন্ডো সুইচ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X