বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১১:২৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, January 26, 2017 12:08 am
A- A A+ Print

নীচের পদে থেকে কিভাবে উপরের পদে নিয়োগের সুপারিশ করবেন সার্চ কমিটির সদস্যরা : ড. শাহদীন মালিক

38

সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক সার্চ কমিটি গঠন প্রসঙ্গে বলেন, আমি একজন আইনজীবী। তাই আইনজীবীর দৃষ্টিকোন থেকে দেখলে দেখা যায় এই ব্যাপারটি এই মুহূর্তে আমার কাছে মোটেও গ্রহণযোগ্য না। কারণ সার্চ কমিটির আইনগত কোনো ভিত্তি নেই। বুধবার বেসরকারি একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে শাহদীন মালিক বলেন, আইনগত ভিত্তি নেই এই কারণে যে, বাংলাদেশে শুরু থেকে যেভাবে আইন ভিত্তিক সরকার পরিচালনা শুরু হয়েছিল এখন তা থেকে আমরা অনেক দূরে সরে গেছি। তিনি বলেন, এখানে সার্চ কমিটির সদস্যরা যে পদে নিয়োগের সুপারিশ করবেন এবং যারা নিয়োগ দিবে তারা অবশ্যই তাদের উপরের পদে হতে হবে। এখন নিচের পদ দিয়ে আপনিতো বছাই কমিটি করতে পারেন না। টিভি চ্যানেলকে শাহদীন মালিক বলেন, এখানে সিলেকশন কমিটি সিইসি নিয়োগের সুপারিশ করবে।  এখানে সিইসির নিয়োগে সার্চ কমিটিতে যে ৬ জনের নাম রয়েছে তারমধ্যে আপিল বিভাগের বিচারপতি ছাড়া বাকি ৫ জনেরই মান সিইসির নিচে। এখানে আমার অবাক লাগছে সরকারের কাছে কি কেউ নেই যে, এটা বুঝতে পারে। সার্চ কমিটি গঠনে বিএনপির ক্ষুব্ধ প্রতিক্রিয়া সম্পর্কে তিনি বলেন, আমি শুনেছিলাম বিএনপি একটি বাছাই কমিটির নামের তালিকা দিয়েছিল। আমি প্রথম থেকেই বলছিলাম আগে থেকে আইন করে বাছাই কমিটি গঠনে মিলেমিশে বাছাই কমিটিতে কে থাকবে আর কে থাকবে না এটা হলে কিন্তু সেটা অনেকটা গ্রহণযোগ্য হতো। সার্চ কমিটির গ্রহণযোগ্যতা নিয়ে বিএনপির অভিযোগ অমূলক নয় বলে মন্তব্য করেন শাহদীন মালিক। তিনি বলেন, যেহেতু সার্চ কমিটি গঠন হয়ে গেছে। তাদের কাজ থাকবে একটি ভালো কমিশন গঠন করা। যেহেতু এ ধরনের কমিটির কোনো আইনগত ভিত্তি নেই ও আইনগত কোনো ক্ষমতা নেই, এখন এই কমিটির নিয়োগ কেমনভাবে সিদ্ধ হবে সেটা আমি বুঝতে পারছি না। তাই এ ধরনের কমিটিকে পরামর্শ দেয়াটা আমার মনে হয় আইনসঙ্গত হবে না।

Comments

Comments!

 নীচের পদে থেকে কিভাবে উপরের পদে নিয়োগের সুপারিশ করবেন সার্চ কমিটির সদস্যরা : ড. শাহদীন মালিকAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

নীচের পদে থেকে কিভাবে উপরের পদে নিয়োগের সুপারিশ করবেন সার্চ কমিটির সদস্যরা : ড. শাহদীন মালিক

Thursday, January 26, 2017 12:08 am
38

সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক সার্চ কমিটি গঠন প্রসঙ্গে বলেন, আমি একজন আইনজীবী। তাই আইনজীবীর দৃষ্টিকোন থেকে দেখলে দেখা যায় এই ব্যাপারটি এই মুহূর্তে আমার কাছে মোটেও গ্রহণযোগ্য না। কারণ সার্চ কমিটির আইনগত কোনো ভিত্তি নেই।

বুধবার বেসরকারি একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে শাহদীন মালিক বলেন, আইনগত ভিত্তি নেই এই কারণে যে, বাংলাদেশে শুরু থেকে যেভাবে আইন ভিত্তিক সরকার পরিচালনা শুরু হয়েছিল এখন তা থেকে আমরা অনেক দূরে সরে গেছি।

তিনি বলেন, এখানে সার্চ কমিটির সদস্যরা যে পদে নিয়োগের সুপারিশ করবেন এবং যারা নিয়োগ দিবে তারা অবশ্যই তাদের উপরের পদে হতে হবে। এখন নিচের পদ দিয়ে আপনিতো বছাই কমিটি করতে পারেন না।

টিভি চ্যানেলকে শাহদীন মালিক বলেন, এখানে সিলেকশন কমিটি সিইসি নিয়োগের সুপারিশ করবে।  এখানে সিইসির নিয়োগে সার্চ কমিটিতে যে ৬ জনের নাম রয়েছে তারমধ্যে আপিল বিভাগের বিচারপতি ছাড়া বাকি ৫ জনেরই মান সিইসির নিচে। এখানে আমার অবাক লাগছে সরকারের কাছে কি কেউ নেই যে, এটা বুঝতে পারে।

সার্চ কমিটি গঠনে বিএনপির ক্ষুব্ধ প্রতিক্রিয়া সম্পর্কে তিনি বলেন, আমি শুনেছিলাম বিএনপি একটি বাছাই কমিটির নামের তালিকা দিয়েছিল। আমি প্রথম থেকেই বলছিলাম আগে থেকে আইন করে বাছাই কমিটি গঠনে মিলেমিশে বাছাই কমিটিতে কে থাকবে আর কে থাকবে না এটা হলে কিন্তু সেটা অনেকটা গ্রহণযোগ্য হতো। সার্চ কমিটির গ্রহণযোগ্যতা নিয়ে বিএনপির অভিযোগ অমূলক নয় বলে মন্তব্য করেন শাহদীন মালিক।

তিনি বলেন, যেহেতু সার্চ কমিটি গঠন হয়ে গেছে। তাদের কাজ থাকবে একটি ভালো কমিশন গঠন করা। যেহেতু এ ধরনের কমিটির কোনো আইনগত ভিত্তি নেই ও আইনগত কোনো ক্ষমতা নেই, এখন এই কমিটির নিয়োগ কেমনভাবে সিদ্ধ হবে সেটা আমি বুঝতে পারছি না। তাই এ ধরনের কমিটিকে পরামর্শ দেয়াটা আমার মনে হয় আইনসঙ্গত হবে না।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X