মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৩:২০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, September 24, 2016 4:04 pm
A- A A+ Print

নূর চৌধুরীকে বহিষ্কারের খবর অসত্য: আইনমন্ত্রী

photo-1474703703

ঢাকা: কানাডার আদালত নূর চৌধুরীর অভিবাসনের মেয়াদ বাড়ায়নি ও তাকে বহিষ্কার করা হয়েছে দাবি করে যেসব খবর বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে তা অসত্য বলে জানিয়েছেন আইনমন্ত্রী ব্যারিস্টার আনিসুল হক। তিনি বলেছেন, এরকম কিছু ঘটেনি। শনিবার সচিবালয়ে নিজের দপ্তরে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে আমাদের চেষ্টা আগে থেকেই অব্যাহত ছিল। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডা সফরে গেলে কানাডার প্রধানমন্ত্রীর সঙ্গে আবার এ বিষয়ে আলোচনা হয়। এই আলোচনার প্রেক্ষিতে কীভাবে নূর চৌধুরীকে ফিরিয়ে দেওয়া যায় তা খতিয়ে দেখছে কানাডা সরকার। দেশটি মৃত্যুদণ্ডকে সমর্থন করে না এবং এ বিষয়ে তাদের সাংবিধানিক বাধ্যবাধকতা আছে। নূর চৌধুরীকে ফিরিয়ে দেওয়ার বিষয়ে কীভাবে তা এড়ানো তা তারা খতিয়ে দেখছে।’ এর আগে বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, নূর চৌধুরীর অভিবাসন চুক্তি কানাডা সরকার নবায়ন করেনি। এটিকে বাংলাদেশের জন্য সুসংবাদ বলে উল্লেখ করেন তিনি। কানাডা মৃত্যুদণ্ডাদেশের বিপক্ষে। সে দেশের আইন অনুযায়ী, মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত কোনও ব্যক্তি কানাডায় অভিবাসী হলে ও জীবনাশঙ্কার কথা জানিয়ে আবেদন করলে সেই ব্যক্তিকে তার দেশে ফেরত পাঠানো হয় না। সাবেক সেনা কর্মকর্তা নূর চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১২ খুনির একজন। ১৯৭৫ সালের নভেম্বরে তিনি বাংলাদেশ ত্যাগ করেন এবং ১৯৭৬ সালে তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আত্মীকরণ করা হয়। নূরের প্রথম পোস্টিং ছিল ব্রাজিলের ব্রাসিলিয়ায়। পরবর্তীতে তাকে আলজেরিয়া ও হংকং এ বদলি করা হয়। তার শেষ পোস্টিং ছিল হংকং এ এবং সেখানে মিনিস্টার হিসেবে ১৯৯৪ থেকে ১৯৯৬ পর্যন্ত তিনি কর্মরত ছিলেন।
 

Comments

Comments!

 নূর চৌধুরীকে বহিষ্কারের খবর অসত্য: আইনমন্ত্রীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

নূর চৌধুরীকে বহিষ্কারের খবর অসত্য: আইনমন্ত্রী

Saturday, September 24, 2016 4:04 pm
photo-1474703703

ঢাকা: কানাডার আদালত নূর চৌধুরীর অভিবাসনের মেয়াদ বাড়ায়নি ও তাকে বহিষ্কার করা হয়েছে দাবি করে যেসব খবর বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে তা অসত্য বলে জানিয়েছেন আইনমন্ত্রী ব্যারিস্টার আনিসুল হক। তিনি বলেছেন, এরকম কিছু ঘটেনি।

শনিবার সচিবালয়ে নিজের দপ্তরে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে আমাদের চেষ্টা আগে থেকেই অব্যাহত ছিল। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডা সফরে গেলে কানাডার প্রধানমন্ত্রীর সঙ্গে আবার এ বিষয়ে আলোচনা হয়। এই আলোচনার প্রেক্ষিতে কীভাবে নূর চৌধুরীকে ফিরিয়ে দেওয়া যায় তা খতিয়ে দেখছে কানাডা সরকার। দেশটি মৃত্যুদণ্ডকে সমর্থন করে না এবং এ বিষয়ে তাদের সাংবিধানিক বাধ্যবাধকতা আছে। নূর চৌধুরীকে ফিরিয়ে দেওয়ার বিষয়ে কীভাবে তা এড়ানো তা তারা খতিয়ে দেখছে।’

এর আগে বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, নূর চৌধুরীর অভিবাসন চুক্তি কানাডা সরকার নবায়ন করেনি। এটিকে বাংলাদেশের জন্য সুসংবাদ বলে উল্লেখ করেন তিনি।

কানাডা মৃত্যুদণ্ডাদেশের বিপক্ষে। সে দেশের আইন অনুযায়ী, মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত কোনও ব্যক্তি কানাডায় অভিবাসী হলে ও জীবনাশঙ্কার কথা জানিয়ে আবেদন করলে সেই ব্যক্তিকে তার দেশে ফেরত পাঠানো হয় না।

সাবেক সেনা কর্মকর্তা নূর চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১২ খুনির একজন। ১৯৭৫ সালের নভেম্বরে তিনি বাংলাদেশ ত্যাগ করেন এবং ১৯৭৬ সালে তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আত্মীকরণ করা হয়। নূরের প্রথম পোস্টিং ছিল ব্রাজিলের ব্রাসিলিয়ায়।

পরবর্তীতে তাকে আলজেরিয়া ও হংকং এ বদলি করা হয়। তার শেষ পোস্টিং ছিল হংকং এ এবং সেখানে মিনিস্টার হিসেবে ১৯৯৪ থেকে ১৯৯৬ পর্যন্ত তিনি কর্মরত ছিলেন।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X