শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৪:১৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, May 25, 2017 11:39 pm
A- A A+ Print

ন্যাটোর সঙ্গে আলোচনা করতে ব্রাসেলসে ট্রাম্প

13

সামরিক জোট ন্যাটোর সদস্যদের সঙ্গে জরুরি বৈঠকে বসতে বৃহস্পতিবার ব্রাসেলসে পৌঁছেছেন আমেরিকার প্রেসিডেন্ট ড্রোনাল্ড ট্রাম্প। তার সফরসঙ্গী দলের পক্ষ থেকে এ তথ্য দেওয়া হয়। ন্যাটোর সাথে সাক্ষাতের মূল উদ্দেশ্য হিসেবে বলা হচ্ছে আইএসবিরোধী জোটে ন্যাটোকে অন্তর্ভুক্ত করা। এ ব্যাপারে ন্যাটোও ইতিবাচক ইঙ্গিত দিয়েছে। ন্যাটো সদস্য দেশগুলোর এই সম্মেলনে ন্যাটো ‘ইসলামিক স্টেট’ (আইএস) এর বিরুদ্ধে আরো বড় ভূমিকা নিতে মার্কিন পরিকল্পনা অনুমোদন করবে। অবশ্য ন্যাটোর আশঙ্কা, আইএসবিরোধী জোটে যোগ দিলে তারা হয়ত যুদ্ধোত্তর আফগানিস্তানের মত ইরাক বা লিবিয়ার দীর্ঘস্থায়ী যুদ্ধে জড়িয়ে পড়বে। ন্যাটো সচিব জেনস স্টলটেনবার্গ বলেন, তারা মার্কিন জোটের সঙ্গে আরো সামরিক সহযোগিতার ব্যাপারে একমত। এতে সন্ত্রাসবিরোধী লড়াইয়ের প্রতি ন্যাটোর দায়বদ্ধতা ও মার্কিন জোটের মধ্যে তার অবস্থান জোরদার করবে। তবে ন্যাটো যুদ্ধক্ষেত্রে অংশগ্রহণ করবে না। এ ছাড়া ট্রাম্প ন্যাটো সদস্যদের ন্যাটোর প্রতি তাদের আর্থিক বাধ্যবাধকতা পালন করার ব্যাপারেও চাপ দেবেন। চুক্তির শর্ত অনুযায়ী ন্যাটোর সদস্য দেশগুলো দেশজ উৎপাদনের দুই শতাংশ প্রতিরক্ষা খাতে ব্যয় করছেন, ট্রাম্প এমন অভিযোগ করেছেন। অন্যদিকে ট্রাম্পের সঙ্গে ইইউর আলাপ-আলোচনার পর ইইউ প্রধান ডোনাল্ড টাস্ক বলেন, রাশিয়ার ব্যাপারে তারা সম্পূর্ণ একমত না হলেও ইউক্রেনের ব্যাপারে তারা ঐক্যমত পৌঁছেছেন। তিনি আরো বলেন, ইউরোপ ও আমেরিকার বন্ধুত্ব ও সহযোগিতার গভীরতা যে স্বাধীনতা, মানবাধিকার ও মানব মর্যাদার প্রতি শ্রদ্ধা ইত্যাদি পশ্চিমা মূল্যবোধের উপর নির্ভরশীল, সেই বিষয়টি ট্রাম্পকে জানিয়েছেন তারা। আর এই মুহূর্তে মুক্ত বিশ্বের দায়িত্ব নিজেদের স্বার্থ নয়, এসব মূল্যবোধের ভিত্তিতে একত্রিত হওয়া। ট্রাম্প সদ্য নির্বাচিত ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গেও সাক্ষাৎ করবেন। ম্যাক্রোঁ তাকে ‘প্যারিস জলবায়ু সমঝোতা’ ভঙ্গ না করতে অনুরোধ করবেন বলে জানা গেছে। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প ঐ চুক্তির বিরুদ্ধে কথা বললেও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করেননি। শুক্রবার ইতালির সিসিলিতে জি৭ সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে ট্রাম্প তার সফর শেষ করবেন। তথ্যসূত্র : বিবিসি অনলাইন

Comments

Comments!

 ন্যাটোর সঙ্গে আলোচনা করতে ব্রাসেলসে ট্রাম্পAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ন্যাটোর সঙ্গে আলোচনা করতে ব্রাসেলসে ট্রাম্প

Thursday, May 25, 2017 11:39 pm
13

সামরিক জোট ন্যাটোর সদস্যদের সঙ্গে জরুরি বৈঠকে বসতে বৃহস্পতিবার ব্রাসেলসে পৌঁছেছেন আমেরিকার প্রেসিডেন্ট ড্রোনাল্ড ট্রাম্প। তার সফরসঙ্গী দলের পক্ষ থেকে এ তথ্য দেওয়া হয়।

ন্যাটোর সাথে সাক্ষাতের মূল উদ্দেশ্য হিসেবে বলা হচ্ছে আইএসবিরোধী জোটে ন্যাটোকে অন্তর্ভুক্ত করা। এ ব্যাপারে ন্যাটোও ইতিবাচক ইঙ্গিত দিয়েছে। ন্যাটো সদস্য দেশগুলোর এই সম্মেলনে ন্যাটো ‘ইসলামিক স্টেট’ (আইএস) এর বিরুদ্ধে আরো বড় ভূমিকা নিতে মার্কিন পরিকল্পনা অনুমোদন করবে। অবশ্য ন্যাটোর আশঙ্কা, আইএসবিরোধী জোটে যোগ দিলে তারা হয়ত যুদ্ধোত্তর আফগানিস্তানের মত ইরাক বা লিবিয়ার দীর্ঘস্থায়ী যুদ্ধে জড়িয়ে পড়বে।

ন্যাটো সচিব জেনস স্টলটেনবার্গ বলেন, তারা মার্কিন জোটের সঙ্গে আরো সামরিক সহযোগিতার ব্যাপারে একমত। এতে সন্ত্রাসবিরোধী লড়াইয়ের প্রতি ন্যাটোর দায়বদ্ধতা ও মার্কিন জোটের মধ্যে তার অবস্থান জোরদার করবে। তবে ন্যাটো যুদ্ধক্ষেত্রে অংশগ্রহণ করবে না।

এ ছাড়া ট্রাম্প ন্যাটো সদস্যদের ন্যাটোর প্রতি তাদের আর্থিক বাধ্যবাধকতা পালন করার ব্যাপারেও চাপ দেবেন। চুক্তির শর্ত অনুযায়ী ন্যাটোর সদস্য দেশগুলো দেশজ উৎপাদনের দুই শতাংশ প্রতিরক্ষা খাতে ব্যয় করছেন, ট্রাম্প এমন অভিযোগ করেছেন।

অন্যদিকে ট্রাম্পের সঙ্গে ইইউর আলাপ-আলোচনার পর ইইউ প্রধান ডোনাল্ড টাস্ক বলেন, রাশিয়ার ব্যাপারে তারা সম্পূর্ণ একমত না হলেও ইউক্রেনের ব্যাপারে তারা ঐক্যমত পৌঁছেছেন।

তিনি আরো বলেন, ইউরোপ ও আমেরিকার বন্ধুত্ব ও সহযোগিতার গভীরতা যে স্বাধীনতা, মানবাধিকার ও মানব মর্যাদার প্রতি শ্রদ্ধা ইত্যাদি পশ্চিমা মূল্যবোধের উপর নির্ভরশীল, সেই বিষয়টি ট্রাম্পকে জানিয়েছেন তারা। আর এই মুহূর্তে মুক্ত বিশ্বের দায়িত্ব নিজেদের স্বার্থ নয়, এসব মূল্যবোধের ভিত্তিতে একত্রিত হওয়া।

ট্রাম্প সদ্য নির্বাচিত ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গেও সাক্ষাৎ করবেন। ম্যাক্রোঁ তাকে ‘প্যারিস জলবায়ু সমঝোতা’ ভঙ্গ না করতে অনুরোধ করবেন বলে জানা গেছে। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প ঐ চুক্তির বিরুদ্ধে কথা বললেও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করেননি।

শুক্রবার ইতালির সিসিলিতে জি৭ সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে ট্রাম্প তার সফর শেষ করবেন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X