রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ২:৩৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, July 26, 2016 7:01 am
A- A A+ Print

পররাষ্ট্র সচিব- মার্কিন রাষ্ট্রদূত বৈঠক আজ

22

সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমনে যুক্তরাষ্ট্রের সহযোগিতা নিয়ে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ও মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট আজ মঙ্গলবার বৈঠক করবেন। সরকারের একজন কর্মকর্তা বলেন, জুলাই মাসের প্রথম সপ্তাহে দুইটি সন্ত্রাসী ঘটনার পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সরকারকে সহযোগিতার প্রস্তাব দেওয়া হয়। এর মধ্যে যুক্তরাষ্ট্রের প্রধান তদন্তকারী সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন গুলশান সন্ত্রাসী হামলার তদন্তে যুক্ত হয়েছে এবং সন্ত্রাসীদের ডিএনএ পরীক্ষার নমুনা যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে। এছাড়া, বাংলাদেশের পুলিশের একটি দলকে সন্ত্রাসবাদ দমনে প্রশিক্ষণ দেওয়ার জন্য আগামী দুই মাসের মধ্যে যুক্তরাষ্ট্রের একটি দল ঢাকায় আসবে বলে জানান তিনি। ওই কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি নিশা দেশাই বিসওয়াল জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে ঢাকা সফর করেন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তাদের সহযোগিতার একটি প্রস্তাব হস্তান্তর করেন। সরকার প্রস্তাবটি বিবেচনা করছে এবং ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে কি ধরনের সহযোগিতা নেওয়া যায় তা পর্যালোচনা করছে। তিনি বলেন, নিশা দেশাইয়ের ওই প্রস্তাব দেওয়ার পরে পররাষ্ট্র সচিব ও রাষ্ট্র্রদূতের মধ্যে দেখা হয়নি। সেই হিসাবে এটি একটি ফলোআপ বৈঠক। নিশা দেশাইয়ের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্য সাক্ষাতের সময়ে প্রধানমন্ত্রী তথ্য আদান-প্রদানের ওপর জোর দেন । বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সহযোগিতার সমঝোতা স্মারকের আওতায় বিষয়টি কিভাবে আরও জোরদার করা যায় তা বিবেচনা করা হচ্ছে বলে জানান তিনি।

Comments

Comments!

 পররাষ্ট্র সচিব- মার্কিন রাষ্ট্রদূত বৈঠক আজAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পররাষ্ট্র সচিব- মার্কিন রাষ্ট্রদূত বৈঠক আজ

Tuesday, July 26, 2016 7:01 am
22

সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমনে যুক্তরাষ্ট্রের সহযোগিতা নিয়ে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ও মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট আজ মঙ্গলবার বৈঠক করবেন।

সরকারের একজন কর্মকর্তা বলেন, জুলাই মাসের প্রথম সপ্তাহে দুইটি সন্ত্রাসী ঘটনার পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সরকারকে সহযোগিতার প্রস্তাব দেওয়া হয়।

এর মধ্যে যুক্তরাষ্ট্রের প্রধান তদন্তকারী সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন গুলশান সন্ত্রাসী হামলার তদন্তে যুক্ত হয়েছে এবং সন্ত্রাসীদের ডিএনএ পরীক্ষার নমুনা যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে। এছাড়া, বাংলাদেশের পুলিশের একটি দলকে সন্ত্রাসবাদ দমনে প্রশিক্ষণ দেওয়ার জন্য আগামী দুই মাসের মধ্যে যুক্তরাষ্ট্রের একটি দল ঢাকায় আসবে বলে জানান তিনি।

ওই কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি নিশা দেশাই বিসওয়াল জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে ঢাকা সফর করেন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তাদের সহযোগিতার একটি প্রস্তাব হস্তান্তর করেন। সরকার প্রস্তাবটি বিবেচনা করছে এবং ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে কি ধরনের সহযোগিতা নেওয়া যায় তা পর্যালোচনা করছে।

তিনি বলেন, নিশা দেশাইয়ের ওই প্রস্তাব দেওয়ার পরে পররাষ্ট্র সচিব ও রাষ্ট্র্রদূতের মধ্যে দেখা হয়নি। সেই হিসাবে এটি একটি ফলোআপ বৈঠক। নিশা দেশাইয়ের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্য সাক্ষাতের সময়ে প্রধানমন্ত্রী তথ্য আদান-প্রদানের ওপর জোর দেন । বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সহযোগিতার সমঝোতা স্মারকের আওতায় বিষয়টি কিভাবে আরও জোরদার করা যায় তা বিবেচনা করা হচ্ছে বলে জানান তিনি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X