রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ২:০৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, January 7, 2017 6:25 pm
A- A A+ Print

পশ্চিমবঙ্গে মোতায়েন হচ্ছে রাফায়েল যুদ্ধবিমান

36

চীনের সঙ্গে পরমাণু অস্ত্র নিয়ে উত্তেজনার পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গের হাসিমারা বিমানঘাঁটিতে রাফায়েল যুদ্ধবিমান মোতায়েন করতে যাচ্ছে ভারত। এটি হবে ভারতের প্রথম রাফায়েল স্কয়াড্রন বিমানঘাঁটি। রাফায়েল যুদ্ধবিমান পরমাণু অস্ত্র বহনে সক্ষম। আসামের তেজপুর ও চাবুয়া থেকে এরই মধ্যে সুখোই-৩০এমকেআই যুদ্ধবিমান পরিচালনা করা হচ্ছে। এবার পশ্চিমবঙ্গের হাসিমারা বিমানঘাঁটি থেকে ১৮টি রাফায়েল যুদ্ধবিমান ২০১৯ সাল নাগাদ পরিচালানার পরিকল্পনা চূড়ান্ত করেছে বিমানবাহনী। ভারত বর্তমানে আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) অগ্নি-৪ ও অগ্নি-৫-এর চূড়ান্ত পরীক্ষা চালাচ্ছে। কয়েক বছর আগে অগ্নি-৩ ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্র ভান্ডারে ব্যবহারের জন্য মজুত করা হয়েছে। ভারতের পরমাণু অস্ত্র ভান্ডারের দায়িত্বে রয়েছে বিশেষ বাহিনী স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড (এসএফসি)। ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে ফ্রান্সের সঙ্গে ৫৯ হাজার কোটি রুপির রাফায়েল যুদ্ধবিমান ক্রয় চুক্তি করে ভারত। এ চুক্তির আওতায় ২০২২ সালের মাঝামাঝি ৩৬টি যুদ্ধবিমান পাবে ভারতের বিমানবাহিনী। বিশেষ ক্ষমতাসম্পন্ন এসব বিমান উঁচু অঞ্চলে অভিযান চালাতে সক্ষম। প্রতিটি বিমান ৯ দশমিক ৩ টন ওজনের অস্ত্র বহন করতে পারবে। একই সঙ্গে আকাশ প্রতিরক্ষা ও স্থল অভিযানে কাজে লাগানো যাবে রাফায়েল যুদ্ধবিমান। হাসিমারা বিমানঘাঁটিতে এখন মিগ-২৭ যুদ্ধবিমান রয়েছে। আগামী দুই-তিন বছরের মধ্যে তা প্রত্যাহার করে নিয়ে সেখানে রাফায়েল যুদ্ধবিমান মোতায়েন করা হবে। এ ছাড়া উত্তর প্রদেশের সারসাওয়া বিমানঘাঁটিতে রাফায়েল যুদ্ধবিমান মোতায়েনের পরিকল্পনা করছে ভারত। তবে অন্য কোনো ঘাঁটিতেও তা করা হতে পারে। তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।  

Comments

Comments!

 পশ্চিমবঙ্গে মোতায়েন হচ্ছে রাফায়েল যুদ্ধবিমানAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পশ্চিমবঙ্গে মোতায়েন হচ্ছে রাফায়েল যুদ্ধবিমান

Saturday, January 7, 2017 6:25 pm
36

চীনের সঙ্গে পরমাণু অস্ত্র নিয়ে উত্তেজনার পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গের হাসিমারা বিমানঘাঁটিতে রাফায়েল যুদ্ধবিমান মোতায়েন করতে যাচ্ছে ভারত।

এটি হবে ভারতের প্রথম রাফায়েল স্কয়াড্রন বিমানঘাঁটি। রাফায়েল যুদ্ধবিমান পরমাণু অস্ত্র বহনে সক্ষম।

আসামের তেজপুর ও চাবুয়া থেকে এরই মধ্যে সুখোই-৩০এমকেআই যুদ্ধবিমান পরিচালনা করা হচ্ছে। এবার পশ্চিমবঙ্গের হাসিমারা বিমানঘাঁটি থেকে ১৮টি রাফায়েল যুদ্ধবিমান ২০১৯ সাল নাগাদ পরিচালানার পরিকল্পনা চূড়ান্ত করেছে বিমানবাহনী।

ভারত বর্তমানে আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) অগ্নি-৪ ও অগ্নি-৫-এর চূড়ান্ত পরীক্ষা চালাচ্ছে। কয়েক বছর আগে অগ্নি-৩ ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্র ভান্ডারে ব্যবহারের জন্য মজুত করা হয়েছে। ভারতের পরমাণু অস্ত্র ভান্ডারের দায়িত্বে রয়েছে বিশেষ বাহিনী স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড (এসএফসি)।

২০১৬ সালের সেপ্টেম্বর মাসে ফ্রান্সের সঙ্গে ৫৯ হাজার কোটি রুপির রাফায়েল যুদ্ধবিমান ক্রয় চুক্তি করে ভারত। এ চুক্তির আওতায় ২০২২ সালের মাঝামাঝি ৩৬টি যুদ্ধবিমান পাবে ভারতের বিমানবাহিনী। বিশেষ ক্ষমতাসম্পন্ন এসব বিমান উঁচু অঞ্চলে অভিযান চালাতে সক্ষম। প্রতিটি বিমান ৯ দশমিক ৩ টন ওজনের অস্ত্র বহন করতে পারবে। একই সঙ্গে আকাশ প্রতিরক্ষা ও স্থল অভিযানে কাজে লাগানো যাবে রাফায়েল যুদ্ধবিমান।

হাসিমারা বিমানঘাঁটিতে এখন মিগ-২৭ যুদ্ধবিমান রয়েছে। আগামী দুই-তিন বছরের মধ্যে তা প্রত্যাহার করে নিয়ে সেখানে রাফায়েল যুদ্ধবিমান মোতায়েন করা হবে।

এ ছাড়া উত্তর প্রদেশের সারসাওয়া বিমানঘাঁটিতে রাফায়েল যুদ্ধবিমান মোতায়েনের পরিকল্পনা করছে ভারত। তবে অন্য কোনো ঘাঁটিতেও তা করা হতে পারে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X