বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:০৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, September 7, 2016 10:14 am
A- A A+ Print

পশ্চিমাদের তীব্র সমালোচনায় এরদোগান

152437_1

বেইজিং: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান নিরাপত্তা ইস্যু এবং শরণার্থী সমস্যা নিয়ে পশ্চিমা দেশগুলোর মনোভাবের কঠোর সমালোচনা করেছেন। সোমবার চীনের গুয়াংজুতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘পশ্চিমারা নিজেদের নিরাপত্তা নিয়েই মোহগ্রস্ত হয়ে আছে এবং শরণার্থী সমস্যা সমাধানে তারা বর্ণবাদীদের মত আচরণ করছে যা মানবতার জন্য অপমানজনক।’ তিনি সন্ত্রাসী সংগঠনগুলোর মধ্যে পার্থক্য না করার আহ্বান জানান এবং সকল সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য বিশ্ব সম্প্রদায়ের সমর্থন কামনা করেন। তিনি বলেন, ‘আইএস, পিকেকে, ওয়াইপিজি, ফেটো এসবের প্রত্যেকটিই সন্ত্রাসী সংগঠন। এসব সংগঠনগুলোর প্রত্যেকটির ক্ষেত্রে একই আচরণ প্রদর্শন করতে হবে। কোনো সংগঠনকে বিশেষ সহায়তা প্রদান করা হলে এরাই ক্ষতির কারণ হবে। এদের সবার বিরুদ্ধে যুদ্ধ করতে হবে’। তিনি আরো বলেন, ‘তুরস্ক এ ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ। সিরিয়ার জারাবুলুসে চালিত তুর্কি অভিযান ওই প্রতিজ্ঞার বহিঃপ্রকাশ’। তুরস্ক গত ২৪ আগস্ট উত্তর সিরিয়ার জারাবুলুসে আইএস বিরোধী অভিযান শুরু করে। ‘অপারেশন ইউফ্রেটাস শিল্ড’ নামের ওই অভিযানে ইতিমধ্যে তুরস্ক সীমান্তবর্তী সিরীয় ভূখণ্ডের ৬০০ বর্গ কিলোমিটার এলাকা আইএস মুক্ত হয়েছে বলে তুর্কি সরকার জানিয়েছে। এরদোগান দাবি করেন, সিরিয়ান ভূখণ্ড দখলের উদ্দেশ্যে তার দেশ অভিযান পরিচালনা করছে না। বরং সিরিয়া সীমান্তবর্তী নিজ ভূখণ্ডে সন্ত্রাসীদের তৎপরতা বন্ধের জন্যই এই অভিযান। শরণার্থী ইস্যুতে পশ্চিমা দেশগুলোর মনোভাবকে তিনি বর্ণবাদের সাথে তুলনা করে বলেন, এই আচরণ মানবতার চরম লঙ্ঘণ। তিনি শীঘ্রই শরণার্থী সমস্যার স্থায়ী সমাধান গ্রহণে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান। সূত্র: আনাদোলু এজেন্সি
 

Comments

Comments!

 পশ্চিমাদের তীব্র সমালোচনায় এরদোগানAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পশ্চিমাদের তীব্র সমালোচনায় এরদোগান

Wednesday, September 7, 2016 10:14 am
152437_1

বেইজিং: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান নিরাপত্তা ইস্যু এবং শরণার্থী সমস্যা নিয়ে পশ্চিমা দেশগুলোর মনোভাবের কঠোর সমালোচনা করেছেন।

সোমবার চীনের গুয়াংজুতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘পশ্চিমারা নিজেদের নিরাপত্তা নিয়েই মোহগ্রস্ত হয়ে আছে এবং শরণার্থী সমস্যা সমাধানে তারা বর্ণবাদীদের মত আচরণ করছে যা মানবতার জন্য অপমানজনক।’

তিনি সন্ত্রাসী সংগঠনগুলোর মধ্যে পার্থক্য না করার আহ্বান জানান এবং সকল সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য বিশ্ব সম্প্রদায়ের সমর্থন কামনা করেন।

তিনি বলেন, ‘আইএস, পিকেকে, ওয়াইপিজি, ফেটো এসবের প্রত্যেকটিই সন্ত্রাসী সংগঠন। এসব সংগঠনগুলোর প্রত্যেকটির ক্ষেত্রে একই আচরণ প্রদর্শন করতে হবে। কোনো সংগঠনকে বিশেষ সহায়তা প্রদান করা হলে এরাই ক্ষতির কারণ হবে। এদের সবার বিরুদ্ধে যুদ্ধ করতে হবে’।

তিনি আরো বলেন, ‘তুরস্ক এ ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ। সিরিয়ার জারাবুলুসে চালিত তুর্কি অভিযান ওই প্রতিজ্ঞার বহিঃপ্রকাশ’।

তুরস্ক গত ২৪ আগস্ট উত্তর সিরিয়ার জারাবুলুসে আইএস বিরোধী অভিযান শুরু করে। ‘অপারেশন ইউফ্রেটাস শিল্ড’ নামের ওই অভিযানে ইতিমধ্যে তুরস্ক সীমান্তবর্তী সিরীয় ভূখণ্ডের ৬০০ বর্গ কিলোমিটার এলাকা আইএস মুক্ত হয়েছে বলে তুর্কি সরকার জানিয়েছে।

এরদোগান দাবি করেন, সিরিয়ান ভূখণ্ড দখলের উদ্দেশ্যে তার দেশ অভিযান পরিচালনা করছে না। বরং সিরিয়া সীমান্তবর্তী নিজ ভূখণ্ডে সন্ত্রাসীদের তৎপরতা বন্ধের জন্যই এই অভিযান।

শরণার্থী ইস্যুতে পশ্চিমা দেশগুলোর মনোভাবকে তিনি বর্ণবাদের সাথে তুলনা করে বলেন, এই আচরণ মানবতার চরম লঙ্ঘণ। তিনি শীঘ্রই শরণার্থী সমস্যার স্থায়ী সমাধান গ্রহণে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

সূত্র: আনাদোলু এজেন্সি

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X