শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:৫১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, January 15, 2017 8:08 pm
A- A A+ Print

পাকিস্তানকে দুটি টহল জাহাজ দিয়েছে চীন

42

পাকিস্তানকে দুটি টহল জাহাজ দিয়েছে চীন। চীন-পাকিস্তান ইকোনমিক করিডরের (সিপেক) অংশ হিসেবে জলপথের নিরাপত্তায় চীনের সঙ্গে যৌথভাবে কাজ করবে জাহাজ দুটি। পাকিস্তান নৌবাহিনীর কমান্ডার ভাইস অ্যাডমিরাল আরিফুল্লাহ হুসাইনি শনিবার চীনা কর্তৃপক্ষের কাছ থেকে জাহাজ দুটি গ্রহণ করেন। আঞ্চলিক দুটি নদীর নামের সঙ্গে মিল রেখে জাহাজ দুটির নামকরণ করা হয়েছে পিএমএসএস হিঙ্গল ও পিএমএসএস ব্যাসোল। ডন নিউজে হুসাইনির বক্তব্য উদ্ধৃত করা হয়েছে এভাবে : ‘আজ থেকে জাহাজ দুটি পাকিস্তান নৌবাহিনীর অংশ হলো এবং জলভাগে এই দুটি জাহাজ যুক্ত হওয়ায় পাকিস্তানের নৌবাহিনীর শক্তি আরো বাড়ল।’ তিনি আরো বলেন, পাকিস্তান ও চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো শক্তিশালী হয়েছে এবং দিন দিন সমুদ্রের চেয়েও গভীর হচ্ছে। দাশত ও ঝোব নামে আরো দুটি জাহাজ পাকিস্তানকে দিতে যাচ্ছে চীন। এ দুটির কাজ প্রায় শেষ পর্যায়ে। শিগগিরই পাকিস্তানের হাতে হস্তান্তর করা হবে। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের নিরাপত্তায় এরই মধ্যে সেনাবাহিনীর নতুন ডিভিশন তৈরি করেছে পাকিস্তান। গোয়াদর বন্দর ও সিপেক জলপথের নিরাপত্তায় কাজ করবে নতুন এই ডিভিশন। রাহিল শরিফ পাকিস্তানের সেনাপ্রধান থাকা অবস্থায় নতুন এ ডিভিশন খোলা হয়। সিপেকের ফলে চীন-পাকিস্তানের মধ্যে ব্যবসা-বাণিজ্যের নতুন দুয়ার উন্মোচিত হচ্ছে। পাকিস্তান থেকে চীনে তেল রপ্তানি হবে আবার চীন থেকে সহজে অন্যান্য পণ্য পাকিস্তানে রপ্তানি হবে। সড়ক, রেল, নৌ, পাইপলাইন ও অপটিক্যাল ফাইবারের মাধ্যমে যুক্ত হচ্ছে দুই দেশ। এ বাবদ ৫৪ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়েছে। অবকাঠামো নির্মাণের কাজ চলছে। পাকিস্তানের সঙ্গে চীনের সুসম্পর্ক তৈরি হওয়ায় স্বাভাবিকভাবে উদ্বেগে পড়েছে ভারত।  

Comments

Comments!

 পাকিস্তানকে দুটি টহল জাহাজ দিয়েছে চীনAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পাকিস্তানকে দুটি টহল জাহাজ দিয়েছে চীন

Sunday, January 15, 2017 8:08 pm
42

পাকিস্তানকে দুটি টহল জাহাজ দিয়েছে চীন। চীন-পাকিস্তান ইকোনমিক করিডরের (সিপেক) অংশ হিসেবে জলপথের নিরাপত্তায় চীনের সঙ্গে যৌথভাবে কাজ করবে জাহাজ দুটি।

পাকিস্তান নৌবাহিনীর কমান্ডার ভাইস অ্যাডমিরাল আরিফুল্লাহ হুসাইনি শনিবার চীনা কর্তৃপক্ষের কাছ থেকে জাহাজ দুটি গ্রহণ করেন। আঞ্চলিক দুটি নদীর নামের সঙ্গে মিল রেখে জাহাজ দুটির নামকরণ করা হয়েছে পিএমএসএস হিঙ্গল ও পিএমএসএস ব্যাসোল।

ডন নিউজে হুসাইনির বক্তব্য উদ্ধৃত করা হয়েছে এভাবে : ‘আজ থেকে জাহাজ দুটি পাকিস্তান নৌবাহিনীর অংশ হলো এবং জলভাগে এই দুটি জাহাজ যুক্ত হওয়ায় পাকিস্তানের নৌবাহিনীর শক্তি আরো বাড়ল।’ তিনি আরো বলেন, পাকিস্তান ও চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো শক্তিশালী হয়েছে এবং দিন দিন সমুদ্রের চেয়েও গভীর হচ্ছে।

দাশত ও ঝোব নামে আরো দুটি জাহাজ পাকিস্তানকে দিতে যাচ্ছে চীন। এ দুটির কাজ প্রায় শেষ পর্যায়ে। শিগগিরই পাকিস্তানের হাতে হস্তান্তর করা হবে।

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের নিরাপত্তায় এরই মধ্যে সেনাবাহিনীর নতুন ডিভিশন তৈরি করেছে পাকিস্তান। গোয়াদর বন্দর ও সিপেক জলপথের নিরাপত্তায় কাজ করবে নতুন এই ডিভিশন। রাহিল শরিফ পাকিস্তানের সেনাপ্রধান থাকা অবস্থায় নতুন এ ডিভিশন খোলা হয়।

সিপেকের ফলে চীন-পাকিস্তানের মধ্যে ব্যবসা-বাণিজ্যের নতুন দুয়ার উন্মোচিত হচ্ছে। পাকিস্তান থেকে চীনে তেল রপ্তানি হবে আবার চীন থেকে সহজে অন্যান্য পণ্য পাকিস্তানে রপ্তানি হবে। সড়ক, রেল, নৌ, পাইপলাইন ও অপটিক্যাল ফাইবারের মাধ্যমে যুক্ত হচ্ছে দুই দেশ। এ বাবদ ৫৪ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়েছে। অবকাঠামো নির্মাণের কাজ চলছে।

পাকিস্তানের সঙ্গে চীনের সুসম্পর্ক তৈরি হওয়ায় স্বাভাবিকভাবে উদ্বেগে পড়েছে ভারত।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X