বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১২:৫৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 4, 2016 12:30 am
A- A A+ Print

পাকিস্তানের প্রধানমন্ত্রীর উপদেষ্টা ভারতে

6662388171bd18da9da218d9476918e3-untitled-2

দুই দেশের উত্তেজনার মধ্যেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ শনিবার রাতে ভারতের অমৃতসরে পৌঁছেছেন। হার্ট অব এশিয়া সম্মেলনে যোগ দিতে ভারত সফরে গেলেন তিনি। ওই সম্মেলনের ফাঁকে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা হবে কিনা—এমন জল্পনাকল্পনা রয়েছে। সম্মেলনে যোগ দিতে সারতাজ আজিজের রোববার ভারতে পৌঁছানোর কথা ছিল। কিন্তু এর একদিন আগেই তিনি চলে গেলেন। তবে ওই সম্মেলনের ফাঁকে ভারত-পাকিস্তান দ্বিপক্ষীয় বৈঠক করবে কিনা—সে বিষয়টি স্পষ্ট নয়। ভারতের পররাষ্ট্রমন্ত্রী অসুস্থ সুষমা স্বরাজকে ফুল পাঠিয়ে তাঁর সুস্থতা কামনা করেছেন সারতাজ আজিজ। কিডনি জটিলতায় আক্রান্ত সুষমা স্বরাজের চিকিৎসা চলছে। তিনি হার্ট অব এশিয়া সম্মেলনে যোগ দিচ্ছেন না। অর্থমন্ত্রী অরুণ জেটলি ওই সম্মেলনে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। পাকিস্তানের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকা সারতাজ আজিজ অমৃতসর বিমানবন্দরে পৌঁছালে হাইকমিশনার আবদুল বাসিত তাঁকে স্বাগত জানান। গত বছর ইসলামাবাদে হার্ট অব এশিয়া সম্মেলনে পাকিস্তান ও ভারত দ্বিপক্ষীয় বৈঠক করেছিল। ওই বৈঠকে অমীমাংসিত ইস্যু নিয়ে ‘পূর্ণাঙ্গ দ্বিপক্ষীয় আলোচনা’ শুরু করার বিষয়ে দুই দেশই একমত হয়। কিন্তু চলতি বছরের জানুয়ারিতে পাঠানকোটে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটলে ওই আলোচনা আর পুনরায় শুরু হয়নি। ওই হামলার পর থেকে কাশ্মীর সীমান্তে দুই দেশের মধ্যে দফায় দফায় পাল্টাপাল্টি হামলা চলছে। চলতি সপ্তাহের শুরুতে পাকিস্তানের হাইকমিশনার আবদুল বাসিত বলেছিলেন, ভারত যদি প্রস্তুত থাকে তবে নিঃশর্ত আলোচনা শুরুর জন্য পাকিস্তান প্রস্তুত। তবে ভারত ইতিমধ্যেই এটা পরিষ্কার করেছে যে, সীমান্তে চলমান সন্ত্রাস তারা আর মেনে নেবে না।

Comments

Comments!

 পাকিস্তানের প্রধানমন্ত্রীর উপদেষ্টা ভারতেAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পাকিস্তানের প্রধানমন্ত্রীর উপদেষ্টা ভারতে

Sunday, December 4, 2016 12:30 am
6662388171bd18da9da218d9476918e3-untitled-2

দুই দেশের উত্তেজনার মধ্যেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ শনিবার রাতে ভারতের অমৃতসরে পৌঁছেছেন। হার্ট অব এশিয়া সম্মেলনে যোগ দিতে ভারত সফরে গেলেন তিনি।
ওই সম্মেলনের ফাঁকে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা হবে কিনা—এমন জল্পনাকল্পনা রয়েছে। সম্মেলনে যোগ দিতে সারতাজ আজিজের রোববার ভারতে পৌঁছানোর কথা ছিল। কিন্তু এর একদিন আগেই তিনি চলে গেলেন। তবে ওই সম্মেলনের ফাঁকে ভারত-পাকিস্তান দ্বিপক্ষীয় বৈঠক করবে কিনা—সে বিষয়টি স্পষ্ট নয়।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী অসুস্থ সুষমা স্বরাজকে ফুল পাঠিয়ে তাঁর সুস্থতা কামনা করেছেন সারতাজ আজিজ। কিডনি জটিলতায় আক্রান্ত সুষমা স্বরাজের চিকিৎসা চলছে। তিনি হার্ট অব এশিয়া সম্মেলনে যোগ দিচ্ছেন না। অর্থমন্ত্রী অরুণ জেটলি ওই সম্মেলনে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।
পাকিস্তানের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকা সারতাজ আজিজ অমৃতসর বিমানবন্দরে পৌঁছালে হাইকমিশনার আবদুল বাসিত তাঁকে স্বাগত জানান।

গত বছর ইসলামাবাদে হার্ট অব এশিয়া সম্মেলনে পাকিস্তান ও ভারত দ্বিপক্ষীয় বৈঠক করেছিল। ওই বৈঠকে অমীমাংসিত ইস্যু নিয়ে ‘পূর্ণাঙ্গ দ্বিপক্ষীয় আলোচনা’ শুরু করার বিষয়ে দুই দেশই একমত হয়। কিন্তু চলতি বছরের জানুয়ারিতে পাঠানকোটে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটলে ওই আলোচনা আর পুনরায় শুরু হয়নি। ওই হামলার পর থেকে কাশ্মীর সীমান্তে দুই দেশের মধ্যে দফায় দফায় পাল্টাপাল্টি হামলা চলছে।

চলতি সপ্তাহের শুরুতে পাকিস্তানের হাইকমিশনার আবদুল বাসিত বলেছিলেন, ভারত যদি প্রস্তুত থাকে তবে নিঃশর্ত আলোচনা শুরুর জন্য পাকিস্তান প্রস্তুত। তবে ভারত ইতিমধ্যেই এটা পরিষ্কার করেছে যে, সীমান্তে চলমান সন্ত্রাস তারা আর মেনে নেবে না।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X