রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:৩৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, July 28, 2017 5:48 pm
A- A A+ Print

পাকিস্তানের সম্ভাব্য প্রধানমন্ত্রী শাহবাজ!

shahbaj_53501_1501238592

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে নওয়াজ শরীফের সরে দাঁড়ানোর পর শুরু হয়েছে নতুন জল্পনা-কল্পনা। কে হচ্ছেন পরবর্তী প্রধানমন্ত্রী? এ নিয়ে চলছে নানা আলোচনা। দেশি-বিদেশি মিডিয়াগুলো তুলে ধরছেন তাদের অনুমান। এরমধ্যে অনেকে ধারণা করছেন সদ্য বিদায়ী প্রধানমন্ত্রীর ভাই শাহবাজ শরীফই হচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী। শুক্রবার দেশটির সুপ্রিমকোর্ট অযোগ্য ঘোষণার পর পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান নওয়াজ শরীফ। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, আদেশের বিষয়ে ‘আপত্তি’ থাকলেও নওয়াজ শরীফ সর্বোচ্চ আদালতের প্রতি সন্মান জানিয়ে প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দিয়েছেন। পদ ছাড়লেও ক্ষমতাসীন পিএমএল-এন দলটির প্রধান নওয়াজ শরীফ তার উত্তরসূরী বাছাইয়ে ভূমিকা পালন করতে পারবেন। তবে তাকে সংসদ সদস্যদের ভোটে নির্বাচিত হতে হবে। অবশ্য নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) সংসদে এখন সংখ্যাগরিষ্ঠ। তাই তার মনোনীত প্রার্থীরই পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা রয়েছে। পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়, মেয়ে মারিয়াম নওয়াজকে নিজের রাজনৈতিক উত্তরসূরী হিসেবে ভেবে আসছিলেন নওয়াজ। কিন্তু এই মুহূর্তে প্রধানমন্ত্রী পদে তাকে লড়তে দেয়া যাচ্ছে না। কারণ তিনি নির্বাচিত কোনো সংসদ সদস্য নয়। ২০১৮ সালের নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে সম্ভাব্য বেশ কয়েকজনের নাম আসছে। এর মধ্যে সবার চেয়ে এগিয়ে রয়েছেন নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফ। এছাড়া প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ, জাতীয় পরিষদের স্পিকার সরদার আইয়াজ সাদিক, পরিকল্পনা ও উন্নয়নমন্ত্রী আহসান ইকবাল, স্বরাষ্ট্রমন্ত্রী ও পিএমএল-এন’র সদস্য চৌধুরী নিসার আলী খান অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হতে পারেন। এদিকে প্রধানমন্ত্রী হিসেবে কেমন হবেন শাহবাজ শরীফ, সেদিকে ইঙ্গিত করে প্রতিবেদনে বলা হয়েছে, শাহবাজ অনেক বুদ্ধিমান হলেও বড় ভাইয়ের মতো ক্যারিশমাটিক নন। তবে শাহবাজের হাতে ক্ষমতার রশি থাকলে শরীফ পরিবার নিরাপদ বোধ করবে।

Comments

Comments!

 পাকিস্তানের সম্ভাব্য প্রধানমন্ত্রী শাহবাজ!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পাকিস্তানের সম্ভাব্য প্রধানমন্ত্রী শাহবাজ!

Friday, July 28, 2017 5:48 pm
shahbaj_53501_1501238592

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে নওয়াজ শরীফের সরে দাঁড়ানোর পর শুরু হয়েছে নতুন জল্পনা-কল্পনা। কে হচ্ছেন পরবর্তী প্রধানমন্ত্রী? এ নিয়ে চলছে নানা আলোচনা। দেশি-বিদেশি মিডিয়াগুলো তুলে ধরছেন তাদের অনুমান। এরমধ্যে অনেকে ধারণা করছেন সদ্য বিদায়ী প্রধানমন্ত্রীর ভাই শাহবাজ শরীফই হচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী।

শুক্রবার দেশটির সুপ্রিমকোর্ট অযোগ্য ঘোষণার পর পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান নওয়াজ শরীফ।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, আদেশের বিষয়ে ‘আপত্তি’ থাকলেও নওয়াজ শরীফ সর্বোচ্চ আদালতের প্রতি সন্মান জানিয়ে প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দিয়েছেন।

পদ ছাড়লেও ক্ষমতাসীন পিএমএল-এন দলটির প্রধান নওয়াজ শরীফ তার উত্তরসূরী বাছাইয়ে ভূমিকা পালন করতে পারবেন। তবে তাকে সংসদ সদস্যদের ভোটে নির্বাচিত হতে হবে।

অবশ্য নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) সংসদে এখন সংখ্যাগরিষ্ঠ। তাই তার মনোনীত প্রার্থীরই পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা রয়েছে।

পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়, মেয়ে মারিয়াম নওয়াজকে নিজের রাজনৈতিক উত্তরসূরী হিসেবে ভেবে আসছিলেন নওয়াজ। কিন্তু এই মুহূর্তে প্রধানমন্ত্রী পদে তাকে লড়তে দেয়া যাচ্ছে না। কারণ তিনি নির্বাচিত কোনো সংসদ সদস্য নয়।

২০১৮ সালের নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে সম্ভাব্য বেশ কয়েকজনের নাম আসছে। এর মধ্যে সবার চেয়ে এগিয়ে রয়েছেন নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফ। এছাড়া প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ, জাতীয় পরিষদের স্পিকার সরদার আইয়াজ সাদিক, পরিকল্পনা ও উন্নয়নমন্ত্রী আহসান ইকবাল, স্বরাষ্ট্রমন্ত্রী ও পিএমএল-এন’র সদস্য চৌধুরী নিসার আলী খান অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হতে পারেন।

এদিকে প্রধানমন্ত্রী হিসেবে কেমন হবেন শাহবাজ শরীফ, সেদিকে ইঙ্গিত করে প্রতিবেদনে বলা হয়েছে, শাহবাজ অনেক বুদ্ধিমান হলেও বড় ভাইয়ের মতো ক্যারিশমাটিক নন।

তবে শাহবাজের হাতে ক্ষমতার রশি থাকলে শরীফ পরিবার নিরাপদ বোধ করবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X