সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১১:৩৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, November 13, 2016 10:17 am
A- A A+ Print

পাকিস্তানে মাজারে বোমায় নিহত ৫২

uu

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের খুজদার জেলায় শাহ নুরানির মাজারে বোমা হামলায় ৫২ জন নিহত ও ১০২ জন আহত হয়েছে। বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ আহমেদ বুগতি ৫২ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এ হামলায় বিদেশিদের হাত থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন বুগতি। তবে এখনো নিশ্চিত হওয়া যায়নি এটি আত্মঘাতী হামলা, নাকি দূরনিয়ন্ত্রণ যন্ত্রের মাধ্যমে বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে। ডনের জানানো তথ্য মাজারের মধ্যে বিস্ফোরণ হয়। নিহত ৫২, আহত ১০২। প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় সেখানে পৌঁছানো খুবই কঠিন। আশপাশে কোনো ভালো হাসপাতাল নেই। করাচি থেকে ৫০টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে। করাচির হাসপাতালগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। খুজদার জেলায় শাহ নুরানির এ মাজারে সুফি মতাদর্শের মাহফিল (ধামাল) চলছিল। মাজারের তত্ত্বাবধায়ক নওয়াজ আলী জানান, প্রতিদিন সন্ধ্যায় এখানে ধামাল হয়। দূরদূরান্ত থেকে অনেক মানুষ এ উপলক্ষে এখানে আসে। খুজদার জেলার মানবাধিকার সংস্থা ইধির কর্মকর্তা আবদুল হাকিম লাসি জানান, যখন বোমার বিস্ফোরণ হয়, তখন মাজারে প্রায় ৫০০ লোক ছিল। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে ডন অনলাইন জানিয়েছে, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে। নিরাপত্তা বাহিনীর সদস্যরা সেখানে পৌঁছেছেন। তবে পাহাড়ি দুর্গম এলাকা এবং যোগাযোগব্যবস্থা ভালো না হওয়ায় সেখানে পৌঁছানো বেশ কঠিন। বোমা বিস্ফোরণে মাজারের বিদ্যুৎব্যবস্থা নষ্ট হয়ে যায়। যে কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হয়েছে। জেনারেটরের মাধ্যমে মাজার আলোকিত করা হয়। এদিকে, উদ্ধার তৎপরতা সমন্বয়ের জন্য বেলুচিস্তানের রাজধানী কোয়েটায় একটি নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ দপ্তর (আইএসপিআর) এক টুইটে জানিয়েছে, সেনাপ্রধান রাহিল শরিফের নির্দেশে সেনাবাহিনীর একটি বিশেষ দল শাহ নুরানি মাজারে পৌঁছেছে। উদ্ধার তৎপরতা ও মেডিক্যাল সেবায় অংশ নিয়েছে তারা। পরে সেখানে সেনাবাহিনীর ৪৫টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়। সিন্ধুর সীমান্তরক্ষী বাহিনীর একটি দলও মাজারে পৌঁছেছে। এ ছাড়া সেনাবাহিনীর দুটি হেলিকপ্টার পাঠানো হয়েছে। এর মাধ্যমে আহতদের উদ্ধার করে হাসপাতালে নেওয়ার কাজ চলছে।

Comments

Comments!

 পাকিস্তানে মাজারে বোমায় নিহত ৫২AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পাকিস্তানে মাজারে বোমায় নিহত ৫২

Sunday, November 13, 2016 10:17 am
uu

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের খুজদার জেলায় শাহ নুরানির মাজারে বোমা হামলায় ৫২ জন নিহত ও ১০২ জন আহত হয়েছে।

বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ আহমেদ বুগতি ৫২ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

এ হামলায় বিদেশিদের হাত থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন বুগতি। তবে এখনো নিশ্চিত হওয়া যায়নি এটি আত্মঘাতী হামলা, নাকি দূরনিয়ন্ত্রণ যন্ত্রের মাধ্যমে বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে।

ডনের জানানো তথ্য
মাজারের মধ্যে বিস্ফোরণ হয়।
নিহত ৫২, আহত ১০২।
প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় সেখানে পৌঁছানো খুবই কঠিন।
আশপাশে কোনো ভালো হাসপাতাল নেই।
করাচি থেকে ৫০টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে।
করাচির হাসপাতালগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

খুজদার জেলায় শাহ নুরানির এ মাজারে সুফি মতাদর্শের মাহফিল (ধামাল) চলছিল। মাজারের তত্ত্বাবধায়ক নওয়াজ আলী জানান, প্রতিদিন সন্ধ্যায় এখানে ধামাল হয়। দূরদূরান্ত থেকে অনেক মানুষ এ উপলক্ষে এখানে আসে।

খুজদার জেলার মানবাধিকার সংস্থা ইধির কর্মকর্তা আবদুল হাকিম লাসি জানান, যখন বোমার বিস্ফোরণ হয়, তখন মাজারে প্রায় ৫০০ লোক ছিল।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে ডন অনলাইন জানিয়েছে, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে। নিরাপত্তা বাহিনীর সদস্যরা সেখানে পৌঁছেছেন। তবে পাহাড়ি দুর্গম এলাকা এবং যোগাযোগব্যবস্থা ভালো না হওয়ায় সেখানে পৌঁছানো বেশ কঠিন।

বোমা বিস্ফোরণে মাজারের বিদ্যুৎব্যবস্থা নষ্ট হয়ে যায়। যে কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হয়েছে। জেনারেটরের মাধ্যমে মাজার আলোকিত করা হয়। এদিকে, উদ্ধার তৎপরতা সমন্বয়ের জন্য বেলুচিস্তানের রাজধানী কোয়েটায় একটি নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ দপ্তর (আইএসপিআর) এক টুইটে জানিয়েছে, সেনাপ্রধান রাহিল শরিফের নির্দেশে সেনাবাহিনীর একটি বিশেষ দল শাহ নুরানি মাজারে পৌঁছেছে। উদ্ধার তৎপরতা ও মেডিক্যাল সেবায় অংশ নিয়েছে তারা। পরে সেখানে সেনাবাহিনীর ৪৫টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়। সিন্ধুর সীমান্তরক্ষী বাহিনীর একটি দলও মাজারে পৌঁছেছে। এ ছাড়া সেনাবাহিনীর দুটি হেলিকপ্টার পাঠানো হয়েছে। এর মাধ্যমে আহতদের উদ্ধার করে হাসপাতালে নেওয়ার কাজ চলছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X