রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:১৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, October 4, 2017 9:23 pm
A- A A+ Print

পাকিস্তানে সমান্তরাল সরকার চালায় আইএসআই: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

1507128048

পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই সন্ত্রাসবাদীদের মদত দিচ্ছে । সংস্থাটি ওই দেশে একটি সমান্তরাল প্রশাসন চালায়। মঙ্গলবার এভাবেই পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ তুললেন আমেরিকার ‘জয়েন্ট চিফ অফ স্টাফ চেয়ারম্যান’ জেনারেল জোসেফ ডানফোর্ড। ‘দ্য হিল’ নামের এক মার্কিন সংবাদপত্র সূত্রে খবর, শুধু  জেনারেল ডানফোর্ড নন, পাকিস্তানকে তুলোধোনা করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস মেটিস। তাঁর অভিযোগ পাকিস্তানে একটি সমান্তরাল সরকার চালায় আইএসআই। এদিন মার্কিন সেনেটর ‘আর্মড সার্ভিসেস কমিটি’র সামনে বক্তব্য রাখছিলেন মেটিস ও ডানফোর্ড। ‘রাশিয়া টুডে’ সূত্রে খবর, সন্ত্রাসবাদীদের সঙ্গে আইএসআই আঁতাত নিয়ে এদিন সেনেটে অভিযোগ জানান মেটিস। প্রতিরক্ষা সচিব মেটিস ও জেনারেল ডানফোর্ডের কড়া বয়ানে চাপে পড়তে চলেছে বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। দুই আধিকারিকের বয়ানের পর পাকিস্তানের ‘মেজর নন-ন্যাটো এলাই’ বা ন্যাটো দেশগুলির সমপর্যায়ের বন্ধুর তকমা কেড়ে নেওয়া হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এমনকি পাকিস্তানের তকমা কেড়ে নেওয়ার পক্ষেই সমর্থন জানিয়েছেন মেটিস। ওই তকমা না থাকলে আমেরিকা থেকে সামরিক ও আর্থিক মদত পাবে না পাকিস্তান। ফলে প্রবল বিপাকে পড়তে পারে ইসলামাবাদ। “পাকিস্তান মিথ্যেবাদী। সন্ত্রাসবাদ নিয়ে দ্বিচারিতা করছে ওই দেশ। আমেরিকা এমনটা কখনওই মেনে নেবে না। তবে নিজের ভুল শুধরানোর একটি শেষ সুযোগ দেওয়া হবে পাকিস্তানকে। এর পর ব্যবস্থা নিতে বাধ্য হবে আমেরিকা।” এমন কড়া ভাষাতেই পাকিস্তানকে কার্যত হুঁশিয়ারি দেন মার্কিন জেনারেল জোসেফ ডানফোর্ড। উল্লেখ্য, শুধু আমেরিকা নয় ভারত, আফগানিস্তান ও বাংলাদেশও পাক সন্ত্রাসবাদের ভুক্তভোগী। ইতিমধ্যে বেশ কয়েকবার একযোগে ইসলামাবাদের কাছে অভিযোগ জানিয়েছে দিল্লি। তবে ফল কিছু হয়নি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি সাফ জানিয়েছেন তাঁদের দেশে সন্ত্রাসবাদের নেপথ্যে রয়েছে পাকিস্তানের আইএসআই। যাই হোক না কেন মেটিসের বয়ান আখেরে কুটনৈতিক স্তরে ভারতের সাফল্য বলেই মনে করছে ওয়াকিবহল মহল।

Comments

Comments!

 পাকিস্তানে সমান্তরাল সরকার চালায় আইএসআই: মার্কিন প্রতিরক্ষামন্ত্রীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পাকিস্তানে সমান্তরাল সরকার চালায় আইএসআই: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

Wednesday, October 4, 2017 9:23 pm
1507128048

পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই সন্ত্রাসবাদীদের মদত দিচ্ছে । সংস্থাটি ওই দেশে একটি সমান্তরাল প্রশাসন চালায়। মঙ্গলবার এভাবেই পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ তুললেন আমেরিকার ‘জয়েন্ট চিফ অফ স্টাফ চেয়ারম্যান’ জেনারেল জোসেফ ডানফোর্ড।
‘দ্য হিল’ নামের এক মার্কিন সংবাদপত্র সূত্রে খবর, শুধু  জেনারেল ডানফোর্ড নন, পাকিস্তানকে তুলোধোনা করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস মেটিস। তাঁর অভিযোগ পাকিস্তানে একটি সমান্তরাল সরকার চালায় আইএসআই। এদিন মার্কিন সেনেটর ‘আর্মড সার্ভিসেস কমিটি’র সামনে বক্তব্য রাখছিলেন মেটিস ও ডানফোর্ড। ‘রাশিয়া টুডে’ সূত্রে খবর, সন্ত্রাসবাদীদের সঙ্গে আইএসআই আঁতাত নিয়ে এদিন সেনেটে অভিযোগ জানান মেটিস।
প্রতিরক্ষা সচিব মেটিস ও জেনারেল ডানফোর্ডের কড়া বয়ানে চাপে পড়তে চলেছে বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। দুই আধিকারিকের বয়ানের পর পাকিস্তানের ‘মেজর নন-ন্যাটো এলাই’ বা ন্যাটো দেশগুলির সমপর্যায়ের বন্ধুর তকমা কেড়ে নেওয়া হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এমনকি পাকিস্তানের তকমা কেড়ে নেওয়ার পক্ষেই সমর্থন জানিয়েছেন মেটিস। ওই তকমা না থাকলে আমেরিকা থেকে সামরিক ও আর্থিক মদত পাবে না পাকিস্তান। ফলে প্রবল বিপাকে পড়তে পারে ইসলামাবাদ।

“পাকিস্তান মিথ্যেবাদী। সন্ত্রাসবাদ নিয়ে দ্বিচারিতা করছে ওই দেশ। আমেরিকা এমনটা কখনওই মেনে নেবে না। তবে নিজের ভুল শুধরানোর একটি শেষ সুযোগ দেওয়া হবে পাকিস্তানকে। এর পর ব্যবস্থা নিতে বাধ্য হবে আমেরিকা।” এমন কড়া ভাষাতেই পাকিস্তানকে কার্যত হুঁশিয়ারি দেন মার্কিন জেনারেল জোসেফ ডানফোর্ড।
উল্লেখ্য, শুধু আমেরিকা নয় ভারত, আফগানিস্তান ও বাংলাদেশও পাক সন্ত্রাসবাদের ভুক্তভোগী। ইতিমধ্যে বেশ কয়েকবার একযোগে ইসলামাবাদের কাছে অভিযোগ জানিয়েছে দিল্লি। তবে ফল কিছু হয়নি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি সাফ জানিয়েছেন তাঁদের দেশে সন্ত্রাসবাদের নেপথ্যে রয়েছে পাকিস্তানের আইএসআই। যাই হোক না কেন মেটিসের বয়ান আখেরে কুটনৈতিক স্তরে ভারতের সাফল্য বলেই মনে করছে ওয়াকিবহল মহল।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X