রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৬:১০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, September 26, 2017 9:49 pm
A- A A+ Print

পাকিস্তান-রাশিয়া যৌথ সামরিক মহড়া শুরু

182049_1

মস্কো: কৌশলগত সর্ম্পক বাড়াতে পাকিস্তান ও রাশিয়ার মধ্যে যৌথ সামরিক মহড়া শুরু হয়েছে। এছাড়াও জেনারেল বাজওয়া আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে রাশিয়া সফর করবেন। গত কয়েক বছরে দু’দেশের মধ্যে উচ্চ পর্যায়ের নিয়মিত আলোচনার অংশ হিসাবে এই সফর করবেন তিনি। এই সফরের আগে রাশিয়ার মিনরালনে ভোডি’তে শুরু হয়েছে দুই সপ্তাহব্যাপী ‘দ্রুজবা-২০১৭’ নামের যৌথ সামরিক মহড়া। দ্রুজবা শব্দটির অর্থ বন্ধুত্ব। এই যৌথ মহড়াটি গত কয়েক বছর ধরে রাশিয়া ও পাকিস্তানের ক্রমবর্ধমান সামরিক সহযোগিতা বৃদ্ধির ইঙ্গিত দেয়। পাক সামরিক বাহিনী জনসংযোগ দফতর (আইএসপিআর) সোমবার এক বিবৃতিতে সামরিক মহড়ার কথা জানিয়েছে। যৌথ মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানে উভয় দেশের কমান্ডো বাহিনীর পদস্থ সেনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন। যৌথ মহড়ায় সন্ত্রাসবাদ বিরোধী অভিযান, জিম্মি পরিস্থিতি ও উদ্ধার, ঘেরাও এবং তল্লাশি সংক্রান্ত অনুশীলন চালানো হবে। সন্ত্রাসবাদ বিরোধী অভিযানে পাকিস্তানের অভিজ্ঞতা মহড়ার মাধ্যমে রুশ বাহিনীর সঙ্গে বিনিময় করা হবে। এতে দুই দেশের সামরিক সম্পর্ক আরো জোরদার হবে। এদিকে পাকিস্তানের পররাষ্ট্র দফতর (এফও) বলেছে, বাজওয়ার সফরের মূল বিষয়টি হবে রাজনৈতিক অংশীদারিত্বকে প্রতিরক্ষাসহ অন্যান্য ক্ষেত্রে বৃদ্ধির জন্য কাজে লাগানো। কয়েক বছর ধরে মস্কো ও ইসলামাবাদ নিজেদের মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে। বিশ্লেষকদের মতে, আফগানিস্তান ইস্যুতে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক অবনতির দিকে যাওয়ার পর ইসলামাবাদের মস্কোর দিকে ঝুঁকে পড়া নতুন আঞ্চলিক মেরুকরণের ইঙ্গিত। আফগানিস্তান নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন পরিকল্পনা প্রকাশ করেন। এতে পাকিস্তানকে সন্ত্রাসবাদ সমর্থনের অভিযোগ করা হয়। এরপর প্রথমেই রাশিয়া ও তারপরে চীন পাকিস্তানের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এবং সহায়তায় এগিয়ে আসে। চলতি বছরের আগস্ট মাসে রাশিয়া ৪টি এমআই-৩৫ গানশিপ হেলিকপ্টার সরবরাহ করেছে পাকিস্তানকে। ১৫৩ মিলিয়ন ডলারের বিনিময়ে এই হেলিকপ্টার পেয়েছে পাকিস্তান। এছাড়া পাকিস্তান রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ে আগ্রহী। ২০১৪ সালে ইসলামাবাদের ওপর থেকে দীর্ঘদিনের অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করে মস্কো। ১৯৭৯ সালে সোভিয়েত অভিযানের সময় এই নিষেধাজ্ঞা জারি করেছিল রাশিয়া। উল্লেখ্য, এর আগেও একবার পাকিস্তানের মাটিতে রাশিয়ার সাথে যৌথ মহড়া হয়েছিল।

Pakistan Army contingent lands in  for the 2nd round of the bi-lateral 'Druzba' Special Warfare exercises.

Comments

Comments!

 পাকিস্তান-রাশিয়া যৌথ সামরিক মহড়া শুরুAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পাকিস্তান-রাশিয়া যৌথ সামরিক মহড়া শুরু

Tuesday, September 26, 2017 9:49 pm
182049_1

মস্কো: কৌশলগত সর্ম্পক বাড়াতে পাকিস্তান ও রাশিয়ার মধ্যে যৌথ সামরিক মহড়া শুরু হয়েছে। এছাড়াও জেনারেল বাজওয়া আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে রাশিয়া সফর করবেন। গত কয়েক বছরে দু’দেশের মধ্যে উচ্চ পর্যায়ের নিয়মিত আলোচনার অংশ হিসাবে এই সফর করবেন তিনি।

এই সফরের আগে রাশিয়ার মিনরালনে ভোডি’তে শুরু হয়েছে দুই সপ্তাহব্যাপী ‘দ্রুজবা-২০১৭’ নামের যৌথ সামরিক মহড়া। দ্রুজবা শব্দটির অর্থ বন্ধুত্ব। এই যৌথ মহড়াটি গত কয়েক বছর ধরে রাশিয়া ও পাকিস্তানের ক্রমবর্ধমান সামরিক সহযোগিতা বৃদ্ধির ইঙ্গিত দেয়।

পাক সামরিক বাহিনী জনসংযোগ দফতর (আইএসপিআর) সোমবার এক বিবৃতিতে সামরিক মহড়ার কথা জানিয়েছে। যৌথ মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানে উভয় দেশের কমান্ডো বাহিনীর পদস্থ সেনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যৌথ মহড়ায় সন্ত্রাসবাদ বিরোধী অভিযান, জিম্মি পরিস্থিতি ও উদ্ধার, ঘেরাও এবং তল্লাশি সংক্রান্ত অনুশীলন চালানো হবে। সন্ত্রাসবাদ বিরোধী অভিযানে পাকিস্তানের অভিজ্ঞতা মহড়ার মাধ্যমে রুশ বাহিনীর সঙ্গে বিনিময় করা হবে। এতে দুই দেশের সামরিক সম্পর্ক আরো জোরদার হবে।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্র দফতর (এফও) বলেছে, বাজওয়ার সফরের মূল বিষয়টি হবে রাজনৈতিক অংশীদারিত্বকে প্রতিরক্ষাসহ অন্যান্য ক্ষেত্রে বৃদ্ধির জন্য কাজে লাগানো।

কয়েক বছর ধরে মস্কো ও ইসলামাবাদ নিজেদের মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে। বিশ্লেষকদের মতে, আফগানিস্তান ইস্যুতে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক অবনতির দিকে যাওয়ার পর ইসলামাবাদের মস্কোর দিকে ঝুঁকে পড়া নতুন আঞ্চলিক মেরুকরণের ইঙ্গিত।

আফগানিস্তান নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন পরিকল্পনা প্রকাশ করেন। এতে পাকিস্তানকে সন্ত্রাসবাদ সমর্থনের অভিযোগ করা হয়। এরপর প্রথমেই রাশিয়া ও তারপরে চীন পাকিস্তানের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এবং সহায়তায় এগিয়ে আসে।

চলতি বছরের আগস্ট মাসে রাশিয়া ৪টি এমআই-৩৫ গানশিপ হেলিকপ্টার সরবরাহ করেছে পাকিস্তানকে। ১৫৩ মিলিয়ন ডলারের বিনিময়ে এই হেলিকপ্টার পেয়েছে পাকিস্তান। এছাড়া পাকিস্তান রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ে আগ্রহী। ২০১৪ সালে ইসলামাবাদের ওপর থেকে দীর্ঘদিনের অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করে মস্কো। ১৯৭৯ সালে সোভিয়েত অভিযানের সময় এই নিষেধাজ্ঞা জারি করেছিল রাশিয়া।

উল্লেখ্য, এর আগেও একবার পাকিস্তানের মাটিতে রাশিয়ার সাথে যৌথ মহড়া হয়েছিল।

Pakistan Army contingent lands in  for the 2nd round of the bi-lateral ‘Druzba’ Special Warfare exercises.

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X