রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:০২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, September 25, 2016 4:56 pm
A- A A+ Print

পাক-ভারত উত্তেজনা : রাতেই ঘটতে পারে কিছু

246018_1

কাশ্মিরের উড়িতে সেনা ক্যাম্পে জঙ্গি হামলায় হতাহতের ঘটনায় পাক-ভারত উত্তেজনা চরমে পৌঁছেছে। দুদেশের সীমান্তেই সেনা সমাবেশ বৃদ্ধি পেয়েছে। শনিবার কোজিকোডে আয়োজিত জনসভায় প্রকাশ্যেই পাকিস্তানকে সন্ত্রাসবাদ রফতানিকারক রাষ্ট্র হিসেবে অভিহিত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে তিন বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠকে তিনি পাকিস্তানে জঙ্গি ঘাঁটি সম্পর্কেও খোঁজখবর নিয়েছেন। দেশটির নিরাপত্তা বিশেষজ্ঞদের বরাতে ভারতীয় সংবাদ মাধ্যমগুলোর ইঙ্গিত, রোববার রাত থেকেই এসব জঙ্গি আস্তানায় অভিযানে নামতে পারে নিরাপত্তা বাহিনী। সিন্ধু, পাখতুনখাঁ, গিলগিট’সহ পাকিস্তানে অন্তত ১৬২টি জঙ্গিঘাঁটি চিহ্নিত করেছে ভারত।
এদিকে, তদন্তে নেমে উরির ঘটনায় জঙ্গিরা জাপানি ওয়্যারলেস সেট ব্যবহার করেছিল বলে দাবি গোয়েন্দাদের। সেটগুলোর নিমার্তা প্রতিষ্ঠান ‘আইকম’। যারা কোনো দেশের নিরাপত্তা সংস্থার কাছেই একমাত্র এসব সেট বিক্রি করে থাকে। তাই এ সম্পর্কে তথ্য জানতে প্রতিষ্ঠানটির সঙ্গে যোগাযোগ করছে ভারতে গোয়েন্দা সংস্থা। গেল রোববার কাশ্মিরের উরিতে সেনাবাহিনীর ক্যাম্পে জঙ্গি হামলায় ১৮ জন নিহত হন। অন্যদিকে, উরির হতাহতের ঘটনার পর দুদেশের সম্পর্কের অবনতিতে গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাজ্য। পরমাণু শক্তিধর দেশদুটিকে শান্ত হতে শনিবার আহ্বান জানান পাকিস্তানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত থমাস ড্র। লাহোরে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এই উদ্বেগের কথা জানান।
উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র’ও। শনিবার এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউসের মুখপাত্র জন আর্নেস্ট কূটনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে ভারত ও পাকিস্তানকে উত্তেজনা নিরসনের আহ্বান জানান।

Comments

Comments!

 পাক-ভারত উত্তেজনা : রাতেই ঘটতে পারে কিছুAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পাক-ভারত উত্তেজনা : রাতেই ঘটতে পারে কিছু

Sunday, September 25, 2016 4:56 pm
246018_1

কাশ্মিরের উড়িতে সেনা ক্যাম্পে জঙ্গি হামলায় হতাহতের ঘটনায় পাক-ভারত উত্তেজনা চরমে পৌঁছেছে। দুদেশের সীমান্তেই সেনা সমাবেশ বৃদ্ধি পেয়েছে। শনিবার কোজিকোডে আয়োজিত জনসভায় প্রকাশ্যেই পাকিস্তানকে সন্ত্রাসবাদ রফতানিকারক রাষ্ট্র হিসেবে অভিহিত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এর আগে তিন বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠকে তিনি পাকিস্তানে জঙ্গি ঘাঁটি সম্পর্কেও খোঁজখবর নিয়েছেন। দেশটির নিরাপত্তা বিশেষজ্ঞদের বরাতে ভারতীয় সংবাদ মাধ্যমগুলোর ইঙ্গিত, রোববার রাত থেকেই এসব জঙ্গি আস্তানায় অভিযানে নামতে পারে নিরাপত্তা বাহিনী। সিন্ধু, পাখতুনখাঁ, গিলগিট’সহ পাকিস্তানে অন্তত ১৬২টি জঙ্গিঘাঁটি চিহ্নিত করেছে ভারত।



এদিকে, তদন্তে নেমে উরির ঘটনায় জঙ্গিরা জাপানি ওয়্যারলেস সেট ব্যবহার করেছিল বলে দাবি গোয়েন্দাদের। সেটগুলোর নিমার্তা প্রতিষ্ঠান ‘আইকম’। যারা কোনো দেশের নিরাপত্তা সংস্থার কাছেই একমাত্র এসব সেট বিক্রি করে থাকে। তাই এ সম্পর্কে তথ্য জানতে প্রতিষ্ঠানটির সঙ্গে যোগাযোগ করছে ভারতে গোয়েন্দা সংস্থা। গেল রোববার কাশ্মিরের উরিতে সেনাবাহিনীর ক্যাম্পে জঙ্গি হামলায় ১৮ জন নিহত হন।

অন্যদিকে, উরির হতাহতের ঘটনার পর দুদেশের সম্পর্কের অবনতিতে গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাজ্য। পরমাণু শক্তিধর দেশদুটিকে শান্ত হতে শনিবার আহ্বান জানান পাকিস্তানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত থমাস ড্র। লাহোরে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এই উদ্বেগের কথা জানান।



উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র’ও। শনিবার এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউসের মুখপাত্র জন আর্নেস্ট কূটনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে ভারত ও পাকিস্তানকে উত্তেজনা নিরসনের আহ্বান জানান।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X