সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:৪৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, September 14, 2016 7:18 am
A- A A+ Print

পাতা না খুলেই পড়া যাবে বই!

153029_1

ঢাকা: বিজ্ঞানীরা এমন একটি নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছেন, যার সাহায্যে বন্ধ থাকা বইয়ের ভেতরের পাতায় কী লেখা রয়েছে তা সহজে পড়ে নেওয়া যাবে। এর ফলে পুরোনো অনেক ঐতিহাসিক তথ্য সংবলিত বইয়ের মধ্যে কী রহস্য লুকিয়ে রয়েছে, তা জানা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। প্রত্নতাত্ত্বিকদের জন্য এই প্রযুক্তি বেশ উপকারী হতে পারে, কারণ এন্টিক বইগুলো স্পর্শ না করেই ভেতরে কী লেখা রয়েছে তা জানা যাবে।   ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষক দল পরীক্ষামূলকভাবে প্রস্তুতকৃত নতুন সিস্টেমটি নিয়ে গবেষণাটি চালান। পরীক্ষায় কাগজের ডাই করা ছিল। প্রতিটি কাগজে একটি করে ইংরেজি অক্ষর ছাপা ছিল। নতুন প্রযুক্তির সাহায্যে প্রতিটি অক্ষর চিনে নেওয়া গেছে বলে গবেষকরা দাবি করেছেন।   এই ঘটনা জানার পরই নিউ ইয়র্কের মেট্রোপলিটন মিউজিয়াম এই বিষয়ে রীতিমতো গভীর আগ্রহ প্রকাশ করেছে। কারণ তারা চায়, বিভিন্ন প্রাচীন বই, যেগুলোকে স্পর্শের বাইরে রাখা হয়েছে সেগুলো যদি না খুলেই পড়ে নেওয়া যায় তাহলে তা এক অভিনব ব্যাপার হতে পারে।   এমআইটি-র সঙ্গে মিলে জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকরা এমন অ্যালগারিদম উদ্ভাবন করেছেন যা আলাদা আলাদা পাতা থেকে বেছে নিয়ে লেখনী উদ্ধার করতে পারবে। এমনকি ভেঙে যাওয়া অক্ষর বা ছেঁড়া পাতা থেকেও অক্ষর চিনে তা জানিয়ে দেবে এই প্রযুক্তির সাহায্যে।   এই সিস্টেমে টেরাহার্জ রেডিয়েশন ব্যবহৃত হয়েছে, যা মাইক্রোওয়েব এবং ইনফ্রারেড আলোর মধ্যেকার ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন। এক্সরে, শব্দ তরঙ্গসহ অন্যান্য তরঙ্গ থেকে এই রেডিয়েশন অনেক বেশি উন্নত।
 

Comments

Comments!

 পাতা না খুলেই পড়া যাবে বই!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পাতা না খুলেই পড়া যাবে বই!

Wednesday, September 14, 2016 7:18 am
153029_1

ঢাকা: বিজ্ঞানীরা এমন একটি নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছেন, যার সাহায্যে বন্ধ থাকা বইয়ের ভেতরের পাতায় কী লেখা রয়েছে তা সহজে পড়ে নেওয়া যাবে।

এর ফলে পুরোনো অনেক ঐতিহাসিক তথ্য সংবলিত বইয়ের মধ্যে কী রহস্য লুকিয়ে রয়েছে, তা জানা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। প্রত্নতাত্ত্বিকদের জন্য এই প্রযুক্তি বেশ উপকারী হতে পারে, কারণ এন্টিক বইগুলো স্পর্শ না করেই ভেতরে কী লেখা রয়েছে তা জানা যাবে।

 

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষক দল পরীক্ষামূলকভাবে প্রস্তুতকৃত নতুন সিস্টেমটি নিয়ে গবেষণাটি চালান। পরীক্ষায় কাগজের ডাই করা ছিল।

প্রতিটি কাগজে একটি করে ইংরেজি অক্ষর ছাপা ছিল। নতুন প্রযুক্তির সাহায্যে প্রতিটি অক্ষর চিনে নেওয়া গেছে বলে গবেষকরা দাবি করেছেন।

 

এই ঘটনা জানার পরই নিউ ইয়র্কের মেট্রোপলিটন মিউজিয়াম এই বিষয়ে রীতিমতো গভীর আগ্রহ প্রকাশ করেছে। কারণ তারা চায়, বিভিন্ন প্রাচীন বই, যেগুলোকে স্পর্শের বাইরে রাখা হয়েছে সেগুলো যদি না খুলেই পড়ে নেওয়া যায় তাহলে তা এক অভিনব ব্যাপার হতে পারে।

 

এমআইটি-র সঙ্গে মিলে জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকরা এমন অ্যালগারিদম উদ্ভাবন করেছেন যা আলাদা আলাদা পাতা থেকে বেছে নিয়ে লেখনী উদ্ধার করতে পারবে। এমনকি ভেঙে যাওয়া অক্ষর বা ছেঁড়া পাতা থেকেও অক্ষর চিনে তা জানিয়ে দেবে এই প্রযুক্তির সাহায্যে।

 

এই সিস্টেমে টেরাহার্জ রেডিয়েশন ব্যবহৃত হয়েছে, যা মাইক্রোওয়েব এবং ইনফ্রারেড আলোর মধ্যেকার ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন। এক্সরে, শব্দ তরঙ্গসহ অন্যান্য তরঙ্গ থেকে এই রেডিয়েশন অনেক বেশি উন্নত।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X