সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৪:১৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, October 1, 2017 11:23 pm
A- A A+ Print

পারবে কি বাংলাদেশ?

8

প্রথম ইনিংসে ৩ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা করে ৪৯৬ রান। বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৩২০ রানের বেশি করতে পারেনি। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা সংগ্রহ করে ২৪৭ রান। তাতে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৪২৪ রান! এই রান তাড়া করে জয় পাওয়ার পথটা যে অনেক দূরের সেটা সকলেরই জ্ঞাত। কিন্তু সেই কঠিন পথটা মুহূর্তেই আরো বন্ধুর হয়ে উঠল মরনে মরকেলের করা ইনিংসের প্রথম ওভারেই। মরকেলের প্রথম ওভারের চতুর্থ বলেই বোল্ড হয়ে গেলেন তামিম ইকবাল। মরকেলের বলটি মোকাবেলার জন্য সঠিকভাবেই ব্যাট নিয়ে এগিয়েছিলেন তামিম। কিন্তু বলটি টার্ন করে তার স্ট্যাম্প গুড়িয়ে দেয়। শূন্যরানে ফিরে যান তামিম। এক বল পরেই প্রথম ইনিংসে ৭৭ রান করা মুমিনুল হকও বিদায় নেন। তিনি অবশ্য বোল্ড হননি। মরকেলের ষষ্ঠ বলটি ঠিকমতো খেলতে পারেননি মুমিনুল। এলবিডব্লিউর জন্য সমস্বরে আবেদন। আম্পায়ার আঙ্গুল তুলে দেন। মুমিনুল কিছু বুঝে উঠতে পারছিলেন না। সতীর্থ ইমরুল কায়েসের কাছে জানতে চান রিভিউ নিবেন কিনা? ইমরুলের ইঙ্গিত নেতিবাচক হওয়ায় তিনি সাজঘরের পথেই হাঁটতে শুরু করেন। তখন বাংলাদেশের দলীয় সংগ্রহ ০! পরে অবশ্য দেখা যায় বলটি লেগ স্ট্যাম্প মিস করত। কোনো রান না হতেই বাংলাদেশের নেই দুই উইকেট। এরপর ইমরুল কায়েসের সঙ্গে এসে জুটি বাঁধেন অধিনায়ক মুশফিকুর রহিম। তারা দুজন অবিচ্ছিন্ন থেকে ৪৯ রান তোলেন। এরপর কেশব মহারাজের বলে উইকেটের পেছনে কুইন্টন ডি কককে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইমরুল। ৪২ বলে ৫টি চারের সাহায্যে ৩২ রান করে যান। এরপর বৃষ্টির কারণে আর খেলা হয়নি। অস্বস্তিকর ব্যাটিংয়ের পর এমন বৃষ্টি নিঃসন্দেহে স্বস্তির কারণ হয়েছে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য। শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৩৭৫ রান। আর দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ৭টি উইকেট। বাংলাদেশ যে আগামীকাল জয়ের জন্য খেলবে না সেটা মোটামুটি নিশ্চিত করে বলা যায়। বাংলাদেশের টার্গেট হবে ৯০ ওভার খেলে টেস্টটি ড্র করা। সেটা পারবে কী বাংলাদেশ? হয়তো কঠিন। পাড়ি দিতে হবে অনেক পথ। বাকিটা দেখার অপেক্ষায় বাংলাদেশের কোটি কোটি ক্রিকেটপ্রেমীরা।

Comments

Comments!

 পারবে কি বাংলাদেশ?AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পারবে কি বাংলাদেশ?

Sunday, October 1, 2017 11:23 pm
8

প্রথম ইনিংসে ৩ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা করে ৪৯৬ রান। বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৩২০ রানের বেশি করতে পারেনি। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা সংগ্রহ করে ২৪৭ রান। তাতে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৪২৪ রান!

এই রান তাড়া করে জয় পাওয়ার পথটা যে অনেক দূরের সেটা সকলেরই জ্ঞাত। কিন্তু সেই কঠিন পথটা মুহূর্তেই আরো বন্ধুর হয়ে উঠল মরনে মরকেলের করা ইনিংসের প্রথম ওভারেই। মরকেলের প্রথম ওভারের চতুর্থ বলেই বোল্ড হয়ে গেলেন তামিম ইকবাল। মরকেলের বলটি মোকাবেলার জন্য সঠিকভাবেই ব্যাট নিয়ে এগিয়েছিলেন তামিম। কিন্তু বলটি টার্ন করে তার স্ট্যাম্প গুড়িয়ে দেয়। শূন্যরানে ফিরে যান তামিম।

এক বল পরেই প্রথম ইনিংসে ৭৭ রান করা মুমিনুল হকও বিদায় নেন। তিনি অবশ্য বোল্ড হননি। মরকেলের ষষ্ঠ বলটি ঠিকমতো খেলতে পারেননি মুমিনুল। এলবিডব্লিউর জন্য সমস্বরে আবেদন। আম্পায়ার আঙ্গুল তুলে দেন। মুমিনুল কিছু বুঝে উঠতে পারছিলেন না। সতীর্থ ইমরুল কায়েসের কাছে জানতে চান রিভিউ নিবেন কিনা? ইমরুলের ইঙ্গিত নেতিবাচক হওয়ায় তিনি সাজঘরের পথেই হাঁটতে শুরু করেন। তখন বাংলাদেশের দলীয় সংগ্রহ ০! পরে অবশ্য দেখা যায় বলটি লেগ স্ট্যাম্প মিস করত। কোনো রান না হতেই বাংলাদেশের নেই দুই উইকেট।

এরপর ইমরুল কায়েসের সঙ্গে এসে জুটি বাঁধেন অধিনায়ক মুশফিকুর রহিম। তারা দুজন অবিচ্ছিন্ন থেকে ৪৯ রান তোলেন। এরপর কেশব মহারাজের বলে উইকেটের পেছনে কুইন্টন ডি কককে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইমরুল। ৪২ বলে ৫টি চারের সাহায্যে ৩২ রান করে যান। এরপর বৃষ্টির কারণে আর খেলা হয়নি। অস্বস্তিকর ব্যাটিংয়ের পর এমন বৃষ্টি নিঃসন্দেহে স্বস্তির কারণ হয়েছে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য।

শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৩৭৫ রান। আর দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ৭টি উইকেট। বাংলাদেশ যে আগামীকাল জয়ের জন্য খেলবে না সেটা মোটামুটি নিশ্চিত করে বলা যায়। বাংলাদেশের টার্গেট হবে ৯০ ওভার খেলে টেস্টটি ড্র করা। সেটা পারবে কী বাংলাদেশ? হয়তো কঠিন। পাড়ি দিতে হবে অনেক পথ। বাকিটা দেখার অপেক্ষায় বাংলাদেশের কোটি কোটি ক্রিকেটপ্রেমীরা।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X