শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৪:৩৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, December 23, 2016 9:09 pm
A- A A+ Print

পারমাণবিক অস্ত্রভাণ্ডার শক্তিশালী করার ডাক ট্রাম্প ও পুতিনের

35

মার্কিন প্রেসিডেন্ট ইলেক্ট ডনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজ নিজ দেশের পারমাণবিক অস্ত্রভাণ্ডার শক্তিশালী করার ডাক দিয়েছেন। এ খবর দিয়েছে আল জাজিরা। বৃহ¯পতিবার প্রতিরক্ষা প্রধানদের সঙ্গে এক বার্ষিক বৈঠকে পুতিন বলেন, রাশিয়ার সামরিক বাহিনী যেকোন ধরণের শত্রুকে পরাভূত করতে পারে। কিন্তু এরপরও নিজেদের পারমাণবিক সক্ষমতা বৃদ্ধি করা উচিৎ রাশিয়ার। পুতিন আরও বলেন, ২০১৭ সালের অন্যতম প্রধান লক্ষ্য হওয়া উচিৎ পারমাণবিক অস্ত্রভাণ্ডার শক্তিশালী করা। রাশিয়ান নেতা বলেন, ‘কৌশলগত পারমাণবিক শক্তির সামরিক সম্ভাবনা শক্তিশালী করা প্রয়োজন আমাদের। বিশেষ করে, মিশাইল সক্ষমতা যা বিদ্যমান যেকোন ধরণের মিশাইল প্রতিরক্ষা সিস্টেম ভেদ করতে পারে।’ অপরদিকে ডনাল্ড ট্রাম্প টুইট করে বলেছেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই নিজেদের ‘পারমাণবিক সক্ষমতা ব্যাপকভাবে শক্তিশালী ও বিস্তার’ করতে হবে। তিনি বলেন, তার দেশকে এটা করে যেতে হবে যতক্ষণ বাকি বিশ্বের ‘হুঁশ না ফিরবে’। ট্রাম্পের ট্রানজিশন ওয়েবসাইটে বলা হয়েছে, তিনি দেশের পারমাণবিক অস্ত্রভাণ্ডারের আধুনিকায়ন করবে, যাতে করে এটি ‘কার্যকরী প্রতিরক্ষাকবচ’ হিসেবে টিকে থাকে। বর্তমানে, প্রায় ৭ হাজার পারমাণবিক ওয়্যারহেড আছে যুক্তরাষ্ট্রের কাছে। দেশটির চেয়ে কেবল রাশিয়ারই (কয়েকশ’) বেশি আছে পারমাণবিক অস্ত্র। ধারণা করা হচ্ছে, আগামী দশকেই ফুরোবে মার্কিন পারমাণবিক ত্রয়ীর তিন শাখা  ব্যালিস্টিক মিশাইল সাবমেরিন, বোমারু ও ভ’মি ক্ষেপণাস্ত্র  এর কার্যকরী মেয়াদ। এই অস্ত্রভাণ্ডার দেখভাল ও আধুনিকায়নের জন্য ৩০ বছরে প্রয়োজন হবে ১ ট্রিলিয়ন (১০০০০০ কোটি) ডলার। তবে ট্রাম্প যেভাবে আবার পারমাণবিক অস্ত্র নিয়ে প্রকাশ্যে কথা বলে শুরু করেছেন, তা প্রেসিডেন্ট বারাক ওবামার নীতির একেবারে বিপরীত। মূলত, শীতল যুদ্ধের সময় আমেরিকা ও সোভিয়েত ইউনিয়নে এ নিয়ে বেশি বাগাড়ম্বর হতো। অপরদিকে, ওবামা ২০০৯ সালে প্রাগে এক ভাষণে পারমাণবিক অস্ত্র পুরোপুরি নির্মূল করার আহ্বান জানিয়েছিলেন।

Comments

Comments!

 পারমাণবিক অস্ত্রভাণ্ডার শক্তিশালী করার ডাক ট্রাম্প ও পুতিনেরAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পারমাণবিক অস্ত্রভাণ্ডার শক্তিশালী করার ডাক ট্রাম্প ও পুতিনের

Friday, December 23, 2016 9:09 pm
35

মার্কিন প্রেসিডেন্ট ইলেক্ট ডনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজ নিজ দেশের পারমাণবিক অস্ত্রভাণ্ডার শক্তিশালী করার ডাক দিয়েছেন। এ খবর দিয়েছে আল জাজিরা। বৃহ¯পতিবার প্রতিরক্ষা প্রধানদের সঙ্গে এক বার্ষিক বৈঠকে পুতিন বলেন, রাশিয়ার সামরিক বাহিনী যেকোন ধরণের শত্রুকে পরাভূত করতে পারে। কিন্তু এরপরও নিজেদের পারমাণবিক সক্ষমতা বৃদ্ধি করা উচিৎ রাশিয়ার। পুতিন আরও বলেন, ২০১৭ সালের অন্যতম প্রধান লক্ষ্য হওয়া উচিৎ পারমাণবিক অস্ত্রভাণ্ডার শক্তিশালী করা। রাশিয়ান নেতা বলেন, ‘কৌশলগত পারমাণবিক শক্তির সামরিক সম্ভাবনা শক্তিশালী করা প্রয়োজন আমাদের। বিশেষ করে, মিশাইল সক্ষমতা যা বিদ্যমান যেকোন ধরণের মিশাইল প্রতিরক্ষা সিস্টেম ভেদ করতে পারে।’
অপরদিকে ডনাল্ড ট্রাম্প টুইট করে বলেছেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই নিজেদের ‘পারমাণবিক সক্ষমতা ব্যাপকভাবে শক্তিশালী ও বিস্তার’ করতে হবে। তিনি বলেন, তার দেশকে এটা করে যেতে হবে যতক্ষণ বাকি বিশ্বের ‘হুঁশ না ফিরবে’।
ট্রাম্পের ট্রানজিশন ওয়েবসাইটে বলা হয়েছে, তিনি দেশের পারমাণবিক অস্ত্রভাণ্ডারের আধুনিকায়ন করবে, যাতে করে এটি ‘কার্যকরী প্রতিরক্ষাকবচ’ হিসেবে টিকে থাকে। বর্তমানে, প্রায় ৭ হাজার পারমাণবিক ওয়্যারহেড আছে যুক্তরাষ্ট্রের কাছে। দেশটির চেয়ে কেবল রাশিয়ারই (কয়েকশ’) বেশি আছে পারমাণবিক অস্ত্র।
ধারণা করা হচ্ছে, আগামী দশকেই ফুরোবে মার্কিন পারমাণবিক ত্রয়ীর তিন শাখা  ব্যালিস্টিক মিশাইল সাবমেরিন, বোমারু ও ভ’মি ক্ষেপণাস্ত্র  এর কার্যকরী মেয়াদ। এই অস্ত্রভাণ্ডার দেখভাল ও আধুনিকায়নের জন্য ৩০ বছরে প্রয়োজন হবে ১ ট্রিলিয়ন (১০০০০০ কোটি) ডলার।
তবে ট্রাম্প যেভাবে আবার পারমাণবিক অস্ত্র নিয়ে প্রকাশ্যে কথা বলে শুরু করেছেন, তা প্রেসিডেন্ট বারাক ওবামার নীতির একেবারে বিপরীত। মূলত, শীতল যুদ্ধের সময় আমেরিকা ও সোভিয়েত ইউনিয়নে এ নিয়ে বেশি বাগাড়ম্বর হতো। অপরদিকে, ওবামা ২০০৯ সালে প্রাগে এক ভাষণে পারমাণবিক অস্ত্র পুরোপুরি নির্মূল করার আহ্বান জানিয়েছিলেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X