রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৯:৩০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 11, 2016 2:33 am
A- A A+ Print

পাহাড়ে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে: সন্তু লারমা

163772_1

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা বলেছেন, পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হওয়ায় মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। তিনি বলেন, ‘আমাদের সাংবিধানিক অধিকার, অর্থনৈতিক অধিকার, সংস্কৃতি অধিকার, ভূমি অধিকারসহ নানা অধিকারের কথা বলা হলেও বাস্তবে কোনো কিছুই নেই।’ শনিবার সকাল ১০টায় রাঙামাটি শিল্পকলা একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
মানবাধিকার কমিশন রাঙামাটি শাখা ও বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এ আলোচনা সভার আয়োজন করে। সন্তু লারমা বলেন, পাহাড়ে পদে পদে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। মানুষের যে অধিকার তা শাসকগোষ্ঠীর দ্বারা লঙ্ঘিত হচ্ছে। তারা মৌলিক অধিকার খর্ব করেই চলেছে। সম্প্রতি পঞ্চদশ সংশোধনীর কারণে পাহাড়ে বসবাসরত জুম্ম জনগণের যে অধিকার, তা অস্বীকার করা হয়েছে। তিনি বলেন, পাহাড়ে সমাজ ব্যবস্থার যদি গুণগত মান বৃদ্ধি করা না হয় তাহলে মানবাধিকার প্রতিষ্ঠা করা সম্ভব নয়। শোষণ-নিপীড়ন অব্যাহত থাকলে মানুষ অধিকার আদায়ের জন্য আন্দোলনে যেতে বাধ্য হবে। পার্বত্য চট্টগ্রামে এখনো সেনা শাসন চলমান রয়েছে বলে অভিযোগ করেন তিনি। জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য ও সাবেক রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ বাঞ্চিতা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রকাশ কান্তি চৌধুরী ও অতিরিক্ত পুলিশ সুপার মো. সাফিউল সারোয়ার (অপরাধ)।
 

Comments

Comments!

 পাহাড়ে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে: সন্তু লারমাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পাহাড়ে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে: সন্তু লারমা

Sunday, December 11, 2016 2:33 am
163772_1

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা বলেছেন, পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হওয়ায় মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।

তিনি বলেন, ‘আমাদের সাংবিধানিক অধিকার, অর্থনৈতিক অধিকার, সংস্কৃতি অধিকার, ভূমি অধিকারসহ নানা অধিকারের কথা বলা হলেও বাস্তবে কোনো কিছুই নেই।’

শনিবার সকাল ১০টায় রাঙামাটি শিল্পকলা একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মানবাধিকার কমিশন রাঙামাটি শাখা ও বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এ আলোচনা সভার আয়োজন করে।

সন্তু লারমা বলেন, পাহাড়ে পদে পদে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। মানুষের যে অধিকার তা শাসকগোষ্ঠীর দ্বারা লঙ্ঘিত হচ্ছে। তারা মৌলিক অধিকার খর্ব করেই চলেছে। সম্প্রতি পঞ্চদশ সংশোধনীর কারণে পাহাড়ে বসবাসরত জুম্ম জনগণের যে অধিকার, তা অস্বীকার করা হয়েছে।

তিনি বলেন, পাহাড়ে সমাজ ব্যবস্থার যদি গুণগত মান বৃদ্ধি করা না হয় তাহলে মানবাধিকার প্রতিষ্ঠা করা সম্ভব নয়। শোষণ-নিপীড়ন অব্যাহত থাকলে মানুষ অধিকার আদায়ের জন্য আন্দোলনে যেতে বাধ্য হবে। পার্বত্য চট্টগ্রামে এখনো সেনা শাসন চলমান রয়েছে বলে অভিযোগ করেন তিনি।

জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য ও সাবেক রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ বাঞ্চিতা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রকাশ কান্তি চৌধুরী ও অতিরিক্ত পুলিশ সুপার মো. সাফিউল সারোয়ার (অপরাধ)।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X