শুক্রবার, ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং, ১লা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ২:২৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, March 5, 2017 9:27 pm
A- A A+ Print

পুঁজিবাজারের নিয়ন্ত্রনে ১১ কোম্পানি

9

সপ্তাহ জুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে মন্দা অব্যাহত থাকলেও সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন ছিল ১ হাজার ৭১ কোটি টাকা। এসময় বাজারের লেনদেন হওয়া ৩৩৩টি কোম্পানি ও ফান্ডের লেনদেন হলেও দর কমেছে ১৯৬টি প্রতিষ্ঠানের। কিন্তু এসময় ডিএসই’র খাতগুলোর লেনদেন নিয়ন্ত্রনে ছিল তালিকাভুক্ত ১১টি কোম্পানির। বাজার সংশ্লিষ্টরা বলছেন, একাধিক কারণে একটি খাতের সর্বাধিক লেনদেন একটি কোম্পানির নিয়ন্ত্রনে চলে যায়। এর মধ্যে কোম্পানিটির ব্যাপক ক্রয় চাপ অথবা বিক্রয় চাপ হতে পারে। বিনিয়োগকারীদের উচিত কেন কোম্পানিটি সর্বাধিক লেনদেনের তালিকায় এসেছে তা খুজে বের করা। এতে করে নতুন বিনিয়োগ উপযোগী শেয়ার খুজে বের করা সম্ভব হয়। সূত্র জানায়, ব্যাংকিং খাতের তালিকাভুক্ত ৩০টি কোম্পানির মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইসলামি ব্যাংকের। এসময় কোম্পানিটির গড় লেনদেন হয়েছে ৩৫ কোটি ১৬ লাখ টাকা। যা এ খাতের সর্বমোট লেনদেন ২৮.৭৩ শতাংশ। ডিভিডেন্ডের ঘোষণাকে কেন্দ্র করে সিমেন্ট খাতে দাপুটে অবস্থানে ছিল লাফার্জ সুরমা সিমেন্ট। গত সপ্তাহে কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ৯ কোটি ৩১ লাখ টাকা। যা এ খাতের সর্বমোট লেনদেনের ৪৬.২০ শতাংশ। সিরামিক খাতে দাপুটে অবস্থানে ছিল আরএকে সিরামিক। সদ্য সমাপ্ত সপ্তাহে এ কোম্পানিটির গড় লেনদেন হয়েছে ৪ কোটি ৬৮ লাখ ৮০ হাজার টাকা। যা এ খাতের সর্বমোট লেনদেনের ৬১.৬৬ শতাংশ। প্রকৌশল খাতে লেনদেনে শক্তিশালী অবস্থানে ছিল আরএসআরএম স্টিল। এ কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ২২ কোটি ৯ লাখ ৩০ হাজার টাকা। যা এই খাতের সর্বমোট লেনদেনের ১৩.৩৭ শতাংশ। এছাড়া আর্থিক খাতের ৩৪.৬৭ শতাংশ বা দৈনিক ৪৫ কোটি ৪৮ লাখ টাকা গড় লেনদেন হয়েছে লঙ্কাবাংলা ফাইন্যান্সের, খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ৪৪.০৯ শতাংশ লেনদেন হয়েছে গোল্ডেন হার্ভেস্ট এগ্রো। বিদ্যুৎ ও জ্বালানি খাতের সর্বাধিক লেনদেন হয়েছে তিতাস গ্যাসের। এসময় কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ২২ কোটি ১৬ লাখ টাকা। বিমা খাতে দাপুটে অবস্থানে ছিল ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স। এ কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ১ কোটি ৪৪ লাখ ৭০ হাজার টাকা। যা খাতের সর্বমোট লেনদেনের ১০.৫৭ শতাংশ। আমরা টেক ও আইটিসিকে পিচনে ফেলে লেনদেনে শীর্ষ স্থান অধিকার করছে তথ্য প্রযুক্তি খাতের কোম্পানি অগ্নি সিস্টেমস। সদ্য সমাপ্ত সপ্তাহে কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ২ কোটি ৩৮ লাখ ৮০ হাজার টাকা। বিবিধ খাতের অর্ধকেরও বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোকে ঘিরে। সদ্য সমাপ্ত সপ্তাহে এ কোম্পানিটির গড় লেনদেন হয়েছে ৩৫ কোটি ৬৮ লাখ টাকা। ওষুধ ও রসায়ন খাতের সর্বাধিক লেনদেন হয়েছে একটিভ ফাইন কেমিক্যালে। বস্ত্র খাতের দাপুটে অবস্থানে ছিল সিএমসি কামাল। এ কোম্পানিটির গড় লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৮ লাখ ১০ হাজার টাকা। যা এ খাতের সর্বমোট লেনদেনের ১৪.১৪ শতাংশ।

Comments

Comments!

 পুঁজিবাজারের নিয়ন্ত্রনে ১১ কোম্পানিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পুঁজিবাজারের নিয়ন্ত্রনে ১১ কোম্পানি

Sunday, March 5, 2017 9:27 pm
9

সপ্তাহ জুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে মন্দা অব্যাহত থাকলেও সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন ছিল ১ হাজার ৭১ কোটি টাকা। এসময় বাজারের লেনদেন হওয়া ৩৩৩টি কোম্পানি ও ফান্ডের লেনদেন হলেও দর কমেছে ১৯৬টি প্রতিষ্ঠানের। কিন্তু এসময় ডিএসই’র খাতগুলোর লেনদেন নিয়ন্ত্রনে ছিল তালিকাভুক্ত ১১টি কোম্পানির।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, একাধিক কারণে একটি খাতের সর্বাধিক লেনদেন একটি কোম্পানির নিয়ন্ত্রনে চলে যায়। এর মধ্যে কোম্পানিটির ব্যাপক ক্রয় চাপ অথবা বিক্রয় চাপ হতে পারে। বিনিয়োগকারীদের উচিত কেন কোম্পানিটি সর্বাধিক লেনদেনের তালিকায় এসেছে তা খুজে বের করা। এতে করে নতুন বিনিয়োগ উপযোগী শেয়ার খুজে বের করা সম্ভব হয়।

সূত্র জানায়, ব্যাংকিং খাতের তালিকাভুক্ত ৩০টি কোম্পানির মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইসলামি ব্যাংকের। এসময় কোম্পানিটির গড় লেনদেন হয়েছে ৩৫ কোটি ১৬ লাখ টাকা। যা এ খাতের সর্বমোট লেনদেন ২৮.৭৩ শতাংশ।

ডিভিডেন্ডের ঘোষণাকে কেন্দ্র করে সিমেন্ট খাতে দাপুটে অবস্থানে ছিল লাফার্জ সুরমা সিমেন্ট। গত সপ্তাহে কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ৯ কোটি ৩১ লাখ টাকা। যা এ খাতের সর্বমোট লেনদেনের ৪৬.২০ শতাংশ।

সিরামিক খাতে দাপুটে অবস্থানে ছিল আরএকে সিরামিক। সদ্য সমাপ্ত সপ্তাহে এ কোম্পানিটির গড় লেনদেন হয়েছে ৪ কোটি ৬৮ লাখ ৮০ হাজার টাকা। যা এ খাতের সর্বমোট লেনদেনের ৬১.৬৬ শতাংশ।

প্রকৌশল খাতে লেনদেনে শক্তিশালী অবস্থানে ছিল আরএসআরএম স্টিল। এ কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ২২ কোটি ৯ লাখ ৩০ হাজার টাকা। যা এই খাতের সর্বমোট লেনদেনের ১৩.৩৭ শতাংশ।

এছাড়া আর্থিক খাতের ৩৪.৬৭ শতাংশ বা দৈনিক ৪৫ কোটি ৪৮ লাখ টাকা গড় লেনদেন হয়েছে লঙ্কাবাংলা ফাইন্যান্সের, খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ৪৪.০৯ শতাংশ লেনদেন হয়েছে গোল্ডেন হার্ভেস্ট এগ্রো।

বিদ্যুৎ ও জ্বালানি খাতের সর্বাধিক লেনদেন হয়েছে তিতাস গ্যাসের। এসময় কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ২২ কোটি ১৬ লাখ টাকা। বিমা খাতে দাপুটে অবস্থানে ছিল ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স। এ কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ১ কোটি ৪৪ লাখ ৭০ হাজার টাকা। যা খাতের সর্বমোট লেনদেনের ১০.৫৭ শতাংশ।

আমরা টেক ও আইটিসিকে পিচনে ফেলে লেনদেনে শীর্ষ স্থান অধিকার করছে তথ্য প্রযুক্তি খাতের কোম্পানি অগ্নি সিস্টেমস। সদ্য সমাপ্ত সপ্তাহে কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ২ কোটি ৩৮ লাখ ৮০ হাজার টাকা।

বিবিধ খাতের অর্ধকেরও বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোকে ঘিরে। সদ্য সমাপ্ত সপ্তাহে এ কোম্পানিটির গড় লেনদেন হয়েছে ৩৫ কোটি ৬৮ লাখ টাকা। ওষুধ ও রসায়ন খাতের সর্বাধিক লেনদেন হয়েছে একটিভ ফাইন কেমিক্যালে।

বস্ত্র খাতের দাপুটে অবস্থানে ছিল সিএমসি কামাল। এ কোম্পানিটির গড় লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৮ লাখ ১০ হাজার টাকা। যা এ খাতের সর্বমোট লেনদেনের ১৪.১৪ শতাংশ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X