বুধবার, ১৮ই অক্টোবর, ২০১৭ ইং, ৩রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৩:২৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, April 19, 2017 8:00 pm
A- A A+ Print

পেনশন সমর্পণকারীরাও নববর্ষ ভাতা পাচ্ছেন

Govt_Logo20170419181216

শতভাগ পেনশন সমর্পণকারী সরকারি চাকরিজীবীরাও চলতি বছর থেকে নববর্ষ ভাতা পাচ্ছেন। শতভাগ পেনশন সমর্পণকারীর সংখ্যা প্রায় ৯৫ হাজার। এদের নববর্ষ ভাতার আওতায় আনা হলে সরকারের অতিরিক্ত ১৩ কোটি টাকা প্রয়োজন হবে। এ বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত একটি সরকারি আদেশে অনুমোদন দেওয়ার পর তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতির জন্য পাঠানো হলে তিনিও তাতে অনুমোদন দিয়েছেন। ফলে শতভাগ পেনশন সমর্পণকারীদের ‘বাংলা নববর্ষ ভাতা’ পাওয়ার ক্ষেত্রে আর কোনো বাধা রইলনা। শতভাগ সমর্পণকারীদের ‘বাংলা নববর্ষ ভাতা’ দেওয়ার সিদ্ধান্তে প্রধানমন্ত্রীর অনুমোদনের পর বুধবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগ থেকে প্রজ্ঞাপন জারি হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার, জাতীয় বেতনস্কেল-২০১৫ এর আওতাভুক্ত সব সামরিক/বেসামরিক মাসিক নিট পেনশন গ্রহণকারী ও আজীবন পারিবারিক পেনশন ভোগকারীদের মত শতভাগ পেনশন সমর্পণকারী কর্মচারীদের জন্য ‘বাংলা নববর্ষ ভাতা’ প্রবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্তের বিষয়ে বলা হয়েছে, শতভাগ পেনশন সমর্পণকারী কর্মচারীরা পেনশন সমর্পণ না করলে যে পরিমাণ নিট পেনশনপ্রাপ্ত হতেন তার ২০ শতাংশ হারে বাংলা নববর্ষ ভাতা প্রাপ্য হবেন এবং ১৪২৪ বাংলা সন থেকে এ ভাতা প্রাপ্য হবেন। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। এ বিষয়ে অর্থ বিভাগের একজন কর্মকর্তা বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী শতভাগ পেনশন সমর্পণকারীরা ১৪২৪ বাংলা সন থেকেই এ ভাতা পাবেন। এবারের বাংলা নববর্ষের আগে সিদ্ধান্ত হওয়ার পর প্রক্রিয়াগত কারণে কিছুটা বিলম্ব না হলে নববর্ষের আগেই এ ভাতা পেতেন। সূত্র জানায়, পেনশনে যাওয়া চাকরিজীবীরা বছরে দুটি করে উৎসব ভাতা এবং চিকিৎসা ভাতা পেয়ে আসছেন। গত বছর থেকে সরকার নববর্ষ ভাতা চালু করে। তবে যে সমস্ত চাকরিজীবী শতভাগ পেনশন সমর্পণ করেছেন তারা নববর্ষ ভাতা পেতেন না। চলতি বছর থেকে শতভাগ পেনশন সমর্পণকারীরাও নববর্ষ ভাতার আওতায় আসছেন।

Comments

Comments!

 পেনশন সমর্পণকারীরাও নববর্ষ ভাতা পাচ্ছেনAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

পেনশন সমর্পণকারীরাও নববর্ষ ভাতা পাচ্ছেন

Wednesday, April 19, 2017 8:00 pm
Govt_Logo20170419181216

শতভাগ পেনশন সমর্পণকারী সরকারি চাকরিজীবীরাও চলতি বছর থেকে নববর্ষ ভাতা পাচ্ছেন। শতভাগ পেনশন সমর্পণকারীর সংখ্যা প্রায় ৯৫ হাজার। এদের নববর্ষ ভাতার আওতায় আনা হলে সরকারের অতিরিক্ত ১৩ কোটি টাকা প্রয়োজন হবে।

এ বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত একটি সরকারি আদেশে অনুমোদন দেওয়ার পর তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতির জন্য পাঠানো হলে তিনিও তাতে অনুমোদন দিয়েছেন। ফলে শতভাগ পেনশন সমর্পণকারীদের ‘বাংলা নববর্ষ ভাতা’ পাওয়ার ক্ষেত্রে আর কোনো বাধা রইলনা।

শতভাগ সমর্পণকারীদের ‘বাংলা নববর্ষ ভাতা’ দেওয়ার সিদ্ধান্তে প্রধানমন্ত্রীর অনুমোদনের পর বুধবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগ থেকে প্রজ্ঞাপন জারি হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার, জাতীয় বেতনস্কেল-২০১৫ এর আওতাভুক্ত সব সামরিক/বেসামরিক মাসিক নিট পেনশন গ্রহণকারী ও আজীবন পারিবারিক পেনশন ভোগকারীদের মত শতভাগ পেনশন সমর্পণকারী কর্মচারীদের জন্য ‘বাংলা নববর্ষ ভাতা’ প্রবর্তনের সিদ্ধান্ত নিয়েছে।

সিদ্ধান্তের বিষয়ে বলা হয়েছে, শতভাগ পেনশন সমর্পণকারী কর্মচারীরা পেনশন সমর্পণ না করলে যে পরিমাণ নিট পেনশনপ্রাপ্ত হতেন তার ২০ শতাংশ হারে বাংলা নববর্ষ ভাতা প্রাপ্য হবেন এবং ১৪২৪ বাংলা সন থেকে এ ভাতা প্রাপ্য হবেন। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এ বিষয়ে অর্থ বিভাগের একজন কর্মকর্তা বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী শতভাগ পেনশন সমর্পণকারীরা ১৪২৪ বাংলা সন থেকেই এ ভাতা পাবেন। এবারের বাংলা নববর্ষের আগে সিদ্ধান্ত হওয়ার পর প্রক্রিয়াগত কারণে কিছুটা বিলম্ব না হলে নববর্ষের আগেই এ ভাতা পেতেন।

সূত্র জানায়, পেনশনে যাওয়া চাকরিজীবীরা বছরে দুটি করে উৎসব ভাতা এবং চিকিৎসা ভাতা পেয়ে আসছেন। গত বছর থেকে সরকার নববর্ষ ভাতা চালু করে। তবে যে সমস্ত চাকরিজীবী শতভাগ পেনশন সমর্পণ করেছেন তারা নববর্ষ ভাতা পেতেন না। চলতি বছর থেকে শতভাগ পেনশন সমর্পণকারীরাও নববর্ষ ভাতার আওতায় আসছেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X