রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:৪৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, December 3, 2016 3:52 pm
A- A A+ Print

প্রতিবন্ধীদের মেধাবিকাশের সুযোগ করে দিতে প্রধানমন্ত্রীর আহ্বান

photo-1480747931

দেশের প্রতিবন্ধী বা অটিজমে আক্রান্ত মানুষের মেধাবিকাশের সুযোগ করে দিতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ধরনের ব্যক্তিরা যথাযথ সুযোগ পেলে বিশ্বখ্যাত হতে পারেন বলেও উল্লেখ করেন তিনি। আজ শনিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। নিজের বক্তব্যে শেখ হাসিনা বলেন, ‘যারা প্রতিবন্ধী, তাদের এটুকু বলব—তাদের ভেতরে কিন্তু অনেক মেধা লুকিয়ে থাকে। সেই মেধাবিকাশের সুযোগ দিতে হবে। এখানে আরেকটি জিনিস যদি আমরা দেখি যে বিশ্বের সবচেয়ে নামী, যেমন—বিজ্ঞানী বলেন বা সংগীতজ্ঞ বলেন বা অনেকেই তাঁদের মাঝে কিন্তু এই অটিজমের একটা লক্ষণ ছিল। অথচ তাঁরাই কিন্তু বিশ্বে অনেক নামকরা বিখ্যাত বিজ্ঞানী, যেমন—আলবার্ট আইনস্টাইন, ডারউইন, নিউটন। এঁরাও কিন্তু একসময় অটিজমে ভুগতেন। কিন্তু এঁদের মাঝে সুপ্ত যে বিষয়টা ছিল, সেটা বিকশিত হওয়ার সুযোগ পাওয়ায় তাঁরা বিশ্বখ্যাত হয়েছেন। আমাদের দেশেরও এ ধরনের অটিস্টিক বা প্রতিবন্ধী যারা, তাদের ভেতরেও ও রকম সুপ্ত মেধা থাকে। যেটা বিকশিত হওয়ার সুযোগ আমাদের করে দিতে হবে।’ এ ছাড়া প্রতিবন্ধীদের উৎপাদিত পণ্য ব্যবহারের মাধ্যমে তাঁদের সেবা দিতে দেশের মানুষের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। এ সময় শিক্ষা খাতসহ প্রতিবন্ধীদের জন্য তাঁর সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন তিনি।

Comments

Comments!

 প্রতিবন্ধীদের মেধাবিকাশের সুযোগ করে দিতে প্রধানমন্ত্রীর আহ্বানAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

প্রতিবন্ধীদের মেধাবিকাশের সুযোগ করে দিতে প্রধানমন্ত্রীর আহ্বান

Saturday, December 3, 2016 3:52 pm
photo-1480747931

দেশের প্রতিবন্ধী বা অটিজমে আক্রান্ত মানুষের মেধাবিকাশের সুযোগ করে দিতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ধরনের ব্যক্তিরা যথাযথ সুযোগ পেলে বিশ্বখ্যাত হতে পারেন বলেও উল্লেখ করেন তিনি।

আজ শনিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

নিজের বক্তব্যে শেখ হাসিনা বলেন, ‘যারা প্রতিবন্ধী, তাদের এটুকু বলব—তাদের ভেতরে কিন্তু অনেক মেধা লুকিয়ে থাকে। সেই মেধাবিকাশের সুযোগ দিতে হবে। এখানে আরেকটি জিনিস যদি আমরা দেখি যে বিশ্বের সবচেয়ে নামী, যেমন—বিজ্ঞানী বলেন বা সংগীতজ্ঞ বলেন বা অনেকেই তাঁদের মাঝে কিন্তু এই অটিজমের একটা লক্ষণ ছিল। অথচ তাঁরাই কিন্তু বিশ্বে অনেক নামকরা বিখ্যাত বিজ্ঞানী, যেমন—আলবার্ট আইনস্টাইন, ডারউইন, নিউটন। এঁরাও কিন্তু একসময় অটিজমে ভুগতেন। কিন্তু এঁদের মাঝে সুপ্ত যে বিষয়টা ছিল, সেটা বিকশিত হওয়ার সুযোগ পাওয়ায় তাঁরা বিশ্বখ্যাত হয়েছেন। আমাদের দেশেরও এ ধরনের অটিস্টিক বা প্রতিবন্ধী যারা, তাদের ভেতরেও ও রকম সুপ্ত মেধা থাকে। যেটা বিকশিত হওয়ার সুযোগ আমাদের করে দিতে হবে।’

এ ছাড়া প্রতিবন্ধীদের উৎপাদিত পণ্য ব্যবহারের মাধ্যমে তাঁদের সেবা দিতে দেশের মানুষের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। এ সময় শিক্ষা খাতসহ প্রতিবন্ধীদের জন্য তাঁর সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন তিনি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X