শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৪:১৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, November 2, 2016 8:00 pm
A- A A+ Print

প্রতিবন্ধীর জন্য বুথ আছে, সেবাগ্রহীতা নেই

income1478091683

রাজধানীর আগারগাঁওয়ে চলছে আয়কর মেলা-২০১৬। আয়কর মেলায় প্রতিবন্ধী করদাতাদের জন্য পৃথক বুথ থাকলেও সেবাগ্রহীতার সংখ্যা খুবই কম। মেলার দ্বিতীয় দিন বুধবার করদাতা ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড় থাকলেও প্রচারণার অভাবে মেলার ‘প্রতিবন্ধী করদাতা বুথ’-এ নেই কোনো ভিড়। মঙ্গলবার (১ নভেম্বর) শুরু হওয়া সপ্তাহব্যাপী মেলায় প্রতিবন্ধী করদাতা বুথে দুই দিনে মাত্র একজন করদাতা সেবা গ্রহণ করেছেন বলে বুথের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানিয়েছেন। মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, মেলার ৬৬ নম্বর বুথ প্রতিবন্ধী করদাতাদের সেবার জন্য বরাদ্দ রাখা হয়েছে। বিকেলে ওই বুথের ভেতর কর্মকর্তাদের দেখা গেলেও কোনো করদাতার উপস্থিতি চোখে পড়েনি। ওই বুথের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সহকারী কর কমিশনার হেবজুল বারী খান রাইজিংবিডিকে জানান, মেলার প্রথম দিন কোনো প্রতিবন্ধী করদাতা এ বুথে আসেননি। দ্বিতীয় দিন রাজধানীর শুক্রাবাদের মতিউর রহমান নামের এক প্রতিবন্ধী ব্যক্তি আয়কর রিটার্ন দাখিল করেছেন। তিনি আরো জানান, প্রতিবন্ধী করদাতাদের সুবিধার জন্য আলাদা বুথ করা হলেও তাদের অনেকেই সাধারণ বুথে আয়কর রিটার্ন জমা দিচ্ছেন। হয়তো তারা পৃথক বুথের বিষয়ে জানেন না। কর প্রদানে ব্যক্তি শ্রেণির করদাতাদের উৎসাহিত করতে প্রতিবছর আয়কর মেলার আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ই-টিআইএন রেজিস্ট্রেশন, ই-পেমেন্ট ও অনলাইনে আয়কর বিবরণী দাখিলসহ কর সংক্রান্ত সব সেবা এক জায়গা থেকে দিতেই এ আয়োজন। ৬২ হাজার বর্গফুট আয়তন বিশিষ্ট এনবিআরের নিজস্ব ভবন চত্ত্বরে আয়োজিত আয়কর মেলায় এবার মোট বুথের সংখ্যা ১০৯টি। মেলায় অধিক সংখ্যক সেবা বুথ ছাড়াও আছে মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, নারী ও প্রতিবন্ধী করদাতাদের পৃথক বুথ, কর একাডেমি, শুল্ক একাডেমি, কর ও মূসক ট্রাইব্যুনালের জন্য বুথ ও বাচ্চাদের জন্য পৃথক কিডস জোন। আছে প্রথমবারের মতো অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুবিধাও। আয়োজকদের প্রত্যাশা, এবারের মেলা হয়ে উঠবে কর শিক্ষণ ফোরাম। মেলায় এসে শিক্ষার্থীরাও জানতে পারবে কর সম্পর্কিত নানা তথ্য। ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’স্লোগান নিয়ে শুরু হওয়া এই মেলা শেষ হবে ৭ নভেম্বর। আয়কর মেলা অধিক জনপ্রিয় ও কার্য্কর করতে এবার করদাতাদের আনা-নেওয়ার জন্য বিনাভাড়ার আটটি সাটল বাস সার্ভিস চালু করেছে এনবিআর। রাজধানীর চারটি স্থান থেকে বিনামূল্যে সাটল বাস সার্ভিস দেওয়া হচ্ছে। সকাল ৯টা থেকে মিরপুর ১০, উত্তরা রাজলক্ষ্মী সিনেমা হল, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং অফিসার্স ক্লাবের সামনে থেকে মেলাস্থল পর্যন্ত এসব বাস চলাচল করছে। রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাত দিনব্যাপী এ মেলা হবে। জেলা শহরগুলোতে চার দিনব্যাপী, ২৯টি উপজেলায় দুই দিনব্যাপী স্থায়ী আয়কর মেলা ও ৫৭টি উপজেলায় দিনব্যাপী ভ্রাম্যমাণ আয়কর মেলা হচ্ছে।

Comments

Comments!

 প্রতিবন্ধীর জন্য বুথ আছে, সেবাগ্রহীতা নেইAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

প্রতিবন্ধীর জন্য বুথ আছে, সেবাগ্রহীতা নেই

Wednesday, November 2, 2016 8:00 pm
income1478091683

রাজধানীর আগারগাঁওয়ে চলছে আয়কর মেলা-২০১৬। আয়কর মেলায় প্রতিবন্ধী করদাতাদের জন্য পৃথক বুথ থাকলেও সেবাগ্রহীতার সংখ্যা খুবই কম।

মেলার দ্বিতীয় দিন বুধবার করদাতা ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড় থাকলেও প্রচারণার অভাবে মেলার ‘প্রতিবন্ধী করদাতা বুথ’-এ নেই কোনো ভিড়।

মঙ্গলবার (১ নভেম্বর) শুরু হওয়া সপ্তাহব্যাপী মেলায় প্রতিবন্ধী করদাতা বুথে দুই দিনে মাত্র একজন করদাতা সেবা গ্রহণ করেছেন বলে বুথের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানিয়েছেন।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, মেলার ৬৬ নম্বর বুথ প্রতিবন্ধী করদাতাদের সেবার জন্য বরাদ্দ রাখা হয়েছে। বিকেলে ওই বুথের ভেতর কর্মকর্তাদের দেখা গেলেও কোনো করদাতার উপস্থিতি চোখে পড়েনি।

ওই বুথের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সহকারী কর কমিশনার হেবজুল বারী খান রাইজিংবিডিকে জানান, মেলার প্রথম দিন কোনো প্রতিবন্ধী করদাতা এ বুথে আসেননি। দ্বিতীয় দিন রাজধানীর শুক্রাবাদের মতিউর রহমান নামের এক প্রতিবন্ধী ব্যক্তি আয়কর রিটার্ন দাখিল করেছেন।

তিনি আরো জানান, প্রতিবন্ধী করদাতাদের সুবিধার জন্য আলাদা বুথ করা হলেও তাদের অনেকেই সাধারণ বুথে আয়কর রিটার্ন জমা দিচ্ছেন। হয়তো তারা পৃথক বুথের বিষয়ে জানেন না।

কর প্রদানে ব্যক্তি শ্রেণির করদাতাদের উৎসাহিত করতে প্রতিবছর আয়কর মেলার আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ই-টিআইএন রেজিস্ট্রেশন, ই-পেমেন্ট ও অনলাইনে আয়কর বিবরণী দাখিলসহ কর সংক্রান্ত সব সেবা এক জায়গা থেকে দিতেই এ আয়োজন।

৬২ হাজার বর্গফুট আয়তন বিশিষ্ট এনবিআরের নিজস্ব ভবন চত্ত্বরে আয়োজিত আয়কর মেলায় এবার মোট বুথের সংখ্যা ১০৯টি। মেলায় অধিক সংখ্যক সেবা বুথ ছাড়াও আছে মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, নারী ও প্রতিবন্ধী করদাতাদের পৃথক বুথ, কর একাডেমি, শুল্ক একাডেমি, কর ও মূসক ট্রাইব্যুনালের জন্য বুথ ও বাচ্চাদের জন্য পৃথক কিডস জোন। আছে প্রথমবারের মতো অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুবিধাও।

আয়োজকদের প্রত্যাশা, এবারের মেলা হয়ে উঠবে কর শিক্ষণ ফোরাম। মেলায় এসে শিক্ষার্থীরাও জানতে পারবে কর সম্পর্কিত নানা তথ্য।

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’স্লোগান নিয়ে শুরু হওয়া এই মেলা শেষ হবে ৭ নভেম্বর।

আয়কর মেলা অধিক জনপ্রিয় ও কার্য্কর করতে এবার করদাতাদের আনা-নেওয়ার জন্য বিনাভাড়ার আটটি সাটল বাস সার্ভিস চালু করেছে এনবিআর। রাজধানীর চারটি স্থান থেকে বিনামূল্যে সাটল বাস সার্ভিস দেওয়া হচ্ছে। সকাল ৯টা থেকে মিরপুর ১০, উত্তরা রাজলক্ষ্মী সিনেমা হল, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং অফিসার্স ক্লাবের সামনে থেকে মেলাস্থল পর্যন্ত এসব বাস চলাচল করছে।

রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাত দিনব্যাপী এ মেলা হবে। জেলা শহরগুলোতে চার দিনব্যাপী, ২৯টি উপজেলায় দুই দিনব্যাপী স্থায়ী আয়কর মেলা ও ৫৭টি উপজেলায় দিনব্যাপী ভ্রাম্যমাণ আয়কর মেলা হচ্ছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X