সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১১:৫০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, September 28, 2017 6:21 pm
A- A A+ Print

প্রথম সেশনে দক্ষিণ আফ্রিকার দাপট

3

পচেফস্ট্রুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগে বোলিং করছে বাংলাদেশ। বাংলাদেশ সময় বেলা ২টায় ম্যাচটি শুরু হয়েছে। স্কোর: দক্ষিণ আফ্রিকা ৯৯/০ (২৭ ওভার) । ব্যাটিং: ডিন এলগার (৫৬), আইডেন মার্করাম (৪৩)। টস: বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিকুর রহিম টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন। প্রথম সেশন দক্ষিণ আফ্রিকার: প্রথম সেশনে ২৭ ওভার খেলা হয়েছে। টস হেরে ব্যাটিং করতে নেমে বিনা উইকেটে ৯৯ রান তুলেছে স্বাগতিক দল। বাংলাদেশের বোলাররা প্রথম সেশনে কোনো প্রতিরোধই গড়তে পারেননি। ডিন এলগার ৫৬ ও আইডেন মার্করাম ৪৩ রানে অপরাজিত রয়েছেন। মুশফিকুর রহিম এখন পর্যন্ত ৫ বোলার ব্যবহার করেছেন। কিন্তু কোনো বোলারই ব্রেক থ্রু এনে দিতে পারেননি। দুর্দান্ত শুরু দক্ষিণ আফ্রিকার: বাংলাদেশের বোলিং আক্রমণের বিরুদ্ধে স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করছেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার ডিন এলগার ও আইডেন মার্করাম। ওভার প্রতি ৩.৬৮ রেটে রান তুলছে স্বাগতিক দল।এরই মধ্যে দুই ব্যাটসম্যান বাউন্ডারি থেকে ৪০ রান তুলেছেন।  ক্যারিয়ারের নবম হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন বাঁহাতি ওপেনার এলগার। অভিষেক ম্যাচেই দ্যূতি ছড়াচ্ছে মার্করাম।   তিন পেসার নিয়ে বাংলাদেশ: সৌম্য সরকারকে একাদশের বাইরে রেখেছে বাংলাদেশ। তিন পেসার এবং এক স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। উইকেটের পিছনে দায়িত্ব পালন করবেন লিটন কুমার দাস। একাদশে ফিরেছেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ দল: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম ও মুস্তাফিজুর রহমান। দুই নতুন মুখ নিয়ে দক্ষিণ আফ্রিকা: ছয় ব্যাটসম্যান, এক পেস বোলিং অলরাউন্ডার, এক স্পিনার ও তিন পেসার নিয়ে মাঠে নামছে দক্ষিণ আফ্রিকা। অভিষেক হতে যাচ্ছে পেস বোলিং অলরাউন্ডার আন্দিলে ফিকোযাও এবং ব্যাটসম্যান আইডেন মার্করাম। দক্ষিণ আফ্রিকা দল: ফাফ ডু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, ডিন এলগার, কেশব মহারাজ, আইডেন মার্করাম, মরনে মরকেল, ডুয়ান অলিভিয়ের, আন্দিলে ফিকোয়াও ও কাগিসো রাবাদা। ৯ বছর পর... দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাটিতে বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছিল ২০০৮ সালে। ৯ বছর পর টাইগাররা আবারও প্রোটিয়াদের বিপক্ষে সাদা পোশাকে মাঠে নামছে। দক্ষিণ আফ্রিকা ৮: ০ বাংলাদেশ: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের রেকর্ড খুব বাজে। দুই দল টেস্ট ম্যাচ খেলেছে ১০টি। এর মধ্যে ৮টিই জিতেছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সবশেষ দুটি ম্যাচ বৃষ্টির কারণে ড্র হয়। ৮ ম্যাচের মধ্যে ৭টিতেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। আর দক্ষিণ আফ্রিকার ৪ ম্যাচের ৪টিতেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। সাকিবকে ছাড়া বাংলাদেশ: ব্যক্তিগত কারণে বিশ্রামে সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারকে ছাড়াই তাই মাঠে নামছে বাংলাদেশ। প্রথম টেস্টের জন্য সাকিবকে বিশ্রাম দিয়েছে টিম ম্যানেজম্যান্ট। চাইলে সাকিব দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন। কিন্তু এবারের সফরে সাকিব সাদা পোশাকে খেলবেন না তা জানিয়ে দিয়েছেন আগেই। ১৫ বছর পর পচেফস্ট্রুমে টেস্ট ম্যাচ: ২০০২ সালে দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমের সেনওয়েস পার্ক স্টেডিয়ামে সবশেষ টেস্ট হয়েছিল। ওই ম্যাচটিতে খেলেছিল বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। ১৫ বছর পর আবারও একই স্টেডিয়ামে দুই দল। টেস্ট ম্যাচ না হলেও নিয়মিত ওয়ানডে হয় এ মাঠে। এখন পর্যন্ত ১৮টি ওয়ানডে হয়েছে এ মাঠে।  

Comments

Comments!

 প্রথম সেশনে দক্ষিণ আফ্রিকার দাপটAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

প্রথম সেশনে দক্ষিণ আফ্রিকার দাপট

Thursday, September 28, 2017 6:21 pm
3

পচেফস্ট্রুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগে বোলিং করছে বাংলাদেশ। বাংলাদেশ সময় বেলা ২টায় ম্যাচটি শুরু হয়েছে।

স্কোর: দক্ষিণ আফ্রিকা ৯৯/০ (২৭ ওভার) । ব্যাটিং: ডিন এলগার (৫৬), আইডেন মার্করাম (৪৩)।

টস: বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিকুর রহিম টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন।

প্রথম সেশন দক্ষিণ আফ্রিকার: প্রথম সেশনে ২৭ ওভার খেলা হয়েছে। টস হেরে ব্যাটিং করতে নেমে বিনা উইকেটে ৯৯ রান তুলেছে স্বাগতিক দল। বাংলাদেশের বোলাররা প্রথম সেশনে কোনো প্রতিরোধই গড়তে পারেননি। ডিন এলগার ৫৬ ও আইডেন মার্করাম ৪৩ রানে অপরাজিত রয়েছেন। মুশফিকুর রহিম এখন পর্যন্ত ৫ বোলার ব্যবহার করেছেন। কিন্তু কোনো বোলারই ব্রেক থ্রু এনে দিতে পারেননি।

দুর্দান্ত শুরু দক্ষিণ আফ্রিকার: বাংলাদেশের বোলিং আক্রমণের বিরুদ্ধে স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করছেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার ডিন এলগার ও আইডেন মার্করাম। ওভার প্রতি ৩.৬৮ রেটে রান তুলছে স্বাগতিক দল।এরই মধ্যে দুই ব্যাটসম্যান বাউন্ডারি থেকে ৪০ রান তুলেছেন।  ক্যারিয়ারের নবম হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন বাঁহাতি ওপেনার এলগার। অভিষেক ম্যাচেই দ্যূতি ছড়াচ্ছে মার্করাম।

 


তিন পেসার নিয়ে বাংলাদেশ: সৌম্য সরকারকে একাদশের বাইরে রেখেছে বাংলাদেশ। তিন পেসার এবং এক স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। উইকেটের পিছনে দায়িত্ব পালন করবেন লিটন কুমার দাস। একাদশে ফিরেছেন মাহমুদউল্লাহ।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

দুই নতুন মুখ নিয়ে দক্ষিণ আফ্রিকা: ছয় ব্যাটসম্যান, এক পেস বোলিং অলরাউন্ডার, এক স্পিনার ও তিন পেসার নিয়ে মাঠে নামছে দক্ষিণ আফ্রিকা। অভিষেক হতে যাচ্ছে পেস বোলিং অলরাউন্ডার আন্দিলে ফিকোযাও এবং ব্যাটসম্যান আইডেন মার্করাম।


দক্ষিণ আফ্রিকা দল: ফাফ ডু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, ডিন এলগার, কেশব মহারাজ, আইডেন মার্করাম, মরনে মরকেল, ডুয়ান অলিভিয়ের, আন্দিলে ফিকোয়াও ও কাগিসো রাবাদা।

৯ বছর পর… দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাটিতে বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছিল ২০০৮ সালে। ৯ বছর পর টাইগাররা আবারও প্রোটিয়াদের বিপক্ষে সাদা পোশাকে মাঠে নামছে।

দক্ষিণ আফ্রিকা ৮: ০ বাংলাদেশ: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের রেকর্ড খুব বাজে। দুই দল টেস্ট ম্যাচ খেলেছে ১০টি। এর মধ্যে ৮টিই জিতেছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সবশেষ দুটি ম্যাচ বৃষ্টির কারণে ড্র হয়। ৮ ম্যাচের মধ্যে ৭টিতেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। আর দক্ষিণ আফ্রিকার ৪ ম্যাচের ৪টিতেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

সাকিবকে ছাড়া বাংলাদেশ: ব্যক্তিগত কারণে বিশ্রামে সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারকে ছাড়াই তাই মাঠে নামছে বাংলাদেশ। প্রথম টেস্টের জন্য সাকিবকে বিশ্রাম দিয়েছে টিম ম্যানেজম্যান্ট। চাইলে সাকিব দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন। কিন্তু এবারের সফরে সাকিব সাদা পোশাকে খেলবেন না তা জানিয়ে দিয়েছেন আগেই।

১৫ বছর পর পচেফস্ট্রুমে টেস্ট ম্যাচ: ২০০২ সালে দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমের সেনওয়েস পার্ক স্টেডিয়ামে সবশেষ টেস্ট হয়েছিল। ওই ম্যাচটিতে খেলেছিল বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। ১৫ বছর পর আবারও একই স্টেডিয়ামে দুই দল। টেস্ট ম্যাচ না হলেও নিয়মিত ওয়ানডে হয় এ মাঠে। এখন পর্যন্ত ১৮টি ওয়ানডে হয়েছে এ মাঠে।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X