শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৭:০৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, October 10, 2017 6:03 pm
A- A A+ Print

প্রধান বিচারপতির স্বাধীনতা না থাকলে বিচার ব্যবস্থা থাকে না: আইনজীবী সমিতি

1507635720

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডাভোকেট জয়নুল আবেদীন বলেছেন, যে দেশে প্রধান বিচারপতির স্বাধীনতা থাকে না, সে দেশে বিচার ব্যবস্থাও থাকে না। মঙ্গলবার দুপুরে প্রধান বিচারপতিকে ছুটিতে পাঠানোর প্রতিবাদে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে পূর্বঘোষিত অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। ঘণ্টাব্যাপী এ কর্মসূচিতে অংশ নিয়ে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি বলেন,  যতক্ষণ পর্যন্ত আপনাকে সুপ্রিমকোর্টে ফিরিয়ে আনা না হবে, ততক্ষণ পর্যন্ত আপনি বিদেশে যাবেন না। আপনার সঙ্গে সারাদেশের মানুষ আছে। তারা জানে আপনাকে জোর করে ছুটিতে পাঠানো হচ্ছে। আওয়ামীপন্থী আইনজীবীদের উদ্দেশ্যে জয়নুল আবেদীন বলেন, আজকে যারা আওয়ামীপন্থী আইনজীবী হিসেবে সভা করছেন, তারা আইনজীবী সমিতি থেকে কোনো অনুমতি নেন নাই। তাদের বলছি, এই বার আইনের শাসনের বার, শামসুল হক চৌধুরীর বার। এই সমিতির ভাবমূর্তি নষ্ট করবেন না। সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, প্রধান বিচারপতি আজকে গৃহবন্দী। আমরা মনে করি, স্বাধীন বিচার ব্যবস্থাও আজ গৃহবন্দী। আমরা আশা করেছিলাম, আপিল বিভাগের বিচারপতিরা এই অন্যায়ের বিরুদ্ধে কথা বলবেন। আমরা এখনও তা আশা করছি। তিনি অভিযোগ করেন, আজকে সংবিধানের রক্তক্ষরণ হচ্ছে। স্বাধীন বিচার বিভাগের রক্তক্ষরণ হচ্ছে। রক্তক্ষরণ হচ্ছে আমাদের হৃদয়ে। যারা এই রক্তক্ষরণের সঙ্গে জড়িত, তাদের এই দায়ভার নিতে হবে। এই কর্মসূচির পাশাপাশি অন্যদিকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির উত্তর হলে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের উদ্যোগে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী আইনজীবী সমিতির আহ্বায়ক অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সদস্য সচিব ব্যারিস্টার ফজলে নূর তাপস, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

Comments!

 প্রধান বিচারপতির স্বাধীনতা না থাকলে বিচার ব্যবস্থা থাকে না: আইনজীবী সমিতিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

প্রধান বিচারপতির স্বাধীনতা না থাকলে বিচার ব্যবস্থা থাকে না: আইনজীবী সমিতি

Tuesday, October 10, 2017 6:03 pm
1507635720

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডাভোকেট জয়নুল আবেদীন বলেছেন, যে দেশে প্রধান বিচারপতির স্বাধীনতা থাকে না, সে দেশে বিচার ব্যবস্থাও থাকে না।

মঙ্গলবার দুপুরে প্রধান বিচারপতিকে ছুটিতে পাঠানোর প্রতিবাদে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে পূর্বঘোষিত অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

ঘণ্টাব্যাপী এ কর্মসূচিতে অংশ নিয়ে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি বলেন,  যতক্ষণ পর্যন্ত আপনাকে সুপ্রিমকোর্টে ফিরিয়ে আনা না হবে, ততক্ষণ পর্যন্ত আপনি বিদেশে যাবেন না। আপনার সঙ্গে সারাদেশের মানুষ আছে। তারা জানে আপনাকে জোর করে ছুটিতে পাঠানো হচ্ছে।

আওয়ামীপন্থী আইনজীবীদের উদ্দেশ্যে জয়নুল আবেদীন বলেন, আজকে যারা আওয়ামীপন্থী আইনজীবী হিসেবে সভা করছেন, তারা আইনজীবী সমিতি থেকে কোনো অনুমতি নেন নাই। তাদের বলছি, এই বার আইনের শাসনের বার, শামসুল হক চৌধুরীর বার। এই সমিতির ভাবমূর্তি নষ্ট করবেন না।

সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, প্রধান বিচারপতি আজকে গৃহবন্দী। আমরা মনে করি, স্বাধীন বিচার ব্যবস্থাও আজ গৃহবন্দী। আমরা আশা করেছিলাম, আপিল বিভাগের বিচারপতিরা এই অন্যায়ের বিরুদ্ধে কথা বলবেন। আমরা এখনও তা আশা করছি।

তিনি অভিযোগ করেন, আজকে সংবিধানের রক্তক্ষরণ হচ্ছে। স্বাধীন বিচার বিভাগের রক্তক্ষরণ হচ্ছে। রক্তক্ষরণ হচ্ছে আমাদের হৃদয়ে। যারা এই রক্তক্ষরণের সঙ্গে জড়িত, তাদের এই দায়ভার নিতে হবে।

এই কর্মসূচির পাশাপাশি অন্যদিকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির উত্তর হলে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের উদ্যোগে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

এতে আওয়ামী আইনজীবী সমিতির আহ্বায়ক অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সদস্য সচিব ব্যারিস্টার ফজলে নূর তাপস, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X