বুধবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:১৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, March 20, 2017 9:33 am
A- A A+ Print

প্রবাসীদের কল্যাণে বোর্ড হচ্ছে , মন্ত্রিসভায় প্রস্তাব উঠছে

10

বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিদের কল্যাণে অবশেষে গঠন করা হচ্ছে বোর্ড। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সবচেয়ে বড় অংশীদার প্রসাসীদের সুযোগ-সুবিধা ও অসুবিধাগুলো চিহ্নিত করে তা নিরসন করবে এ বোর্ড। ‘প্রবাসী কল্যাণ বোর্ড আইন-২০১৭’ নামে প্রস্তাবিত আইনের খসড়া তৈরি করেছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ আইন অনুমোদনের জন্য আগামীকাল সোমবার উপস্থাপন করা হতে পারে। মন্ত্রিপরিষদ সূত্র জানায়, বর্তমানে বিশ্বের ১৫৭টি দেশে প্রায় এক কোটি ত্রিশ লাখ বাংলাদেশি নাগরিক চাকরি করছেন। হাড়ভাঙা পরিশ্রম করে প্রতিবছরই তাঁরা বিপুল রেমিট্যান্স পাঠাচ্ছেন দেশে। জিডিপিতে এর অবদান ১৩ শতাংশ। দীর্ঘ ৪৫ বছরেও এ বিপুল প্রবাসীর কল্যাণে কোনো বোর্ড গঠন করা হয়নি। প্রবাসীরা দীর্ঘদিন ধরে একটি বোর্ড গঠনের দাবি করে আসছে। আইনের খসড়ায় প্রবাসী কল্যাণ বোর্ডে ১৩ সদস্যবিশিষ্ট একটি পরিচালনা পরিষদ গঠনের কথা বলা হয়েছে। এতে প্রবাসী কল্যাণ ও  বৈদেশিক কর্মসংস্থান সচিব চেয়ারম্যান এবং প্রবাসী কল্যাণ বোর্ডের মহাপরিচালক (ন্যূনতম যুগ্ম সচিব মর্যাদা) সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। এ ছাড়া সরকার মনোনীত বিদেশ ফেরত দুজন (একজন নারী), জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক (ডিজি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব রিক্রুটিং এজেন্সিস (বায়রা) সভাপতি, বাংলাদেশ ব্যাংকের একজন পরিচালক, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মর্যাদার একজন করে কর্মকর্তা পরিচালনা বোর্ডের সদস্য থাকবেন। আইনটি পাস হলে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের চলমান কল্যাণমূলক কর্মকাণ্ডের পাশাপাশি প্রবাসীকর্মী এবং তাদের পরিবারের জন্য হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা, কর্মসংস্থান প্রকল্প গ্রহণ ও অর্থায়নসহ নানা কর্মকাণ্ড পরিচালনা করা যাবে। এ ছাড়া আগামীকালের মন্ত্রিসভায় ‘নগর ও অঞ্চল উন্নয়ন আইন’ নামে পৃথক আরেকটি আইন অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। গণপূর্ত মন্ত্রণালয় এ আইনের খসড়া তৈরি করেছে।

Comments

Comments!

 প্রবাসীদের কল্যাণে বোর্ড হচ্ছে , মন্ত্রিসভায় প্রস্তাব উঠছেAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

প্রবাসীদের কল্যাণে বোর্ড হচ্ছে , মন্ত্রিসভায় প্রস্তাব উঠছে

Monday, March 20, 2017 9:33 am
10

বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিদের কল্যাণে অবশেষে গঠন করা হচ্ছে বোর্ড। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সবচেয়ে বড় অংশীদার প্রসাসীদের সুযোগ-সুবিধা ও অসুবিধাগুলো চিহ্নিত করে তা নিরসন করবে এ বোর্ড।

‘প্রবাসী কল্যাণ বোর্ড আইন-২০১৭’ নামে প্রস্তাবিত আইনের খসড়া তৈরি করেছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ আইন অনুমোদনের জন্য আগামীকাল সোমবার উপস্থাপন করা হতে পারে।

মন্ত্রিপরিষদ সূত্র জানায়, বর্তমানে বিশ্বের ১৫৭টি দেশে প্রায় এক কোটি ত্রিশ লাখ বাংলাদেশি নাগরিক চাকরি করছেন। হাড়ভাঙা পরিশ্রম করে প্রতিবছরই তাঁরা বিপুল রেমিট্যান্স পাঠাচ্ছেন দেশে। জিডিপিতে এর অবদান ১৩ শতাংশ। দীর্ঘ ৪৫ বছরেও এ বিপুল প্রবাসীর কল্যাণে কোনো বোর্ড গঠন করা হয়নি। প্রবাসীরা দীর্ঘদিন ধরে একটি বোর্ড গঠনের দাবি করে আসছে।

আইনের খসড়ায় প্রবাসী কল্যাণ বোর্ডে ১৩ সদস্যবিশিষ্ট একটি পরিচালনা পরিষদ গঠনের কথা বলা হয়েছে। এতে প্রবাসী কল্যাণ ও  বৈদেশিক কর্মসংস্থান সচিব চেয়ারম্যান এবং প্রবাসী কল্যাণ বোর্ডের মহাপরিচালক (ন্যূনতম যুগ্ম সচিব মর্যাদা) সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

এ ছাড়া সরকার মনোনীত বিদেশ ফেরত দুজন (একজন নারী), জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক (ডিজি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব রিক্রুটিং এজেন্সিস (বায়রা) সভাপতি, বাংলাদেশ ব্যাংকের একজন পরিচালক, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মর্যাদার একজন করে কর্মকর্তা পরিচালনা বোর্ডের সদস্য থাকবেন।

আইনটি পাস হলে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের চলমান কল্যাণমূলক কর্মকাণ্ডের পাশাপাশি প্রবাসীকর্মী এবং তাদের পরিবারের জন্য হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা, কর্মসংস্থান প্রকল্প গ্রহণ ও অর্থায়নসহ নানা কর্মকাণ্ড পরিচালনা করা যাবে।

এ ছাড়া আগামীকালের মন্ত্রিসভায় ‘নগর ও অঞ্চল উন্নয়ন আইন’ নামে পৃথক আরেকটি আইন অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। গণপূর্ত মন্ত্রণালয় এ আইনের খসড়া তৈরি করেছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X