বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৪:৩৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, January 24, 2017 9:26 am
A- A A+ Print

ফখরুল-কাদেরের বাকযুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ, রাজনীতিতে উত্তাপ বাড়ছে

14

সার্চ কমিটি গঠন নিয়ে বেশ কয়েকদিন ধরেই চলছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মধ্যে বাকযুদ্ধ। এর ফলে দেশের রাজনৈতিক অঙ্গন আবারো উত্তপ্ত হয়ে উঠেছে। দু’দলের নেতাকর্মীরা তাদের  বক্তব্যে উজ্জীবিত হচ্ছে। এখন জনমনে প্রশ্ন উঠছে তাদের এই বাকযুদ্ধ কী শুধুই একে অপরের বিরুদ্ধে কাদাছুড়াছড়ি, না দেশে চলমান সঙ্কট সমাধানের কোনো পথ বেরিয়ে আসবে? বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম সোমবার এক আলোচনা সভায় দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাদের নামে মিথ্যাচার করছেন। সার্চ কমিটিতে কেএম হাসানকে নাম দেয়নি বিএনপি উল্লেখ করে তিনি বলনে, কেএম হাসানের নাম প্রস্তাবের বিষয়টি কথা ডাহা মিথ্যা ও ভিত্তিহীন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে তার বক্তব্য প্রত্যাহার করার আহবান জানিয়ে দলটির মহাসচিব বলেন, রাষ্ট্রপতি কী তাহলে ক্ষমতাসীন দলের সঙ্গে আলোচনা করে সার্চ কমিটি গঠন করবেন? তাই যদি হয়। তাহলে এই ধরনের সার্চ কমিটি এ দেশের মানুষ কখনোই মেনে নেবে না। অপর দিকে, একই দিনে এক স্মরণ সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মির্জা ফখরুলের বক্তব্যকে স্ববিরোধী বলে মন্তব্য করেছেন। ওবায়দুল কাদের বলেন, বিএনপির গোপন কথা তাদের নেতাদের কাছ থেকেই পাওয়া যায়। মামলার ভয়ে তারা নিজেরাই গোয়েন্দাদের তথ্য দেন। তিনি বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর আমার বিরুদ্ধে বঙ্গভবনের গোপনীয়তা ভঙ্গের যে অভিযোগ করেছেন, সেটা স্ববিরোধী। তিনি নিজেই বলেছেন, আমরা কার নাম দিয়েছি, সেটা আওয়ামী লীগ নেতারা জানলো কী করে? আবার বলেছেন, আমরা কোনো নামই প্রস্তাব করিনি। এটা তার স্ববিরোধী বক্তব্য। বিএনপি রাষ্ট্রপতির কাছে কার নাম প্রস্তাব করেছে, সেটা জানার জন্য বঙ্গভবনের সহযোগিতার দরকার হয় না। বিএনপির নেতারাই যথেষ্ট বলেও মন্তব্য করেছেন তিনি। ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতির কাছে বিএনপির দেয়া প্রস্তাবের গোপনীয়তা তারাই ভঙ্গ করেছেন বলেও দাবি করেছেন আওয়ামী লীগের এই নেতা। তাদের এই পরস্পরবিরোধী  বক্তব্যে ক্রমেই উত্তাপ রাজনীতির মাঠে। এরই মধ্যে মির্জা ফখরুলসহ বিএনপির বেশ কয়েকজন নেতা সুস্পষ্টভাবেই বলেছেন, রাষ্ট্রপতি এই সঙ্কট নিরসনে ব্যর্থ হরে তারা রাজপথেই সমাধান খুঁবেঁন। অন্যদিকে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপি নেতাদের উদ্দেশে বলেছেন, পারলে ঢাকা শহরে একটা মিছিল করে দেখান। তাদের এসব বক্তব্যে সুস্পষ্টভাবেই ইঙ্গিত মিলছে ভবিষ্যতে দেশের রাজনীতির মাঠ কেমন হতে পারে। বাকযুদ্ধ থেকে যেকোনো সময় রাজনীতির মাঠ আবারো সহিংস হয়ে উঠতে পারে।
 

Comments

Comments!

 ফখরুল-কাদেরের বাকযুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ, রাজনীতিতে উত্তাপ বাড়ছেAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ফখরুল-কাদেরের বাকযুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ, রাজনীতিতে উত্তাপ বাড়ছে

Tuesday, January 24, 2017 9:26 am
14

সার্চ কমিটি গঠন নিয়ে বেশ কয়েকদিন ধরেই চলছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মধ্যে বাকযুদ্ধ।

এর ফলে দেশের রাজনৈতিক অঙ্গন আবারো উত্তপ্ত হয়ে উঠেছে। দু’দলের নেতাকর্মীরা তাদের  বক্তব্যে উজ্জীবিত হচ্ছে। এখন জনমনে প্রশ্ন উঠছে তাদের এই বাকযুদ্ধ কী শুধুই একে অপরের বিরুদ্ধে কাদাছুড়াছড়ি, না দেশে চলমান সঙ্কট সমাধানের কোনো পথ বেরিয়ে আসবে?

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম সোমবার এক আলোচনা সভায় দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাদের নামে মিথ্যাচার করছেন।

সার্চ কমিটিতে কেএম হাসানকে নাম দেয়নি বিএনপি উল্লেখ করে তিনি বলনে, কেএম হাসানের নাম প্রস্তাবের বিষয়টি কথা ডাহা মিথ্যা ও ভিত্তিহীন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে তার বক্তব্য প্রত্যাহার করার আহবান জানিয়ে দলটির মহাসচিব বলেন, রাষ্ট্রপতি কী তাহলে ক্ষমতাসীন দলের সঙ্গে আলোচনা করে সার্চ কমিটি গঠন করবেন? তাই যদি হয়। তাহলে এই ধরনের সার্চ কমিটি এ দেশের মানুষ কখনোই মেনে নেবে না।

অপর দিকে, একই দিনে এক স্মরণ সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মির্জা ফখরুলের বক্তব্যকে স্ববিরোধী বলে মন্তব্য করেছেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপির গোপন কথা তাদের নেতাদের কাছ থেকেই পাওয়া যায়। মামলার ভয়ে তারা নিজেরাই গোয়েন্দাদের তথ্য দেন।

তিনি বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর আমার বিরুদ্ধে বঙ্গভবনের গোপনীয়তা ভঙ্গের যে অভিযোগ করেছেন, সেটা স্ববিরোধী। তিনি নিজেই বলেছেন, আমরা কার নাম দিয়েছি, সেটা আওয়ামী লীগ নেতারা জানলো কী করে? আবার বলেছেন, আমরা কোনো নামই প্রস্তাব করিনি। এটা তার স্ববিরোধী বক্তব্য।

বিএনপি রাষ্ট্রপতির কাছে কার নাম প্রস্তাব করেছে, সেটা জানার জন্য বঙ্গভবনের সহযোগিতার দরকার হয় না। বিএনপির নেতারাই যথেষ্ট বলেও মন্তব্য করেছেন তিনি।

ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতির কাছে বিএনপির দেয়া প্রস্তাবের গোপনীয়তা তারাই ভঙ্গ করেছেন বলেও দাবি করেছেন আওয়ামী লীগের এই নেতা।

তাদের এই পরস্পরবিরোধী  বক্তব্যে ক্রমেই উত্তাপ রাজনীতির মাঠে। এরই মধ্যে মির্জা ফখরুলসহ বিএনপির বেশ কয়েকজন নেতা সুস্পষ্টভাবেই বলেছেন, রাষ্ট্রপতি এই সঙ্কট নিরসনে ব্যর্থ হরে তারা রাজপথেই সমাধান খুঁবেঁন। অন্যদিকে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপি নেতাদের উদ্দেশে বলেছেন, পারলে ঢাকা শহরে একটা মিছিল করে দেখান।

তাদের এসব বক্তব্যে সুস্পষ্টভাবেই ইঙ্গিত মিলছে ভবিষ্যতে দেশের রাজনীতির মাঠ কেমন হতে পারে। বাকযুদ্ধ থেকে যেকোনো সময় রাজনীতির মাঠ আবারো সহিংস হয়ে উঠতে পারে।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X