রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৯:২৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, June 18, 2017 2:11 am
A- A A+ Print

ফাইনালটাও আর দশটা ম্যাচের মতো : কোহলি

8

ভারত-পাকিস্তানের ফাইনাল ম্যাচ নিয়ে সারা বিশ্বেই উন্মাদনা শুরু হয়েছে। সংবাদপত্রগুলো হাজার হাজার দিস্তা পাতা খরচ করে ফেলেছে। টেলিভিশন চ্যানেলগুলো বিশেষজ্ঞ মতামত নিয়ে দিন-রাত পার করছে। পরিসংখ্যান-টরিসংখ্যান দিয়ে একাকার করে ফেলেছে সংবাদমাধ্যমগুলো। তবে যাঁদের নিয়ে এত আয়োজন, তাঁরা কিনা এসব নিয়ে ভাবছেনই না। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি জানালেন, ফাইনাল শব্দটাই মাথা থেকে ঝেড়ে ফেলেছেন তিনি। আর দশটা ম্যাচের মতো ফাইনালেও জয়ের জন্য খেলবে তাঁর দল। রোববার ওভালে ফাইনাল ম্যাচের আগে শনিবার ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে কোহলি বলেন, ‘আর অন্য ম্যাচের মতো এটিও একটি ম্যাচ। বেশি ভাবার কিছু নেই। অন্যদিনের মতো আজও অনুশীলন করেছি আমরা। খুব বেশি চাপ নিচ্ছি না। ফলাফল নিয়ে কেউ গ্যারান্টি দিতে পারবে না। এই ম্যাচের পরেও অনেক ম্যাচ খেলতে হবে আমাদের।’ ফাইনালেও অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামবে ভারত। কোহলি বলেন, ‘খুব বেশি পরীক্ষা-নিরীক্ষার সুযোগ নেই। দলের সবাই ভালো খেলছে। তাই ফাইনাল ম্যাচে দলে পরিবর্তন আসবে বলে মনে হয় না।’ এ ছাড়া ফাইনাল ম্যাচের আগে সবাইকে শান্ত থাকার পরামর্শ দিয়েছেন ভারত অধিনায়ক। কোহলি আরো বলেন, ‘কোনো ম্যাচের আগে রেকর্ড বা পরিসংখ্যান কাজে লাগে না, এগুলো নিয়ে আমরা আলোচনাও করি না। সেই দিন আপনি কেমন খেলেন সেটার ওপরই জয়-পরাজয় অনেকখানি নির্ভর করে। আপনি যদি ভালো খেলেন, তাহলে জয়ের কাজটা অনেকটাই সহজ হয়ে যায়। আমরা সেটাই করছি। কোনো পরামর্শ বা উপদেশ দলের ওপর চাপ বাড়িয়ে দেয়। সেগুলো থেকে বিরত থাকার চেষ্টা করছি আমরা।’ ১০ বছর আগে, ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলেছিল ভারত ও পাকিস্তান। সেবার গ্রুপ পর্যায় ও ফাইনালে পাকিস্তানকে হারায় ভারত। এবার গ্রুপ পর্যায়ের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ১২৪ রানের বিশাল জয় পায় কোহলির দল। এবার শিরোপাজয়ের মিশনে নামছে টিম ইন্ডিয়া।

Comments

Comments!

 ফাইনালটাও আর দশটা ম্যাচের মতো : কোহলিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ফাইনালটাও আর দশটা ম্যাচের মতো : কোহলি

Sunday, June 18, 2017 2:11 am
8

ভারত-পাকিস্তানের ফাইনাল ম্যাচ নিয়ে সারা বিশ্বেই উন্মাদনা শুরু হয়েছে। সংবাদপত্রগুলো হাজার হাজার দিস্তা পাতা খরচ করে ফেলেছে। টেলিভিশন চ্যানেলগুলো বিশেষজ্ঞ মতামত নিয়ে দিন-রাত পার করছে। পরিসংখ্যান-টরিসংখ্যান দিয়ে একাকার করে ফেলেছে সংবাদমাধ্যমগুলো। তবে যাঁদের নিয়ে এত আয়োজন, তাঁরা কিনা এসব নিয়ে ভাবছেনই না। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি জানালেন, ফাইনাল শব্দটাই মাথা থেকে ঝেড়ে ফেলেছেন তিনি। আর দশটা ম্যাচের মতো ফাইনালেও জয়ের জন্য খেলবে তাঁর দল।

রোববার ওভালে ফাইনাল ম্যাচের আগে শনিবার ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে কোহলি বলেন, ‘আর অন্য ম্যাচের মতো এটিও একটি ম্যাচ। বেশি ভাবার কিছু নেই। অন্যদিনের মতো আজও অনুশীলন করেছি আমরা। খুব বেশি চাপ নিচ্ছি না। ফলাফল নিয়ে কেউ গ্যারান্টি দিতে পারবে না। এই ম্যাচের পরেও অনেক ম্যাচ খেলতে হবে আমাদের।’

ফাইনালেও অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামবে ভারত। কোহলি বলেন, ‘খুব বেশি পরীক্ষা-নিরীক্ষার সুযোগ নেই। দলের সবাই ভালো খেলছে। তাই ফাইনাল ম্যাচে দলে পরিবর্তন আসবে বলে মনে হয় না।’ এ ছাড়া ফাইনাল ম্যাচের আগে সবাইকে শান্ত থাকার পরামর্শ দিয়েছেন ভারত অধিনায়ক। কোহলি আরো বলেন, ‘কোনো ম্যাচের আগে রেকর্ড বা পরিসংখ্যান কাজে লাগে না, এগুলো নিয়ে আমরা আলোচনাও করি না। সেই দিন আপনি কেমন খেলেন সেটার ওপরই জয়-পরাজয় অনেকখানি নির্ভর করে। আপনি যদি ভালো খেলেন, তাহলে জয়ের কাজটা অনেকটাই সহজ হয়ে যায়। আমরা সেটাই করছি। কোনো পরামর্শ বা উপদেশ দলের ওপর চাপ বাড়িয়ে দেয়। সেগুলো থেকে বিরত থাকার চেষ্টা করছি আমরা।’

১০ বছর আগে, ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলেছিল ভারত ও পাকিস্তান। সেবার গ্রুপ পর্যায় ও ফাইনালে পাকিস্তানকে হারায় ভারত। এবার গ্রুপ পর্যায়ের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ১২৪ রানের বিশাল জয় পায় কোহলির দল। এবার শিরোপাজয়ের মিশনে নামছে টিম ইন্ডিয়া।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X