শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:৫২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, May 26, 2017 4:56 pm
A- A A+ Print

ফের আদালতে আটকে গেল ট্রাম্পের আদেশ

usa_48089_1495787966

যুক্তরাষ্ট্র ভ্রমণে ছয়টি মুসলিম দেশের নাগরিকদের ওপর জারি করা ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশ আবারও আটকে দিয়েছেন আদালত। ভার্জিনিয়ার ফেডারেল আপিল আদালত বৃহস্পতিবার এক রায়ে ট্রাম্পের ওই আদেশ পুনর্বহাল করার আবেদন নাকচ করে দিয়েছেন। খবর সিএনএন'র। আদালত বলেছেন, ট্রাম্পের আদেশ মুসলিমদের প্রতি বৈষম্যমূলক। ভ্রমণ নিষেধাজ্ঞার ঘোষণায় জাতীয় নিরাপত্তার যে যুক্তি ট্রাম্প প্রশাসন দেখিয়েছে, তা অত্যন্ত ধোঁয়াটে। একটি ধর্মের নাগরিকদের প্রতি ট্রাম্পের বিদ্বেষের বিষয়টি এ আদেশে স্পষ্ট। নির্বাহী আদেশের পক্ষে যুক্তি দেখিয়ে ট্রাম্প প্রশাসনের পক্ষে বলা হয়েছিল, জাতীয় নিরাপত্তা প্রশ্নে প্রেসিডেন্টের নিরঙ্কুশ ক্ষমতা রয়েছে। বিচারকদের মতামত ব্যাখ্যা করে চতুর্থ সার্কিট আপিল আদালতের বিচারক রজার গ্রেগরি বলেন, জাতীয় নিরাপত্তার খাতিরে বিদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেয়ার ক্ষমতা প্রেসিডেন্টের আছে। কিন্তু কংগ্রেস প্রদত্ত ওই ক্ষমতা মোটেই চূড়ান্ত বা নিরঙ্কুশ নয়। প্রেসিডেন্ট চাইলেই যা খুশি তা করতে পারেন না। তার সিদ্ধান্তের বিরোধিতা করা যাবে না, তাও গ্রহণযোগ্য নয়। বিশেষত যখন প্রেসিডেন্টের সিদ্ধান্তের ফলে বিভিন্ন ব্যক্তির অপূরণীয় ক্ষতির সম্মুখীন হওয়ার আশঙ্কা থাকে। আদালতের ১৩ বিচারকের মধ্যে ১০ জনই ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে রায় দেন। এর আগে মেরিল্যান্ডের একটি ফেডারেল আদালত ট্রাম্পের নির্বাহী আদেশের বাস্তবায়ন স্থগিত ঘোষণা করেছিলেন। এই রায়ের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসন ভার্জিনিয়ার আপিল আদালতের হস্তক্ষেপ প্রার্থনা করেন। বৃহস্পতিবারের রায়ের ফলে মেরিল্যান্ডের আদালতের সিদ্ধান্তই অপরিবর্তিত রইল। আইনমন্ত্রী জেফ সেশনস জানিয়েছেন, ট্রাম্প প্রশাসন এখন এ বিষয়ে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হবে।

Comments

Comments!

 ফের আদালতে আটকে গেল ট্রাম্পের আদেশAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ফের আদালতে আটকে গেল ট্রাম্পের আদেশ

Friday, May 26, 2017 4:56 pm
usa_48089_1495787966

যুক্তরাষ্ট্র ভ্রমণে ছয়টি মুসলিম দেশের নাগরিকদের ওপর জারি করা ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশ আবারও আটকে দিয়েছেন আদালত।

ভার্জিনিয়ার ফেডারেল আপিল আদালত বৃহস্পতিবার এক রায়ে ট্রাম্পের ওই আদেশ পুনর্বহাল করার আবেদন নাকচ করে দিয়েছেন। খবর সিএনএন’র।

আদালত বলেছেন, ট্রাম্পের আদেশ মুসলিমদের প্রতি বৈষম্যমূলক। ভ্রমণ নিষেধাজ্ঞার ঘোষণায় জাতীয় নিরাপত্তার যে যুক্তি ট্রাম্প প্রশাসন দেখিয়েছে, তা অত্যন্ত ধোঁয়াটে।

একটি ধর্মের নাগরিকদের প্রতি ট্রাম্পের বিদ্বেষের বিষয়টি এ আদেশে স্পষ্ট। নির্বাহী আদেশের পক্ষে যুক্তি দেখিয়ে ট্রাম্প প্রশাসনের পক্ষে বলা হয়েছিল, জাতীয় নিরাপত্তা প্রশ্নে প্রেসিডেন্টের নিরঙ্কুশ ক্ষমতা রয়েছে।

বিচারকদের মতামত ব্যাখ্যা করে চতুর্থ সার্কিট আপিল আদালতের বিচারক রজার গ্রেগরি বলেন, জাতীয় নিরাপত্তার খাতিরে বিদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেয়ার ক্ষমতা প্রেসিডেন্টের আছে। কিন্তু কংগ্রেস প্রদত্ত ওই ক্ষমতা মোটেই চূড়ান্ত বা নিরঙ্কুশ নয়।

প্রেসিডেন্ট চাইলেই যা খুশি তা করতে পারেন না। তার সিদ্ধান্তের বিরোধিতা করা যাবে না, তাও গ্রহণযোগ্য নয়। বিশেষত যখন প্রেসিডেন্টের সিদ্ধান্তের ফলে বিভিন্ন ব্যক্তির অপূরণীয় ক্ষতির সম্মুখীন হওয়ার আশঙ্কা থাকে।

আদালতের ১৩ বিচারকের মধ্যে ১০ জনই ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে রায় দেন। এর আগে মেরিল্যান্ডের একটি ফেডারেল আদালত ট্রাম্পের নির্বাহী আদেশের বাস্তবায়ন স্থগিত ঘোষণা করেছিলেন।

এই রায়ের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসন ভার্জিনিয়ার আপিল আদালতের হস্তক্ষেপ প্রার্থনা করেন। বৃহস্পতিবারের রায়ের ফলে মেরিল্যান্ডের আদালতের সিদ্ধান্তই অপরিবর্তিত রইল।

আইনমন্ত্রী জেফ সেশনস জানিয়েছেন, ট্রাম্প প্রশাসন এখন এ বিষয়ে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X