সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১১:৫২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, July 24, 2017 7:21 am
A- A A+ Print

ফের রণক্ষেত্র পশ্চিম তীর, ইসরাইলি আগ্রাসনে আরো দুই ফিলিস্তিনি নিহত

5

জেরুজালেম: আল-আকসা মসজিদকে ঘিরে ইসরাইলি আগ্রাসনে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠেছে ফিলিস্তিন। পশ্চিম তীরে পৃথক সংঘর্ষের ঘটনায় ইসরাইলি নিরাপত্তা বাহিনী আরো দুই ফিলিস্তিনি যুবককে হত্যা করেছে। শনিবার ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার। স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, জেরুজালেমের পূর্বাঞ্চলীয় শহর আল আইজারিয়াতে ইসরাইলি সেনাদের গুলিতে শনিবার আহত অদি নওয়াদার (১৭) মৃত্যু হয়েছে। আর পশ্চিমতীরের আবু দিস গ্রামে নিহত হন ১৮ বছর বয়সী এক যুবক। এর ফলে আল-আকসা মসজিদের প্রবেশাধিকার প্রশ্নে চলমান ইসরাইল-ফিলিস্তিন উত্তেজনা আরো তীব্র হয়েছে। এদিকে জেরুজালেম এবং পশ্চিম তীরে ইসরাইল আরো অতিরিক্ত সেনা মোতায়েন করেছে। ভারি অস্ত্রশস্ত্রে সজ্জিত ইসলাইলি সেনাবাহিনীকে পাথর ছুঁড়ে প্রতিহত করার চেষ্টা করছে ফিলিস্তিনের মুক্তিকামী জনতা। শুক্রবারের সংঘর্ষে দুই পক্ষের ৬ জন নিহত হওয়ার পর শনিবার পশ্চিমতীর এবং জেরুজালেমে পৃথক দুই ঘটনায় আরো দু’জন ফিলিস্তিনি প্রাণ হারাল। উত্তেজনা প্রশমনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বান করেছে মিশর, ফ্রান্স ও সুইডেন। এদিকে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, মুসলমানদের প্রথম কেবলা আল-আকসা মসজিদকে কেন্দ্র করে সৃষ্ট তীব্র উত্তেজনা নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বান করেছে মিশর, ফ্রান্স ও সুইডেন। ওই সংস্থায় নিযুক্ত সুইডিশ কূটনীতিক কার্ল স্কাউ এ খবর জানিয়ে বলেছেন, জেরুজালেমে উত্তেজনা অবিলম্বে কমিয়ে আনার উপায় নিয়ে নিরাপত্তা পরিষদের উচিত জরুরি আলোচনায় মিলিত হওয়া। সোমবার রুদ্ধদ্বার কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে। গণমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, আল-আকসা মসজিদ প্রাঙ্গণে তিন আরব-ইসরাইলির হাতে দুই ইসরাইলি পুলিশ খুন হওয়ার পর ইসরাইলি বাহিনী ধাওয়া করে হত্যা করে তিন হামলাকারীকেই। মসজিদের প্রবেশপথে মেটাল ডিটেক্টরসহ আরোপিত হয় বিভিন্ন নিয়ন্ত্রণ। ইসরাইলি নিয়ন্ত্রণের বিপরীতে চলতে থাকে ফিলিস্তিনিদের প্রতিবাদ। শুক্রবার জুমার নামাজের সময় থেকে নিষিদ্ধ হয় ৫০ বছরের কম বয়সী মুসল্লিদের প্রবেশাধিকার। পথকেই জায়নামাজ বানিয়ে নেয় ফিলিস্তিনি মুসলিমরা। জেরুজালেম আর পশ্চিমতীর উত্তাল হয়ে ওঠে মুক্তিকামী ফিলিস্তিনিদের প্রতিবাদ-বিক্ষোভে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর তাদের রবিবারের এক প্রতিবেদনে জানিয়েছে, পূর্ব জেরুজালেম এবং পশ্চিমতীরে ইসরাইলি বাহিনী অতিরিক্ত সেনা মোতায়েন করেছে। শনিবার বিক্ষোভরত ফিলিস্তিনিদের  ফের ওপর গুলি চালায় ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। আল জাজিরার খবরে বলা হয়, শনিবারের বিক্ষোভ চলাকালে আরো ২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে তারা জানিয়েছে পূর্ব জেরুজালেমে বিক্ষোভ চলাকালে ইসরাইলি পুলিশের গুলিতে আহত ১৭ বছর বয়সী তরুণ ওদয় নাওয়াজা আর বেঁচে নেই। আর ইসরাইলি বাহিনীকে পেট্রোল বোমা ছুঁড়তে গিয়ে তা বিস্ফোরণ হওয়ায় প্রাণ হারিয়েছেন ১৮ বছর বয়সী তরুণ আবু ডিস। সবমিলে গত ২দিনের সংঘর্ষে নিহত ফিলস্তিনির সংখ্যা দাঁড়ালো ৫ জনে। প্রসঙ্গত, ১৯৬৭ সালে যখন ইসরাইল এই এলাকায় প্রবেশাধিকার পায় তখন শুধু মুসলিমরাই আল-আকসায় নামাজ পড়তে পারতো। দিনের একটি নির্দিষ্ট সময় প্রার্থনার সুযোগ পেত ইহুদীরা। মেনে চলতে হতো অনেক নিয়ম। বিগত ৫০ বছরে এই চিত্র অনেকটাই পাল্টে গেছে। আর ইসরাইল এখন আল-আকসার দখল নিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।বর্তমানে সেটা অনেকটাই বেপরোয়া হয়ে উঠেছে। বার্তা সংস্থা রয়টার্স, সিএনএন, মিডল ইস্ট আই এবং আল জাজিরা অবলম্বনে
 

Comments

Comments!

 ফের রণক্ষেত্র পশ্চিম তীর, ইসরাইলি আগ্রাসনে আরো দুই ফিলিস্তিনি নিহতAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ফের রণক্ষেত্র পশ্চিম তীর, ইসরাইলি আগ্রাসনে আরো দুই ফিলিস্তিনি নিহত

Monday, July 24, 2017 7:21 am
5

জেরুজালেম: আল-আকসা মসজিদকে ঘিরে ইসরাইলি আগ্রাসনে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠেছে ফিলিস্তিন। পশ্চিম তীরে পৃথক সংঘর্ষের ঘটনায় ইসরাইলি নিরাপত্তা বাহিনী আরো দুই ফিলিস্তিনি যুবককে হত্যা করেছে।

শনিবার ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, জেরুজালেমের পূর্বাঞ্চলীয় শহর আল আইজারিয়াতে ইসরাইলি সেনাদের গুলিতে শনিবার আহত অদি নওয়াদার (১৭) মৃত্যু হয়েছে। আর পশ্চিমতীরের আবু দিস গ্রামে নিহত হন ১৮ বছর বয়সী এক যুবক।

এর ফলে আল-আকসা মসজিদের প্রবেশাধিকার প্রশ্নে চলমান ইসরাইল-ফিলিস্তিন উত্তেজনা আরো তীব্র হয়েছে।

এদিকে জেরুজালেম এবং পশ্চিম তীরে ইসরাইল আরো অতিরিক্ত সেনা মোতায়েন করেছে। ভারি অস্ত্রশস্ত্রে সজ্জিত ইসলাইলি সেনাবাহিনীকে পাথর ছুঁড়ে প্রতিহত করার চেষ্টা করছে ফিলিস্তিনের মুক্তিকামী জনতা।

শুক্রবারের সংঘর্ষে দুই পক্ষের ৬ জন নিহত হওয়ার পর শনিবার পশ্চিমতীর এবং জেরুজালেমে পৃথক দুই ঘটনায় আরো দু’জন ফিলিস্তিনি প্রাণ হারাল। উত্তেজনা প্রশমনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বান করেছে মিশর, ফ্রান্স ও সুইডেন।

এদিকে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, মুসলমানদের প্রথম কেবলা আল-আকসা মসজিদকে কেন্দ্র করে সৃষ্ট তীব্র উত্তেজনা নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বান করেছে মিশর, ফ্রান্স ও সুইডেন। ওই সংস্থায় নিযুক্ত সুইডিশ কূটনীতিক কার্ল স্কাউ এ খবর জানিয়ে বলেছেন, জেরুজালেমে উত্তেজনা অবিলম্বে কমিয়ে আনার উপায় নিয়ে নিরাপত্তা পরিষদের উচিত জরুরি আলোচনায় মিলিত হওয়া। সোমবার রুদ্ধদ্বার কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

গণমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, আল-আকসা মসজিদ প্রাঙ্গণে তিন আরব-ইসরাইলির হাতে দুই ইসরাইলি পুলিশ খুন হওয়ার পর ইসরাইলি বাহিনী ধাওয়া করে হত্যা করে তিন হামলাকারীকেই। মসজিদের প্রবেশপথে মেটাল ডিটেক্টরসহ আরোপিত হয় বিভিন্ন নিয়ন্ত্রণ। ইসরাইলি নিয়ন্ত্রণের বিপরীতে চলতে থাকে ফিলিস্তিনিদের প্রতিবাদ। শুক্রবার জুমার নামাজের সময় থেকে নিষিদ্ধ হয় ৫০ বছরের কম বয়সী মুসল্লিদের প্রবেশাধিকার। পথকেই জায়নামাজ বানিয়ে নেয় ফিলিস্তিনি মুসলিমরা। জেরুজালেম আর পশ্চিমতীর উত্তাল হয়ে ওঠে মুক্তিকামী ফিলিস্তিনিদের প্রতিবাদ-বিক্ষোভে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর তাদের রবিবারের এক প্রতিবেদনে জানিয়েছে, পূর্ব জেরুজালেম এবং পশ্চিমতীরে ইসরাইলি বাহিনী অতিরিক্ত সেনা মোতায়েন করেছে।

শনিবার বিক্ষোভরত ফিলিস্তিনিদের  ফের ওপর গুলি চালায় ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। আল জাজিরার খবরে বলা হয়, শনিবারের বিক্ষোভ চলাকালে আরো ২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে তারা জানিয়েছে পূর্ব জেরুজালেমে বিক্ষোভ চলাকালে ইসরাইলি পুলিশের গুলিতে আহত ১৭ বছর বয়সী তরুণ ওদয় নাওয়াজা আর বেঁচে নেই। আর ইসরাইলি বাহিনীকে পেট্রোল বোমা ছুঁড়তে গিয়ে তা বিস্ফোরণ হওয়ায় প্রাণ হারিয়েছেন ১৮ বছর বয়সী তরুণ আবু ডিস। সবমিলে গত ২দিনের সংঘর্ষে নিহত ফিলস্তিনির সংখ্যা দাঁড়ালো ৫ জনে।

প্রসঙ্গত, ১৯৬৭ সালে যখন ইসরাইল এই এলাকায় প্রবেশাধিকার পায় তখন শুধু মুসলিমরাই আল-আকসায় নামাজ পড়তে পারতো। দিনের একটি নির্দিষ্ট সময় প্রার্থনার সুযোগ পেত ইহুদীরা। মেনে চলতে হতো অনেক নিয়ম। বিগত ৫০ বছরে এই চিত্র অনেকটাই পাল্টে গেছে। আর ইসরাইল এখন আল-আকসার দখল নিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।বর্তমানে সেটা অনেকটাই বেপরোয়া হয়ে উঠেছে।

বার্তা সংস্থা রয়টার্স, সিএনএন, মিডল ইস্ট আই এবং আল জাজিরা অবলম্বনে

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X