বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১০:৩৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, January 22, 2017 2:28 pm | আপডেটঃ January 22, 2017 2:31 PM
A- A A+ Print

বঙ্গবন্ধু মেডিকেলে চিকিৎকরা মুখোমুখি, সংকট নিরসনে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে মঙ্গলবার বৈঠক

44

স্টাফ রিপোর্টার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ) চিকিৎসকদের বিবদমান দুই গ্রুপের মধ্যকার সংকট এখনও কাটেনি। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) কামরুল হাসান খান দফায় দফায় বৈঠক করেও সমস্যার কোন সুরাহা করতে পারছেন না। হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ও সরকার সমর্থিত চিকিৎক সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)-এর নেতারা দুই পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন, শান্ত থাকার জন্য। এরপরও শনিবার সকালে প্রোভিসি অধ্যাপক ডা. এএসএম জাকারিয়া ও প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমানের সমর্থক চিকিৎসকরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শোডাউন করে। ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান আজ (রবিবার) সকালে বিএসএমএমইউ-এর সিনিয়র শিক্ষক ও চিকিৎসকদের সঙ্গে বৈঠক করেছেন। আগামী মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম-এর সঙ্গে বৈঠক করবেন। ভিসি অধ্যাপক কামরুল আশা করছেন, স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে যে বৈঠক হবে তাতেই বিশ্ববিদ্যালয়ের সংকট কেটে যাবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হওয়ার পর কেন মন্ত্রীর হস্তক্ষেপ চাওয়া হলো জানতে চাইলে ভিসি বলেন, পরিস্থিতি অতটা জটিল নয়। স্বাস্থ্যমন্ত্রী আমাদের অভিভাবক। মঙ্গলবার তার উপস্থিতিতে বৈঠকে সব সিদ্ধান্ত নেয়া হবে। যে দুইটি সংকটের কথা বলা হয়েছে- সেগুলো ভিসির কাছে জানতে চাইলে তিনি বলেন, বিএসএমএমইউর নার্স নিয়োগ প্রক্রিয়ায় অনিয়ম নিয়ে পরীক্ষার ২০ দিন পর কেউ কেউ প্রশ্ন তুলেছেন। দ্বিতীয় হচ্ছে, ভিসি ও প্রো-ভিসি দ্বন্দ্ব। দুর্ভাগ্যজনক হলেও বিষয়টি সত্য নয়। আমরা এ বিষয়ে কিছু তথ্য সংগ্রহ করেছি। আপনাদের কাছে এগুলো তুলে ধরবো। যদি প্রো-ভিসির ওপর হাত তোলার ঘটনা প্রমাণিত হয়, তবে কী সিদ্ধান্ত নেবেন জানতে চাইলে কামরুল হাসান খান বলেন, যদি এ বিষয়টি প্রমাণিত হয়, যারা দায়িত্বপ্রাপ্ত আছেন তারা যা সিদ্ধান্ত নেবেন আমি তাই মেনে নেবো। তবে আমি নিশ্চিত করছি এমন কোনো ঘটনা ঘটেনি। একজন ভিসি কারও গায়ে হাত তুলতে পারেন না। নার্স নিয়োগে ভিসির এলাকার প্রার্থীদের প্রাধান্য দেয়ার অভিযোগ পাওয়া গেছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সব আইন মেনেই পরীক্ষা নেয়া হয়েছে। আমি নিয়োগ প্রক্রিয়ায় আইনের কোনো ব্যত্যয় দেখিনি। তাছাড়া এ বিষয়ে আমার হাতে সুনির্দিষ্ট তথ্য আসেনি। তবে সংবাদ ব্রিফিংয়ে প্রো-ভিসি অধ্যাপক এএসএম জাকারিয়া উপস্থিত ছিলেন না। এ ব্যাপারে ভিসি বলেন, তিনি ব্যক্তিগত কাজে হয়তো বাইরে আছেন। এজন্য থাকতে পারেননি। উল্লেখ্য, গত বৃহস্পতিবার ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খানের কক্ষে প্রো-ভিসি অধ্যাপক ডা. এএসএম জাকারিয়া ও প্রক্টর ডা. হাবিবুর রহমান দুলালের বাদানুবাদকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। প্রোভিসি এএসএম জাকারিয়া নিজেই অভিযোগ করেন ভিসি কামরুল হাসান খান তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করেছেন। তবে প্রোভিসিকে লাঞ্ছিত করার অভিযোগ মিথ্যা বলে দাবি করেছেন ভিসি।

Comments

Comments!

 বঙ্গবন্ধু মেডিকেলে চিকিৎকরা মুখোমুখি, সংকট নিরসনে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে মঙ্গলবার বৈঠকAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বঙ্গবন্ধু মেডিকেলে চিকিৎকরা মুখোমুখি, সংকট নিরসনে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে মঙ্গলবার বৈঠক

Sunday, January 22, 2017 2:28 pm | আপডেটঃ January 22, 2017 2:31 PM
44

স্টাফ রিপোর্টার
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ) চিকিৎসকদের বিবদমান দুই গ্রুপের মধ্যকার সংকট এখনও কাটেনি। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) কামরুল হাসান খান দফায় দফায় বৈঠক করেও সমস্যার কোন সুরাহা করতে পারছেন না। হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ও সরকার সমর্থিত চিকিৎক সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)-এর নেতারা দুই পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন, শান্ত থাকার জন্য। এরপরও শনিবার সকালে প্রোভিসি অধ্যাপক ডা. এএসএম জাকারিয়া ও প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমানের সমর্থক চিকিৎসকরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শোডাউন করে।

ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান আজ (রবিবার) সকালে বিএসএমএমইউ-এর সিনিয়র শিক্ষক ও চিকিৎসকদের সঙ্গে বৈঠক করেছেন। আগামী মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম-এর সঙ্গে বৈঠক করবেন। ভিসি অধ্যাপক কামরুল আশা করছেন, স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে যে বৈঠক হবে তাতেই বিশ্ববিদ্যালয়ের সংকট কেটে যাবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হওয়ার পর কেন মন্ত্রীর হস্তক্ষেপ চাওয়া হলো জানতে চাইলে ভিসি বলেন, পরিস্থিতি অতটা জটিল নয়। স্বাস্থ্যমন্ত্রী আমাদের অভিভাবক। মঙ্গলবার তার উপস্থিতিতে বৈঠকে সব সিদ্ধান্ত নেয়া হবে।
যে দুইটি সংকটের কথা বলা হয়েছে- সেগুলো ভিসির কাছে জানতে চাইলে তিনি বলেন, বিএসএমএমইউর নার্স নিয়োগ প্রক্রিয়ায় অনিয়ম নিয়ে পরীক্ষার ২০ দিন পর কেউ কেউ প্রশ্ন তুলেছেন। দ্বিতীয় হচ্ছে, ভিসি ও প্রো-ভিসি দ্বন্দ্ব। দুর্ভাগ্যজনক হলেও বিষয়টি সত্য নয়। আমরা এ বিষয়ে কিছু তথ্য সংগ্রহ করেছি। আপনাদের কাছে এগুলো তুলে ধরবো।
যদি প্রো-ভিসির ওপর হাত তোলার ঘটনা প্রমাণিত হয়, তবে কী সিদ্ধান্ত নেবেন জানতে চাইলে কামরুল হাসান খান বলেন, যদি এ বিষয়টি প্রমাণিত হয়, যারা দায়িত্বপ্রাপ্ত আছেন তারা যা সিদ্ধান্ত নেবেন আমি তাই মেনে নেবো। তবে আমি নিশ্চিত করছি এমন কোনো ঘটনা ঘটেনি। একজন ভিসি কারও গায়ে হাত তুলতে পারেন না।
নার্স নিয়োগে ভিসির এলাকার প্রার্থীদের প্রাধান্য দেয়ার অভিযোগ পাওয়া গেছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সব আইন মেনেই পরীক্ষা নেয়া হয়েছে। আমি নিয়োগ প্রক্রিয়ায় আইনের কোনো ব্যত্যয় দেখিনি। তাছাড়া এ বিষয়ে আমার হাতে সুনির্দিষ্ট তথ্য আসেনি।
তবে সংবাদ ব্রিফিংয়ে প্রো-ভিসি অধ্যাপক এএসএম জাকারিয়া উপস্থিত ছিলেন না। এ ব্যাপারে ভিসি বলেন, তিনি ব্যক্তিগত কাজে হয়তো বাইরে আছেন। এজন্য থাকতে পারেননি।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খানের কক্ষে প্রো-ভিসি অধ্যাপক ডা. এএসএম জাকারিয়া ও প্রক্টর ডা. হাবিবুর রহমান দুলালের বাদানুবাদকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। প্রোভিসি এএসএম জাকারিয়া নিজেই অভিযোগ করেন ভিসি কামরুল হাসান খান তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করেছেন। তবে প্রোভিসিকে লাঞ্ছিত করার অভিযোগ মিথ্যা বলে দাবি করেছেন ভিসি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X