শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৮:৩৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, November 5, 2016 10:43 am
A- A A+ Print

বমি-ভাব দূর করুন দ্রুত

158542_1

   
ঢাকা: অনেক সময় তেমন কোনো কারণ ছাড়াই বমি-বমি ভাব লাগে। এই অনুভূতিটা খুবই অস্বস্তিকর। বমি-বমি ভাব লাগার সাধারণ কিছু কারণ আছে, মূলত এই কারণগুলোতে বমি-বমি ভাব হয়ে থাকে। সেগুলো হচ্ছে— ১. অতিরিক্ত ক্লান্তি ২. গতি অসুস্থতা বা মোশন সিকনেস ৩. কোনো শারীরিক ব্যথা
৪. মাইগ্রেনের ব্যথা ৫. অতিরিক্ত ধূমপান ৬. বদহজম ইত্যাদি। রান্নাঘরে টুকিটাকি দিয়ে এই বমি-বমি ভাব দূর করা সম্ভব: আদা দ্রুত বমি-বমি ভাব দূর করতে আদা বেশ কার্যকরী উপাদান। এক টুকরা আদা আপনি আপনার চায়ের সাথে খান, এটি দ্রুত বমি-বমি ভাব দূর করে দেবে। আদা হজমের সমস্যা দূর করে পাকস্থলিতে একটি শীতল অনুভূতি প্রদান করে থাকে। ১ টেবিল চামচ আদার রস, ১ টেবিল চামচ লেবুর রস এবং ১/৪ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে খান এটিও বমি-বমি ভাব দূর করতে সাহায্য করবে। লেবু খুব সহজ এবং সস্তা একটি উপায় হল লেবু। এক টুকরো লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষে নিন। এছাড়া এক গ্লাস পানিতে এক টুকরো লেবুর রস, এক চিমটি লবণ গুলিয়ে পান করুন। এটি দ্রুত বমি-বমি ভাব দূর করে দেবে। এক টুকরো লেবু নাকের কাছে নিয়ে কিছুক্ষণ শুঁকে দেখতে পারেন, এটিও আপনার খারাপ লাগা কমিয়ে দেবে। জিরা জিরা আরেকটি উপাদান যা আপনার বমি-বমি ভাব নিমিষে দূর করে দেবে। কিছু পরিমাণ জিরা গুঁড়ো করে নিন, তারপর সেটি খেয়ে ফেলুন। এক সেকেন্ডে আপনার বমি-বমি ভাব দূর হয়ে যাবে। ভাতের পানি শুনে অবাক লাগলেও, ভাতের পানি আপনার বমি-বমি ভাব দ্রুত দূর করে থাকে। এক কাপ পানিতে কিছু চাল নিয়ে ১৫-২০ মিনিট সিদ্ধ করে নিন। এবার পানি ছেঁকে নিন এবং এটি আস্তে আস্তে পান করুন। লবঙ্গ ১ চা চামচ লবঙ্গের গুঁড়ো ১ কাপ পানিতে ৫ মিনিট সিদ্ধ করুন। ঠাণ্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি পান করুন। আপনার যদি এর স্বাদ কটু লাগে তবে এর সাথে ১ চা চামচ মধু মিশিয়ে নিন। এছাড়া ১-২টি লবঙ্গ কিছুক্ষণ চিবান, এটি সাথে সাথে বমি-বমি ভাব দূর করে দেবে। মোশন সিকনেসের সমস্যা থাকলে সাথে সবসময় লেবু বা লবঙ্গ রাখুন। পথে বমি-বমি লাগলে সাথে সাথে মুখে লেবু বা লবঙ্গ দিয়ে দিন। এটি দ্রুত বমি-বমি ভাব দূর করে দেবে।
 

Comments

Comments!

 বমি-ভাব দূর করুন দ্রুতAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বমি-ভাব দূর করুন দ্রুত

Saturday, November 5, 2016 10:43 am
158542_1

 

 

ঢাকা: অনেক সময় তেমন কোনো কারণ ছাড়াই বমি-বমি ভাব লাগে। এই অনুভূতিটা খুবই অস্বস্তিকর। বমি-বমি ভাব লাগার সাধারণ কিছু কারণ আছে, মূলত এই কারণগুলোতে বমি-বমি ভাব হয়ে থাকে। সেগুলো হচ্ছে—

১. অতিরিক্ত ক্লান্তি

২. গতি অসুস্থতা বা মোশন সিকনেস

৩. কোনো শারীরিক ব্যথা

৪. মাইগ্রেনের ব্যথা

৫. অতিরিক্ত ধূমপান

৬. বদহজম ইত্যাদি।

রান্নাঘরে টুকিটাকি দিয়ে এই বমি-বমি ভাব দূর করা সম্ভব:

আদা

দ্রুত বমি-বমি ভাব দূর করতে আদা বেশ কার্যকরী উপাদান। এক টুকরা আদা আপনি আপনার চায়ের সাথে খান, এটি দ্রুত বমি-বমি ভাব দূর করে দেবে। আদা হজমের সমস্যা দূর করে পাকস্থলিতে একটি শীতল অনুভূতি প্রদান করে থাকে। ১ টেবিল চামচ আদার রস, ১ টেবিল চামচ লেবুর রস এবং ১/৪ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে খান এটিও বমি-বমি ভাব দূর করতে সাহায্য করবে।

লেবু

খুব সহজ এবং সস্তা একটি উপায় হল লেবু। এক টুকরো লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষে নিন। এছাড়া এক গ্লাস পানিতে এক টুকরো লেবুর রস, এক চিমটি লবণ গুলিয়ে পান করুন। এটি দ্রুত বমি-বমি ভাব দূর করে দেবে। এক টুকরো লেবু নাকের কাছে নিয়ে কিছুক্ষণ শুঁকে দেখতে পারেন, এটিও আপনার খারাপ লাগা কমিয়ে দেবে।

জিরা

জিরা আরেকটি উপাদান যা আপনার বমি-বমি ভাব নিমিষে দূর করে দেবে। কিছু পরিমাণ জিরা গুঁড়ো করে নিন, তারপর সেটি খেয়ে ফেলুন। এক সেকেন্ডে আপনার বমি-বমি ভাব দূর হয়ে যাবে।

ভাতের পানি

শুনে অবাক লাগলেও, ভাতের পানি আপনার বমি-বমি ভাব দ্রুত দূর করে থাকে। এক কাপ পানিতে কিছু চাল নিয়ে ১৫-২০ মিনিট সিদ্ধ করে নিন। এবার পানি ছেঁকে নিন এবং এটি আস্তে আস্তে পান করুন।

লবঙ্গ

১ চা চামচ লবঙ্গের গুঁড়ো ১ কাপ পানিতে ৫ মিনিট সিদ্ধ করুন। ঠাণ্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি পান করুন। আপনার যদি এর স্বাদ কটু লাগে তবে এর সাথে ১ চা চামচ মধু মিশিয়ে নিন। এছাড়া ১-২টি লবঙ্গ কিছুক্ষণ চিবান, এটি সাথে সাথে বমি-বমি ভাব দূর করে দেবে।

মোশন সিকনেসের সমস্যা থাকলে সাথে সবসময় লেবু বা লবঙ্গ রাখুন। পথে বমি-বমি লাগলে সাথে সাথে মুখে লেবু বা লবঙ্গ দিয়ে দিন। এটি দ্রুত বমি-বমি ভাব দূর করে দেবে।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X