রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৪:৫৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, November 3, 2016 8:26 pm
A- A A+ Print

বাংলাদেশকে নিয়ে মোদির প্রশংসা

24124_1

ঘূর্ণিঝড়ের তাণ্ডব থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলায় বাংলাদেশের এই প্রস্তুতি এখন বিশ্বের সেরা বলে পরিচিত। বিপর্যয়ের ঝুঁকি কমানোর লক্ষ্যে এশীয় মন্ত্রী পর্যায়ের সম্মেলনের উদ্বোধন করে আজ বৃহস্পতিবার মোদি তাঁর ভাষণে এসব কথা বলেন। সরকারি বিবৃতিতে এ খবর জানানো হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের এই পরিকল্পনার ফলে ঘূর্ণিঝড়ে জীবনহানির সংখ্যা অনেক কমে গেছে। বাংলাদেশের এই মডেল সারা পৃথিবীতে সেরা প্রস্তুতি বলে পরিচিতি পেয়েছে। তিন দিনের এই সম্মেলনে পৃথিবীর ৬০টি দেশ থেকে মন্ত্রী, কর্মকর্তা ও পরিবেশরক্ষা আন্দোলনের সঙ্গে যুক্ত কর্মীরা যোগ দিয়েছেন। সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। বিপর্যয়ের আগাম বার্তা দেওয়ার একটা ব্যবস্থা বাংলাদেশ চালু করেছে এবং এ ধরনের মোকাবিলা সার্থকভাবে করার একটা যোগ্য মডেল সবার সামনে স্থাপন করেছে। তিনি বলেন, এর ফলে বাংলাদেশ বিপর্যয়ের আগেই প্রস্তুতি নিতে পারছে। তাতে প্রাণহানির সংখ্যা যেমন উল্লেখযোগ্যভাবে কমে গেছে, তেমনি ত্রাণের সুবন্দোবস্ত করা সম্ভব হচ্ছে। বাংলাদেশ হাইকমিশন থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, মন্ত্রী মোফাজ্জল হোসেন সম্মেলনে জানান, সারা দেশে বাংলাদেশ সরকার ঘূর্ণিঝড়ের মোকাবিলায় মোট ৩ হাজার ৮৫১টি ত্রাণশিবির খুলেছে ও বন্যাদুর্গত মানুষের জন্য খুলেছে ১৪২টি শিবির। আগাম বার্তা পাওয়ার সঙ্গে সঙ্গেই এই শিবিরগুলিতে মানুষজনকে নিয়ে আসা হয়। ঘূর্ণিঝড়ের মোকাবিলায় দেশে রয়েছেন ৫৫ হাজারের বেশি শিক্ষিত কর্মী, বন্যার মোকাবিলায় এই সংখ্যাটি ৩২ হাজারের বেশি। তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষিত লক্ষ্য, প্রাকৃতিক বিপর্যয়ে একজন মানুষেরও যাতে প্রাণহানি না ঘটে।

Comments

Comments!

 বাংলাদেশকে নিয়ে মোদির প্রশংসাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বাংলাদেশকে নিয়ে মোদির প্রশংসা

Thursday, November 3, 2016 8:26 pm
24124_1

ঘূর্ণিঝড়ের তাণ্ডব থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলায় বাংলাদেশের এই প্রস্তুতি এখন বিশ্বের সেরা বলে পরিচিত। বিপর্যয়ের ঝুঁকি কমানোর লক্ষ্যে এশীয় মন্ত্রী পর্যায়ের সম্মেলনের উদ্বোধন করে আজ বৃহস্পতিবার মোদি তাঁর ভাষণে এসব কথা বলেন। সরকারি বিবৃতিতে এ খবর জানানো হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের এই পরিকল্পনার ফলে ঘূর্ণিঝড়ে জীবনহানির সংখ্যা অনেক কমে গেছে। বাংলাদেশের এই মডেল সারা পৃথিবীতে সেরা প্রস্তুতি বলে পরিচিতি পেয়েছে।

তিন দিনের এই সম্মেলনে পৃথিবীর ৬০টি দেশ থেকে মন্ত্রী, কর্মকর্তা ও পরিবেশরক্ষা আন্দোলনের সঙ্গে যুক্ত কর্মীরা যোগ দিয়েছেন।

সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। বিপর্যয়ের আগাম বার্তা দেওয়ার একটা ব্যবস্থা বাংলাদেশ চালু করেছে এবং এ ধরনের মোকাবিলা সার্থকভাবে করার একটা যোগ্য মডেল সবার সামনে স্থাপন করেছে। তিনি বলেন, এর ফলে বাংলাদেশ বিপর্যয়ের আগেই প্রস্তুতি নিতে পারছে। তাতে প্রাণহানির সংখ্যা যেমন উল্লেখযোগ্যভাবে কমে গেছে, তেমনি ত্রাণের সুবন্দোবস্ত করা সম্ভব হচ্ছে।

বাংলাদেশ হাইকমিশন থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, মন্ত্রী মোফাজ্জল হোসেন সম্মেলনে জানান, সারা দেশে বাংলাদেশ সরকার ঘূর্ণিঝড়ের মোকাবিলায় মোট ৩ হাজার ৮৫১টি ত্রাণশিবির খুলেছে ও বন্যাদুর্গত মানুষের জন্য খুলেছে ১৪২টি শিবির। আগাম বার্তা পাওয়ার সঙ্গে সঙ্গেই এই শিবিরগুলিতে মানুষজনকে নিয়ে আসা হয়। ঘূর্ণিঝড়ের মোকাবিলায় দেশে রয়েছেন ৫৫ হাজারের বেশি শিক্ষিত কর্মী, বন্যার মোকাবিলায় এই সংখ্যাটি ৩২ হাজারের বেশি। তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষিত লক্ষ্য, প্রাকৃতিক বিপর্যয়ে একজন মানুষেরও যাতে প্রাণহানি না ঘটে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X