রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৯:৩৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, September 21, 2016 6:16 pm
A- A A+ Print

বাংলাদেশসহ তিন দেশে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা : এইচআরডব্লিউর প্রতিবেদন

hrw_logo_jugantor_25555_1474431244

বাংলাদেশ, তুরস্ক এবং ইথিওপিয়ার পরিস্থিতিতে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের হস্তক্ষেপ কামনা করেছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। দেশ তিনটিতে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনার বর্ণনা দিয়ে নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থাটি জানায়, বাংলাদেশ, তুরস্ক এবং ইথিওপিয়ার পরিস্থিতিকে উপেক্ষা করতে পারে না জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল। সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে এমন দাবি করেছে এইচআরডব্লিউ। প্রতিবেদনে বলা হয়েছে, ১ জুলাই ঢাকার গুলশানে রেস্তোরাঁয় ভয়াবহ জঙ্গি হামলা হয়েছে। এর আগে বাক-স্বাধীনতা দমন ও ধর্মীয় স্বাধীনতা খর্ব করতে মুক্তমনা লেখক, শিক্ষক, সমকামী কর্মী ও ধর্মীয় গুরুদের ওপর দুর্বৃত্তদের দ্বারা হামলার ঘটনা ঘটেছে। এতে প্রায় ৫০ জনের অধিক মানুষ খুন হয়েছেন। এসব হামলার কোনো কোনোটা খুব নীরবে হয়েছে, আবার কোনোটা নজর কেড়েছে আন্তর্জাতিক গণমাধ্যমের। এছাড়া বাংলাদেশে মৃত্যুদণ্ড কার্যকর করতে দেশটির বিচার বিভাগ রাজনৈতিক হস্তক্ষেপের শিকার হচ্ছে। এসব বিষয়ে দেশটিতে সরাসরি হস্তক্ষেপ করতে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলকে আহ্বান জানিয়েছে এইচআরডব্লিউ। অন্যদিকে তুরস্কে ১৫ জুলাই ব্যর্থ সেনা অভ্যুত্থানের চেষ্টায় জড়িত থাকার অভিযোগে প্রায় ২২ হাজার সেনা সদস্য, পুলিশ, বিচারক ও প্রসিকিউটরকে কারাগারে আটক করা হয়। প্রায় ১ লাখ সরকারি কর্মকর্তা ও শিক্ষককে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। অন্তত ১৩১টি গণমাধ্যম বন্ধ ও ১১৬ জন সাংবাদিকের অপরাধ তদন্ত বিচারাধীন রয়েছে। তুরস্কে জরুরি অবস্থার নামে আটকদের ওপর নির্যাতন চালানো হচ্ছে। দেশটির এ পরিস্থিতিতে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের উচিত হবে সুষ্ঠু পর্যবেক্ষণ ও স্বাধীন তদন্তের জন্য বিশেষ তদন্ত কমিশনের দ্বারস্ত হওয়া। এদিকে ইথিওপিয়ায় সরকারবিরোধী বিক্ষোভের জেরে গত কয়েক মাসে নিহত হয়েছেন ৫ শতাধিক মানুষ। গত বছরের নভেম্বর থেকে ওরামিয়া এলাকায় শুরু হওয়া এ বিক্ষোভে হাজার হাজার মানুষ আহত হয়েছেন। আটক করা হয়েছে আরও হাজারখানেক। এসব কারাবন্দির মধ্যে অনেকেই আবার কারাগারেই নিহত হয়েছেন। এ বিক্ষোভের জেরে দেশটির কিছু স্বাধীন গণমাধ্যমগুলোকে কৌশলগতভাবে খবর প্রকাশের ব্যপারে সীমাবদ্ধতার ঘোষণা দিয়েছে। এ ধরনের আইনবহির্ভূত হত্যা, অনাকাক্সিক্ষত সংঘাত ও সরকারের দমন-পীড়নের জন্য জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের হস্তক্ষেপ কামনা করেছে এইচআরডব্লিউ।

Comments

Comments!

 বাংলাদেশসহ তিন দেশে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা : এইচআরডব্লিউর প্রতিবেদনAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বাংলাদেশসহ তিন দেশে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা : এইচআরডব্লিউর প্রতিবেদন

Wednesday, September 21, 2016 6:16 pm
hrw_logo_jugantor_25555_1474431244
বাংলাদেশ, তুরস্ক এবং ইথিওপিয়ার পরিস্থিতিতে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের হস্তক্ষেপ কামনা করেছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।
দেশ তিনটিতে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনার বর্ণনা দিয়ে নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থাটি জানায়, বাংলাদেশ, তুরস্ক এবং ইথিওপিয়ার পরিস্থিতিকে উপেক্ষা করতে পারে না জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল।

সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে এমন দাবি করেছে এইচআরডব্লিউ।

প্রতিবেদনে বলা হয়েছে, ১ জুলাই ঢাকার গুলশানে রেস্তোরাঁয় ভয়াবহ জঙ্গি হামলা হয়েছে। এর আগে বাক-স্বাধীনতা দমন ও ধর্মীয় স্বাধীনতা খর্ব করতে মুক্তমনা লেখক, শিক্ষক, সমকামী কর্মী ও ধর্মীয় গুরুদের ওপর দুর্বৃত্তদের দ্বারা হামলার ঘটনা ঘটেছে। এতে প্রায় ৫০ জনের অধিক মানুষ খুন হয়েছেন। এসব হামলার কোনো কোনোটা খুব নীরবে হয়েছে, আবার কোনোটা নজর কেড়েছে আন্তর্জাতিক গণমাধ্যমের।
এছাড়া বাংলাদেশে মৃত্যুদণ্ড কার্যকর করতে দেশটির বিচার বিভাগ রাজনৈতিক হস্তক্ষেপের শিকার হচ্ছে। এসব বিষয়ে দেশটিতে সরাসরি হস্তক্ষেপ করতে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলকে আহ্বান জানিয়েছে এইচআরডব্লিউ।

অন্যদিকে তুরস্কে ১৫ জুলাই ব্যর্থ সেনা অভ্যুত্থানের চেষ্টায় জড়িত থাকার অভিযোগে প্রায় ২২ হাজার সেনা সদস্য, পুলিশ, বিচারক ও প্রসিকিউটরকে কারাগারে আটক করা হয়। প্রায় ১ লাখ সরকারি কর্মকর্তা ও শিক্ষককে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। অন্তত ১৩১টি গণমাধ্যম বন্ধ ও ১১৬ জন সাংবাদিকের অপরাধ তদন্ত বিচারাধীন রয়েছে। তুরস্কে জরুরি অবস্থার নামে আটকদের ওপর নির্যাতন চালানো হচ্ছে।

দেশটির এ পরিস্থিতিতে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের উচিত হবে সুষ্ঠু পর্যবেক্ষণ ও স্বাধীন তদন্তের জন্য বিশেষ তদন্ত কমিশনের দ্বারস্ত হওয়া।

এদিকে ইথিওপিয়ায় সরকারবিরোধী বিক্ষোভের জেরে গত কয়েক মাসে নিহত হয়েছেন ৫ শতাধিক মানুষ।

গত বছরের নভেম্বর থেকে ওরামিয়া এলাকায় শুরু হওয়া এ বিক্ষোভে হাজার হাজার মানুষ আহত হয়েছেন। আটক করা হয়েছে আরও হাজারখানেক। এসব কারাবন্দির মধ্যে অনেকেই আবার কারাগারেই নিহত হয়েছেন।

এ বিক্ষোভের জেরে দেশটির কিছু স্বাধীন গণমাধ্যমগুলোকে কৌশলগতভাবে খবর প্রকাশের ব্যপারে সীমাবদ্ধতার ঘোষণা দিয়েছে।

এ ধরনের আইনবহির্ভূত হত্যা, অনাকাক্সিক্ষত সংঘাত ও সরকারের দমন-পীড়নের জন্য জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের হস্তক্ষেপ কামনা করেছে এইচআরডব্লিউ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X