বৃহস্পতিবার, ২৪শে আগস্ট, ২০১৭ ইং, ৯ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:৫২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, March 20, 2017 5:45 pm | আপডেটঃ March 20, 2017 5:45 PM
A- A A+ Print

বাংলাদেশের ১০০ টেস্ট জয়ের নায়কেরা

65bc49f74203c2347b3f33352c0d1c53-58cfaf3d8dfb0

dcdeab5ebf0eed7155007d728d96e4a6-58cedf466b9f4 ইকবাল ৪৯ ও ৮২ রান হোক না লক্ষ্যটা মাত্র ১৯১ রানের। তবু পঞ্চম দিনের খেলা, ভয় তো ছিলই। সেটা আতঙ্কে রূপ নিল যখন সিরিজে প্রথমবারের মতো পঞ্চাশ পেরোনোর আগেই ভেঙে গেল উদ্বোধনী জুটিটা। কিন্তু তামিম দারুণ সব শট আর বুদ্ধিদীপ্ত ব্যাটিংয়ে শ্রীলঙ্কান স্পিনারদের ব্যাকফুটে পাঠিয়ে দিয়েছেন। চাপ, শঙ্কা, ঘূর্ণি—সবকিছুকে পাশ কাটিয়ে গড়ে দিয়েছেন ঐতিহাসিক জয়ের ভিত্তি। ম্যান অব দ্য ম্যাচ? অবশ্যই তামিম! সাকিব আল হাসানকিব আল হাসান ১১৬ ও ১৫ রান; ৬ উইকেট দ্বিতীয় দিনের শেষ বিকেলে অবিশ্বাস্য পাগলাটে ব্যাটিং, আবার পরের দিনই তা ভুলিয়ে দিলেন ইতিহাসে নাম লেখানো সেঞ্চুরিতে। সাকিব বলেই হয়তো এটা সম্ভব! কষ্টে পাওয়া লিডটা যেন জয়ে রূপ নেয়, সেটাও নিশ্চিত করেছেন বোলিংয়ে। গুরুত্বপূর্ণ সময়ে শ্রীলঙ্কার ৪ উইকেট নিয়ে লক্ষ্যটাকে আটকে রেখেছেন দুই শর নিচে। ম্যাচের সবচেয়ে আলোচিত চরিত্রও সাকিব। .সাব্বির রহমানসাব্বির রহমান ৪২ ও ৪১ রান তাঁকে চারে নামতে দেখেই চমকে উঠেছিলেন অনেকে। টেস্টে যে চার নম্বরে নামেন দলের সেরা ব্যাটসম্যান। সেখানে সাব্বির! পরিস্থিতিটাও কেমন, ২২ রানে পরপর দুই বলে আউট সৌম্য-ইমরুল। কী দুর্দান্তই না খেললেন ‘টি-টোয়েন্টির সাব্বির’! ধৈর্য, দৃঢ়তা আর সাহসিকতায় সামলে নিয়েছেন হেরাথ-দিলরুয়ান-সান্দাকানদের। তামিমের সঙ্গে তাঁর জুটিটাই মাঝের ওই ধস সামলে নেওয়ার শক্তি জুগিয়েছে দলকে। .মুশফিকুর রহিমমুশফিকুর রহিম ৫২ ও ২২* রান ; ৫ ডিসমিসাল শঙ্কা নিয়ে শুরু হয়েছিল টেস্টের তৃতীয় দিন। সবার চিন্তায় আগের দিনের শেষ বিকেলের ব্যাখ্যাতীত ব্যাটিং। ওই অবস্থায় অধিনায়ক নিজে খেলেছেন দুর্দান্ত, তাঁর শান্ত–ধীরস্থির ব্যাটিংয়ে সাকিবও পান স্থিরতা। দ্বিতীয় ইনিংসেও নামতে হয়েছে খুব গুরুত্বপূর্ণ সময়ে। সাকিব আউট হয়ে যাওয়ার পর দায়িত্বটা বেড়ে গেছে আরও। ঠান্ডা মাথায় দলকে জয় এনে দিয়ে তবেই ছেড়েছেন মাঠ। মোস্তাফিজুর রহমানমোস্তাফিজুর রহমান ৫ উইকেট চতুর্থ দিনে দিমুথ করুনারত্নে ও কুশল মেন্ডিস ম্যাচটা নিয়ে যাচ্ছিলেন বাংলাদেশের নাগালের বাইরে। তখনই স্বমূর্তিতে আবির্ভাব মোস্তাফিজের। দ্বিতীয় সেশনে দুর্দান্ত ৭ ওভারের এক স্পেল; ৩ উইকেট তুলে গুঁড়িয়ে দিলেন শ্রীলঙ্কার মিডল অর্ডার। শেষ দিনেও শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের মনে আতঙ্ক ছড়িয়েছেন বাঁহাতি পেসার, আবারও বুঝিয়ে দিয়েছেন তাঁর মায়াবী কাটারের মহিমা! 749c2b8b37fb1c0410d3059a3ce5e182-58cedf468f127 মোসাদ্দেক হোসেন ৭৫ ও ১৩ রান অভিষেক টেস্টটা সেঞ্চুরি দিয়েই রঙিন করে রাখতে পারতেন, যদি অন্য প্রান্তে শেষ ব্যাটসম্যান নেমে না যেতেন! শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে প্রতিটি শটেই ছিল আত্মবিশ্বাসের বিচ্ছুরণ। দ্বিতীয় ইনিংসে যখন নামলেন, জয় তখনো ২৯ রান দূরে। সাকিব আউট হয়ে যাওয়ায় চাপটা আরও বাড়ল। ১৩ রান এমনিতে তেমন কিছু নয়, কিন্তু কালকের পরিস্থিতি বিচারে অমূল্য।

Comments

Comments!

 বাংলাদেশের ১০০ টেস্ট জয়ের নায়কেরাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বাংলাদেশের ১০০ টেস্ট জয়ের নায়কেরা

Monday, March 20, 2017 5:45 pm | আপডেটঃ March 20, 2017 5:45 PM
65bc49f74203c2347b3f33352c0d1c53-58cfaf3d8dfb0

dcdeab5ebf0eed7155007d728d96e4a6-58cedf466b9f4 ইকবাল
৪৯ ও ৮২ রান
হোক না লক্ষ্যটা মাত্র ১৯১ রানের। তবু পঞ্চম দিনের খেলা, ভয় তো ছিলই। সেটা আতঙ্কে রূপ নিল যখন সিরিজে প্রথমবারের মতো পঞ্চাশ পেরোনোর আগেই ভেঙে গেল উদ্বোধনী জুটিটা। কিন্তু তামিম দারুণ সব শট আর বুদ্ধিদীপ্ত ব্যাটিংয়ে শ্রীলঙ্কান স্পিনারদের ব্যাকফুটে পাঠিয়ে দিয়েছেন। চাপ, শঙ্কা, ঘূর্ণি—সবকিছুকে পাশ কাটিয়ে গড়ে দিয়েছেন ঐতিহাসিক জয়ের ভিত্তি। ম্যান অব দ্য ম্যাচ? অবশ্যই তামিম!
সাকিব আল হাসানকিব আল হাসান
১১৬ ও ১৫ রান; ৬ উইকেট
দ্বিতীয় দিনের শেষ বিকেলে অবিশ্বাস্য পাগলাটে ব্যাটিং, আবার পরের দিনই তা ভুলিয়ে দিলেন ইতিহাসে নাম লেখানো সেঞ্চুরিতে। সাকিব বলেই হয়তো এটা সম্ভব! কষ্টে পাওয়া লিডটা যেন জয়ে রূপ নেয়, সেটাও নিশ্চিত করেছেন বোলিংয়ে। গুরুত্বপূর্ণ সময়ে শ্রীলঙ্কার ৪ উইকেট নিয়ে লক্ষ্যটাকে আটকে রেখেছেন দুই শর নিচে। ম্যাচের সবচেয়ে আলোচিত চরিত্রও সাকিব।
.সাব্বির রহমানসাব্বির রহমান
৪২ ও ৪১ রান
তাঁকে চারে নামতে দেখেই চমকে উঠেছিলেন অনেকে। টেস্টে যে চার নম্বরে নামেন দলের সেরা ব্যাটসম্যান। সেখানে সাব্বির! পরিস্থিতিটাও কেমন, ২২ রানে পরপর দুই বলে আউট সৌম্য-ইমরুল। কী দুর্দান্তই না খেললেন ‘টি-টোয়েন্টির সাব্বির’! ধৈর্য, দৃঢ়তা আর সাহসিকতায় সামলে নিয়েছেন হেরাথ-দিলরুয়ান-সান্দাকানদের। তামিমের সঙ্গে তাঁর জুটিটাই মাঝের ওই ধস সামলে নেওয়ার শক্তি জুগিয়েছে দলকে।
.মুশফিকুর রহিমমুশফিকুর রহিম
৫২ ও ২২* রান ; ৫ ডিসমিসাল
শঙ্কা নিয়ে শুরু হয়েছিল টেস্টের তৃতীয় দিন। সবার চিন্তায় আগের দিনের শেষ বিকেলের ব্যাখ্যাতীত ব্যাটিং। ওই অবস্থায় অধিনায়ক নিজে খেলেছেন দুর্দান্ত, তাঁর শান্ত–ধীরস্থির ব্যাটিংয়ে সাকিবও পান স্থিরতা। দ্বিতীয় ইনিংসেও নামতে হয়েছে খুব গুরুত্বপূর্ণ সময়ে। সাকিব আউট হয়ে যাওয়ার পর দায়িত্বটা বেড়ে গেছে আরও। ঠান্ডা মাথায় দলকে জয় এনে দিয়ে তবেই ছেড়েছেন মাঠ।
মোস্তাফিজুর রহমানমোস্তাফিজুর রহমান
৫ উইকেট
চতুর্থ দিনে দিমুথ করুনারত্নে ও কুশল মেন্ডিস ম্যাচটা নিয়ে যাচ্ছিলেন বাংলাদেশের নাগালের বাইরে। তখনই স্বমূর্তিতে আবির্ভাব মোস্তাফিজের। দ্বিতীয় সেশনে দুর্দান্ত ৭ ওভারের এক স্পেল; ৩ উইকেট তুলে গুঁড়িয়ে দিলেন শ্রীলঙ্কার মিডল অর্ডার। শেষ দিনেও শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের মনে আতঙ্ক ছড়িয়েছেন বাঁহাতি পেসার, আবারও বুঝিয়ে দিয়েছেন তাঁর মায়াবী কাটারের মহিমা!

749c2b8b37fb1c0410d3059a3ce5e182-58cedf468f127

মোসাদ্দেক হোসেন
৭৫ ও ১৩ রান
অভিষেক টেস্টটা সেঞ্চুরি দিয়েই রঙিন করে রাখতে পারতেন, যদি অন্য প্রান্তে শেষ ব্যাটসম্যান নেমে না যেতেন! শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে প্রতিটি শটেই ছিল আত্মবিশ্বাসের বিচ্ছুরণ। দ্বিতীয় ইনিংসে যখন নামলেন, জয় তখনো ২৯ রান দূরে। সাকিব আউট হয়ে যাওয়ায় চাপটা আরও বাড়ল। ১৩ রান এমনিতে তেমন কিছু নয়, কিন্তু কালকের পরিস্থিতি বিচারে অমূল্য।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X