সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:১৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, December 9, 2016 1:30 pm
A- A A+ Print

বাংলাদেশ ব্যাংকের ভেতরের চক্রও রিজার্ভ চুরিতে:সিআইডির তদন্ত দলের ভাষ্য

images-1

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির সঙ্গে ভেতরকার একটি চক্র জড়িত বলে মনে করছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) তদন্তদলের প্রধান শাহ আলম। তাঁর মতে, এই চক্রটি রিজার্ভের নিরাপত্তাব্যবস্থাকে ধীরে ধীরে দুর্বল করেছে। এর ফলে চুরি করা সহজ হয়েছে হ্যাকারদের। নিরাপত্তাব্যবস্থা দুর্বল করে ভেতরকার ও বাইরের চক্র বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিতে সহায়তা করেছে বলে জানিয়েছেন প্রাথমিক তদন্তের পর আজ শুক্রবার সকালে টেলিফোনে এনটিভিকে এমন তথ্য জানান সিআইডির এই কর্মকর্তা। শাহ আলম টেলিফোনে বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের সাথে তদন্তে আমরা যেটা দেখেছি, কিছু ব্যক্তি, দেশি-বিদেশি ব্যক্তির, সুনির্দিষ্ট কিছু পদক্ষেপের ফলে সুরক্ষিত সিস্টেমটা (ব্যবস্থা) স্টেপ বাই স্টেপ (ধাপে ধাপে) অরক্ষিত হয়েছে এবং অরক্ষিত করার ফলশ্রুতিতেই, মূল হোতা যারা হ্যাকিংটা করেছিলেন, (তাদের) হ্যাকিং করাটা সহজ হয়েছে। সুযোগ তৈরি হয়েছে।’ ‘আমাদের তদন্তে আমরা যেটা বুঝেছি, আমরা যেটা পেয়েছি যে, মূল হোতারা কিছু টেকনিক্যাল হ্যাকারকে দিয়ে হ্যাক করানোর আগে বাংলাদেশ ব্যাংকের সুরক্ষিত সিস্টেমটাকে অরক্ষিত করতে হয়েছে তাদের। বাংলাদেশ ব্যাংকের ভেতরের এবং বাইরের দুই রকমের লোকই আছেন।’ এদিকে রিজার্ভ চুরির ঘটনায় তদন্ত কমিটি বাংলাদেশ ব্যাংকের পাঁচ কর্মকর্তার দায়িত্ব অবহেলার প্রমাণ পেয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে। বৃহস্পতিবার রয়টার্সের অনলাইন সংস্করণে প্রকাশিত খবরে বলা হয়, গত ফেব্রুয়ারিতে হ্যাকিংয়ের মাধ্যমে ফেডারেল রিজার্ভে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার চুরির ঘটনা তদন্তে বাংলাদেশ সরকার গঠিত তদন্ত কমিটি ব্যাংকের পাঁচ কর্মকর্তার সম্পৃক্ততা খুঁজে পেয়েছে। তদন্ত কমিটির প্রধান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়, ওই পাঁচ কর্মকর্তার অবহেলা ও দায়িত্বজ্ঞানহীনতার প্রমাণ পাওয়া গেছে। তবে ওই পাঁচজন এই অর্থ চুরির সঙ্গে সরাসরি জড়িত নয় বলেও জানিয়েছেন তিনি।

Comments

Comments!

 বাংলাদেশ ব্যাংকের ভেতরের চক্রও রিজার্ভ চুরিতে:সিআইডির তদন্ত দলের ভাষ্যAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বাংলাদেশ ব্যাংকের ভেতরের চক্রও রিজার্ভ চুরিতে:সিআইডির তদন্ত দলের ভাষ্য

Friday, December 9, 2016 1:30 pm
images-1

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির সঙ্গে ভেতরকার একটি চক্র জড়িত বলে মনে করছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) তদন্তদলের প্রধান শাহ আলম। তাঁর মতে, এই চক্রটি রিজার্ভের নিরাপত্তাব্যবস্থাকে ধীরে ধীরে দুর্বল করেছে। এর ফলে চুরি করা সহজ হয়েছে হ্যাকারদের।

নিরাপত্তাব্যবস্থা দুর্বল করে ভেতরকার ও বাইরের চক্র বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিতে সহায়তা করেছে বলে জানিয়েছেন

প্রাথমিক তদন্তের পর আজ শুক্রবার সকালে টেলিফোনে এনটিভিকে এমন তথ্য জানান সিআইডির এই কর্মকর্তা।

শাহ আলম টেলিফোনে বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের সাথে তদন্তে আমরা যেটা দেখেছি, কিছু ব্যক্তি, দেশি-বিদেশি ব্যক্তির, সুনির্দিষ্ট কিছু পদক্ষেপের ফলে সুরক্ষিত সিস্টেমটা (ব্যবস্থা) স্টেপ বাই স্টেপ (ধাপে ধাপে) অরক্ষিত হয়েছে এবং অরক্ষিত করার ফলশ্রুতিতেই, মূল হোতা যারা হ্যাকিংটা করেছিলেন, (তাদের) হ্যাকিং করাটা সহজ হয়েছে। সুযোগ তৈরি হয়েছে।’

‘আমাদের তদন্তে আমরা যেটা বুঝেছি, আমরা যেটা পেয়েছি যে, মূল হোতারা কিছু টেকনিক্যাল হ্যাকারকে দিয়ে হ্যাক করানোর আগে বাংলাদেশ ব্যাংকের সুরক্ষিত সিস্টেমটাকে অরক্ষিত করতে হয়েছে তাদের। বাংলাদেশ ব্যাংকের ভেতরের এবং বাইরের দুই রকমের লোকই আছেন।’

এদিকে রিজার্ভ চুরির ঘটনায় তদন্ত কমিটি বাংলাদেশ ব্যাংকের পাঁচ কর্মকর্তার দায়িত্ব অবহেলার প্রমাণ পেয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

বৃহস্পতিবার রয়টার্সের অনলাইন সংস্করণে প্রকাশিত খবরে বলা হয়, গত ফেব্রুয়ারিতে হ্যাকিংয়ের মাধ্যমে ফেডারেল রিজার্ভে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার চুরির ঘটনা তদন্তে বাংলাদেশ সরকার গঠিত তদন্ত কমিটি ব্যাংকের পাঁচ কর্মকর্তার সম্পৃক্ততা খুঁজে পেয়েছে।

তদন্ত কমিটির প্রধান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়, ওই পাঁচ কর্মকর্তার অবহেলা ও দায়িত্বজ্ঞানহীনতার প্রমাণ পাওয়া গেছে। তবে ওই পাঁচজন এই অর্থ চুরির সঙ্গে সরাসরি জড়িত নয় বলেও জানিয়েছেন তিনি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X