শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১০:২৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, September 17, 2016 12:43 pm
A- A A+ Print

বাংলাদেশ-মার্কিন সম্পর্কে কিছু উন্নয়ন বিশ্বে কখনো দেখা যায়নি’

download-3

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকা-ওয়াশিংটন সম্পর্ককে ‘তুলনামূলক স্বল্প সময়ে বেশ দীর্ঘ পথ পরিক্রমণ’ হিসেবে উল্লেখ করে বলেছেন, এই সম্পর্কের ক্ষেত্রে ক’টি অত্যন্ত আকর্ষণীয় উন্নয়ন ঘটেছে, যেমনটি বিশ্বে কখনো দেখা যায়নি। মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী মানপ্রীত সিংহ আনন্দ-এর বরাত দিয়ে পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে বলা হয়, ‘বাংলাদেশের সঙ্গে আমাদের দীর্ঘ কয়েক দশকের অংশীদারিত্ব কতিপয় অত্যন্ত আকর্ষণীয় উন্নতি লাভে সহায়তা করেছে যা বিশ্ব কখনো দেখেনি। ‘তিনি টেক্সাস বিশ্ববিদ্যালয়ের লিওন বি. জনসন স্কুল অব পাবলিক এফেয়ার্স-এ একাডেমিক লেকচার সেশনে এ কথা বলেন। পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আনন্দ আরো বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র অপেক্ষাকৃত কম সময়ের মধ্যে দীর্ঘ পথ পাড়ি দিয়েছে এবং সম্ভবত বাতাস আমাদের অনুকূলে রয়েছে। তবে এখনো যাওয়ার যে দীর্ঘ পথ রয়েছে সে ব্যাপারে আমাদের কোনো বিভ্রান্তি নেই। আনন্দ বৃহস্পতিবার ‘দ্য ইউনাইটেড স্টেটস, ইন্ডিয়া এন্ড দ্য ফিউচার অব দ্য ইন্দো-প্যাসিফিক’ শীর্ষক বক্তৃতায় এসব কথা বলেন। এই মার্কিন কর্মকর্তা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, অর্ধেকের বেশি জনসংখ্যার দারিদ্র্য এক-তৃতীয়াংশের নিচে নামিয়ে আনা এবং প্রসূতি ও তাদের শিশুদের বেঁচে থাকার হার অনেক বৃদ্ধি পাওয়াসহ নানা উন্নয়ন বিষয়ক উল্লেখ করেন। আনন্দ আন্তর্জাতিক শান্তি প্রক্রিয়ায় বাংলাদেশের অবদানের কথা স্বীকার করেন। বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়ন প্রসঙ্গে এই ভারত বংশোদ্ভূত মার্কিন নাগরিক বলেন, নয়াদিল্লী শান্তিপূর্ণভাবে বাংলাদেশের সঙ্গে দীর্ঘদিনের স্থল সীমানা বিরোধ নিষ্পত্তি করেছে এবং বঙ্গোপসাগরের সমুদ্র সীমা বিষয়ে একটি জাতিসংঘ ট্রাইব্যুনালের রুলিং মেনে নিয়েছে।

Comments

Comments!

 বাংলাদেশ-মার্কিন সম্পর্কে কিছু উন্নয়ন বিশ্বে কখনো দেখা যায়নি’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বাংলাদেশ-মার্কিন সম্পর্কে কিছু উন্নয়ন বিশ্বে কখনো দেখা যায়নি’

Saturday, September 17, 2016 12:43 pm
download-3

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকা-ওয়াশিংটন সম্পর্ককে ‘তুলনামূলক স্বল্প সময়ে বেশ দীর্ঘ পথ পরিক্রমণ’ হিসেবে উল্লেখ করে বলেছেন, এই সম্পর্কের ক্ষেত্রে ক’টি অত্যন্ত আকর্ষণীয় উন্নয়ন ঘটেছে, যেমনটি বিশ্বে কখনো দেখা যায়নি।

মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী মানপ্রীত সিংহ আনন্দ-এর বরাত দিয়ে পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে বলা হয়, ‘বাংলাদেশের সঙ্গে আমাদের দীর্ঘ কয়েক দশকের অংশীদারিত্ব কতিপয় অত্যন্ত আকর্ষণীয় উন্নতি লাভে সহায়তা করেছে যা বিশ্ব কখনো দেখেনি। ‘তিনি টেক্সাস বিশ্ববিদ্যালয়ের লিওন বি. জনসন স্কুল অব পাবলিক এফেয়ার্স-এ একাডেমিক লেকচার সেশনে এ কথা বলেন।

পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আনন্দ আরো বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র অপেক্ষাকৃত কম সময়ের মধ্যে দীর্ঘ পথ পাড়ি দিয়েছে এবং সম্ভবত বাতাস আমাদের অনুকূলে রয়েছে। তবে এখনো যাওয়ার যে দীর্ঘ পথ রয়েছে সে ব্যাপারে আমাদের কোনো বিভ্রান্তি নেই।

আনন্দ বৃহস্পতিবার ‘দ্য ইউনাইটেড স্টেটস, ইন্ডিয়া এন্ড দ্য ফিউচার অব দ্য ইন্দো-প্যাসিফিক’ শীর্ষক বক্তৃতায় এসব কথা বলেন। এই মার্কিন কর্মকর্তা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, অর্ধেকের বেশি জনসংখ্যার দারিদ্র্য এক-তৃতীয়াংশের নিচে নামিয়ে আনা এবং প্রসূতি ও তাদের শিশুদের বেঁচে থাকার হার অনেক বৃদ্ধি পাওয়াসহ নানা উন্নয়ন বিষয়ক উল্লেখ করেন। আনন্দ আন্তর্জাতিক শান্তি প্রক্রিয়ায় বাংলাদেশের অবদানের কথা স্বীকার করেন।

বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়ন প্রসঙ্গে এই ভারত বংশোদ্ভূত মার্কিন নাগরিক বলেন, নয়াদিল্লী শান্তিপূর্ণভাবে বাংলাদেশের সঙ্গে দীর্ঘদিনের স্থল সীমানা বিরোধ নিষ্পত্তি করেছে এবং বঙ্গোপসাগরের সমুদ্র সীমা বিষয়ে একটি জাতিসংঘ ট্রাইব্যুনালের রুলিং মেনে নিয়েছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X