বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:২৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, July 11, 2017 9:29 pm
A- A A+ Print

বাগদাদি নিহত হওয়ার কথা স্বীকার আইএসের

Bagdadi20170711183329

সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) তাদের নেতা আবু বকর বাগদাদির নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। ইরাকের নেইনাভা প্রদেশের একটি সূত্রের বরাত দিয়ে দেশটির বেসরকারি টেলিভিশন চ্যানেল আল সুমারিয়া টিভি এ তথ্য জানিয়েছে। সূত্রের বরাত দিয়ে টেলিভিশন চ্যানেলটি জানিয়েছে, আইএসের পক্ষ থেকে বাগদাদির নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। সংগঠন তাদের নতুন নেতার নাম শিগগিরই ঘোষণা করবে। ২০১৪ সালে শেষবার বাগদাদির ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়। ওই সময় মসুলের আল-নূরি মসজিদে তিনি নিজেকে খলিফা হিসেবে ঘোষণা দেন। এ ঘোষণার পর বাগদাদির মাথার দাম ২৫ মিলিয়ন মার্কিন ডলার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছিল উত্তর ইরাকের মসুলের মরুভূমিতে তিনি আত্মগোপন করে আছেন। জানুয়ারিতে জানানো হয়, মার্কিন বাহিনীর বিমান হামলায় আহত হয়েছেন বাগদাদি। এর পর থেকে বিভিন্ন সংবাদমাধ্যমে বহুবার তার মৃত্যু সংবাদ প্রকাশিত হয়। অবশ্য সে সব খবরের সত্যতা প্রমাণিত হয়নি। সর্বশেষ গত ১৬ জুন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায় , তাদের বিমান হামলায় হয়ত নিহত হয়েছে বাগদাদি। মে মাসের শেষ দিকে রাকার উপকণ্ঠে এ হামলা চালানো হয়েছিল। ২৯ জুন  রাশিয়া জানায়, বাগদাদি নিহত হওয়ার বিষয়ে শতভাগ নিশ্চিত হওয়া গেছে। এদিকে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসও মঙ্গলবার জানিয়েছে, সিরিয়া বাগদাদি নিহত হওয়ার সুনিশ্চিত খবর তারা পোয়েছে। বার্তা সংস্থা রয়টার্সকে সংস্থাটির প্রধান রামি আব্দুল রহমান বলেছেন, ‘ দেশের (সিরিয়ার) দেইর আল জোরে ইসলামিক স্টেটের প্রথম সারির নেতাসহ অন্য নেতাদের কাছ থেকে আমরা সুনিশ্চিত তথ্য পেয়েছি যে , বাগদাদি নিহত হয়েছে।’ তবে সে ‘কবে নিহত হয়েছে’ এ ব্যাপারে আইএস সূত্র কিছুই জানায়নি।

Comments

Comments!

 বাগদাদি নিহত হওয়ার কথা স্বীকার আইএসেরAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বাগদাদি নিহত হওয়ার কথা স্বীকার আইএসের

Tuesday, July 11, 2017 9:29 pm
Bagdadi20170711183329

সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) তাদের নেতা আবু বকর বাগদাদির নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। ইরাকের নেইনাভা প্রদেশের একটি সূত্রের বরাত দিয়ে দেশটির বেসরকারি টেলিভিশন চ্যানেল আল সুমারিয়া টিভি এ তথ্য জানিয়েছে।

সূত্রের বরাত দিয়ে টেলিভিশন চ্যানেলটি জানিয়েছে, আইএসের পক্ষ থেকে বাগদাদির নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। সংগঠন তাদের নতুন নেতার নাম শিগগিরই ঘোষণা করবে।

২০১৪ সালে শেষবার বাগদাদির ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়। ওই সময় মসুলের আল-নূরি মসজিদে তিনি নিজেকে খলিফা হিসেবে ঘোষণা দেন। এ ঘোষণার পর বাগদাদির মাথার দাম ২৫ মিলিয়ন মার্কিন ডলার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছিল উত্তর ইরাকের মসুলের মরুভূমিতে তিনি আত্মগোপন করে আছেন। জানুয়ারিতে জানানো হয়, মার্কিন বাহিনীর বিমান হামলায় আহত হয়েছেন বাগদাদি।

এর পর থেকে বিভিন্ন সংবাদমাধ্যমে বহুবার তার মৃত্যু সংবাদ প্রকাশিত হয়। অবশ্য সে সব খবরের সত্যতা প্রমাণিত হয়নি।

সর্বশেষ গত ১৬ জুন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায় , তাদের বিমান হামলায় হয়ত নিহত হয়েছে বাগদাদি। মে মাসের শেষ দিকে রাকার উপকণ্ঠে এ হামলা চালানো হয়েছিল। ২৯ জুন  রাশিয়া জানায়, বাগদাদি নিহত হওয়ার বিষয়ে শতভাগ নিশ্চিত হওয়া গেছে।

এদিকে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসও মঙ্গলবার জানিয়েছে, সিরিয়া বাগদাদি নিহত হওয়ার সুনিশ্চিত খবর তারা পোয়েছে। বার্তা সংস্থা রয়টার্সকে সংস্থাটির প্রধান রামি আব্দুল রহমান বলেছেন, ‘ দেশের (সিরিয়ার) দেইর আল জোরে ইসলামিক স্টেটের প্রথম সারির নেতাসহ অন্য নেতাদের কাছ থেকে আমরা সুনিশ্চিত তথ্য পেয়েছি যে , বাগদাদি নিহত হয়েছে।’ তবে সে ‘কবে নিহত হয়েছে’ এ ব্যাপারে আইএস সূত্র কিছুই জানায়নি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X