সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১১:৫৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, September 1, 2016 10:41 pm
A- A A+ Print

বিএনপি দুর্বল হলে দেশের রাজনীতি কতটা প্রভাবিত হবে?

240147_1

দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি বৃহস্পতিবার তার ৩৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছে। প্রায় ১৫ বছর ধরে রাষ্ট্রক্ষমতায় থাকার পাশাপাশি দেশের রাজনীতিতে বিএনপির অবস্থান ছিল একসময় বেশ শক্তিশালী। কিন্তু গত কয়েক বছর ধরেই বাংলাদেশের রাজনীতিতে দলটির অবস্থান দৃশ্যত দুর্বল হয়ে পড়ছে। বিএনপির মত একটি বড় রাজনৈতিক দল যদি দুর্বল হয়ে পড়ে তাহলে বাংলাদেশের রাজনীতিকে ঠিক কতটা প্রভাবিত করবে? বিষয়টি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, বিএনপি বাংলাদেশের রাজনীতিতে অনুল্লেখ্য হয়ে গেছে। এটি শুধু বিএনপি অনুল্লেখ্য হয়নি, বাংলাদেশের রাজনীতিই এখন অনুল্লেখ্য হয়ে গেছে। এটি শুধু বিএনপির জন্য খারাপ না, এটি বাংলাদেশের রাজনীতি, গণতন্ত্র প্রতিষ্ঠার লড়ায়ের জন্য এবং ক্ষমতা ভারসাম্যের জন্য রাখাপ। বৃহস্পতিবার বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন। আসিফ নজরুল বলেন, প্রতিটি ক্ষেত্রে বিরাট সমস্যার সৃষ্টি হয়েছে। কারণ আমরা বহু বছর যাবত বিশেষ করে ১৯৯১ সালের পর থেকে একটি ভারসাম্যমূলক দ্বি-দলীয় শাসন ব্যবস্থা দেখে আসছি। বিএনপি আজকে এত দুর্বল হয়ে গেছে, যে এই দেশে এখন প্রায় একদলীয় শাসনব্যবস্থা কায়েম হয়ে গেছে। তাই এটি শুধু বিএনপির সংকট না, এটি বাংলাদেশের রাজনীতির সংকট এবং গণতন্ত্রের সংকট। ২০১৪ সালের নির্বাচনে বিএনপি অংশ নিলে দলের অবস্থান শক্তিশালী থাকত কি-না সেটি নিয়ে নানা বিতর্ক আছে। সম্প্রতি বিএনপির কেন্দ্রীয় কমিটি ঘোষণার পর দলটিতে নানা অসন্তোষের চিত্র সংবাদমাধ্যম গুলোতে প্রকাশিত হয়েছে। দলের কোনো কোনো সিনিয়র নেতা শেষ পর্যন্ত প্রকাশ্যে এসব অসন্তোষের কথাও বলেছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতির অধ্যাপক নাসিম আক্তার হোসেন বলেন, রাজনীতিতে বিএনপি নীরব হলেও জনসমর্থনে প্রভাব পড়েছে বলে তিনি মনে করেন না। বিবিসি বাংলাকে তিনি বলেন, এখন বিএনপির সাংগঠনিক যে কাঠামো সেটি অনেক দুর্বল হয়ে পড়েছে। কিন্তু দেশব্যাপী এই দলটির জন্য যে জনসমর্থন ছিল সেখানে যে তাদের জনসমর্থন কমেছে সেটি বলা যাবে না। কারণ একটি দলের কাঠামোর বিপর্যয় হলেই যে দলটি ভিত্তিহীন হয়ে পড়বে আপাতত সেটি মনে করলেও, আমি মনে করি না যে এটি বলার মত কোনো কারণ আছে। রাজনৈতিক শক্তি হিসেবে বিএনপি দৃশ্যত কেন দুর্বল হয়ে পড়ল সেটি নিয়ে নানা ধরনের মূল্যায়ন আছে। কেউ মনে করেন বিগত বছরগুলোতে বিএনপির রাজনৈতিক সিদ্ধান্তে কিছু ভুল ছিল। আবার অনেকেই মনে করেন, তাদের ভাষায় সরকারের দমন-পীড়ন এবং মামলার কারণে বিএনপির নেতাকর্মীরা সক্রিয় হচ্ছে না। আবার কেউ কেউ ভাবছে দীর্ঘসময় ক্ষমতার বাইরে থাকার কারণে নেতাকর্মীরা হতাশার মধ্যে আছেন। বিএনপির শুভাকাক্সক্ষী হিসেবে পরিচিত রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক মাহবুব-উল্লাহ মনে করছেন, রাজনৈতিক দল হিসেবে বিএনপি স্থিমিত হয়ে পড়েছে এটা ঠিক। তবে বাংলাদেশে রাজনীতির প্রয়োজনেই বিএনপিকে আবার শক্তিশালী হতে হবে। তবে সবকিছু নাকোচ করে দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি কখনোই দুর্বল ছিল না, বিএনপির উপরে যে অবর্ণনীয় জুলুম, নির্যাতন চলছে তাতে বিএনপির শক্তিশালী অবস্থান থাকলেও সেটি আমরা পারছি না।

Comments

Comments!

 বিএনপি দুর্বল হলে দেশের রাজনীতি কতটা প্রভাবিত হবে?AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বিএনপি দুর্বল হলে দেশের রাজনীতি কতটা প্রভাবিত হবে?

Thursday, September 1, 2016 10:41 pm
240147_1

দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি বৃহস্পতিবার তার ৩৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছে। প্রায় ১৫ বছর ধরে রাষ্ট্রক্ষমতায় থাকার পাশাপাশি দেশের রাজনীতিতে বিএনপির অবস্থান ছিল একসময় বেশ শক্তিশালী। কিন্তু গত কয়েক বছর ধরেই বাংলাদেশের রাজনীতিতে দলটির অবস্থান দৃশ্যত দুর্বল হয়ে পড়ছে। বিএনপির মত একটি বড় রাজনৈতিক দল যদি দুর্বল হয়ে পড়ে তাহলে বাংলাদেশের রাজনীতিকে ঠিক কতটা প্রভাবিত করবে?

বিষয়টি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, বিএনপি বাংলাদেশের রাজনীতিতে অনুল্লেখ্য হয়ে গেছে। এটি শুধু বিএনপি অনুল্লেখ্য হয়নি, বাংলাদেশের রাজনীতিই এখন অনুল্লেখ্য হয়ে গেছে। এটি শুধু বিএনপির জন্য খারাপ না, এটি বাংলাদেশের রাজনীতি, গণতন্ত্র প্রতিষ্ঠার লড়ায়ের জন্য এবং ক্ষমতা ভারসাম্যের জন্য রাখাপ। বৃহস্পতিবার বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।

আসিফ নজরুল বলেন, প্রতিটি ক্ষেত্রে বিরাট সমস্যার সৃষ্টি হয়েছে। কারণ আমরা বহু বছর যাবত বিশেষ করে ১৯৯১ সালের পর থেকে একটি ভারসাম্যমূলক দ্বি-দলীয় শাসন ব্যবস্থা দেখে আসছি। বিএনপি আজকে এত দুর্বল হয়ে গেছে, যে এই দেশে এখন প্রায় একদলীয় শাসনব্যবস্থা কায়েম হয়ে গেছে। তাই এটি শুধু বিএনপির সংকট না, এটি বাংলাদেশের রাজনীতির সংকট এবং গণতন্ত্রের সংকট।

২০১৪ সালের নির্বাচনে বিএনপি অংশ নিলে দলের অবস্থান শক্তিশালী থাকত কি-না সেটি নিয়ে নানা বিতর্ক আছে। সম্প্রতি বিএনপির কেন্দ্রীয় কমিটি ঘোষণার পর দলটিতে নানা অসন্তোষের চিত্র সংবাদমাধ্যম গুলোতে প্রকাশিত হয়েছে। দলের কোনো কোনো সিনিয়র নেতা শেষ পর্যন্ত প্রকাশ্যে এসব অসন্তোষের কথাও বলেছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতির অধ্যাপক নাসিম আক্তার হোসেন বলেন, রাজনীতিতে বিএনপি নীরব হলেও জনসমর্থনে প্রভাব পড়েছে বলে তিনি মনে করেন না।

বিবিসি বাংলাকে তিনি বলেন, এখন বিএনপির সাংগঠনিক যে কাঠামো সেটি অনেক দুর্বল হয়ে পড়েছে। কিন্তু দেশব্যাপী এই দলটির জন্য যে জনসমর্থন ছিল সেখানে যে তাদের জনসমর্থন কমেছে সেটি বলা যাবে না। কারণ একটি দলের কাঠামোর বিপর্যয় হলেই যে দলটি ভিত্তিহীন হয়ে পড়বে আপাতত সেটি মনে করলেও, আমি মনে করি না যে এটি বলার মত কোনো কারণ আছে।

রাজনৈতিক শক্তি হিসেবে বিএনপি দৃশ্যত কেন দুর্বল হয়ে পড়ল সেটি নিয়ে নানা ধরনের মূল্যায়ন আছে। কেউ মনে করেন বিগত বছরগুলোতে বিএনপির রাজনৈতিক সিদ্ধান্তে কিছু ভুল ছিল। আবার অনেকেই মনে করেন, তাদের ভাষায় সরকারের দমন-পীড়ন এবং মামলার কারণে বিএনপির নেতাকর্মীরা সক্রিয় হচ্ছে না। আবার কেউ কেউ ভাবছে দীর্ঘসময় ক্ষমতার বাইরে থাকার কারণে নেতাকর্মীরা হতাশার মধ্যে আছেন।

বিএনপির শুভাকাক্সক্ষী হিসেবে পরিচিত রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক মাহবুব-উল্লাহ মনে করছেন, রাজনৈতিক দল হিসেবে বিএনপি স্থিমিত হয়ে পড়েছে এটা ঠিক। তবে বাংলাদেশে রাজনীতির প্রয়োজনেই বিএনপিকে আবার শক্তিশালী হতে হবে।

তবে সবকিছু নাকোচ করে দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি কখনোই দুর্বল ছিল না, বিএনপির উপরে যে অবর্ণনীয় জুলুম, নির্যাতন চলছে তাতে বিএনপির শক্তিশালী অবস্থান থাকলেও সেটি আমরা পারছি না।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X