মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৩:২৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, June 7, 2017 10:00 am
A- A A+ Print

বিদেশে সামরিক ঘাঁটি করছে চীন

2

বিশ্বের কয়েকটি দেশে সামরিক ঘাঁটি নির্মাণ করতে যাচ্ছে চীন। নিজেদের সামরিক আধিপত্য বাড়াতেই দেশটি এ উদ্যোগ নিয়েছে। মঙ্গলবার পেন্টাগনের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। মার্কিন কংগ্রেসে জমা দেওয়া ৯৭ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালে বলিষ্ঠ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে চীন সামরিক খাতে ১৮০ বিলিয়ন ডলারেরও বেশি ব্যয় করেছে। এই ব্যয় চীনের দাপ্তরিক প্রতিরক্ষা ব্যয়ের চেয়েও বেশি। দাপ্তরিকভাবে চীন সামরিক খাতে প্রায় ১৪০ বিলিয়ন ডলার ব্যয় করে থাকে। অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি ধীর হলেও চীনের নেতারা সুদূর প্রসারী পরিকল্পনার অংশ হিসেবে সামরিক খাতে বরাদ্দ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি চীন আফ্রিকার দেশ জিবুতিতে প্রথম বৈদেশিক নৌঘাঁটি নির্মাণ করেছে। মার্কিন গুরুত্বপূর্ণ ঘাঁটিগুলোর মধে একটি হচ্ছে জিবুতি। কৌশলগতভাবে এটি লোহিত সাগর হয়ে সুয়েজ খালে প্রবেশদ্বার। ভবিষ্যতে বন্ধুপ্রতীম দেশে চীন সামরিক ঘাঁটি নির্মাণ করতে যাচ্ছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, ‘পাকিস্তানের মতো যেসব দেশের সঙ্গে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও একই ধরণের কৌশলগত স্বার্থ রয়েছে সেসব দেশে চীন অতিরিক্ত সামরিক ঘাঁটি নির্মাণ করতে চাইবে।’ ভারত মহাসাগরের উত্তর-পশ্চিমে অবস্থিত জিবুতিতে চীনের সামরিক ঘাঁটি নির্মাণ ইতিমধ্যে উদ্বেগে ফেলেছে ভারতকে। কারণ নয়া দিল্লি মনে করে বাংলাদেশ, মিয়ানমার ও শ্রীলংকাকে দিয়ে ভারতে ঘিরে ফেলতে চীনের যে প্রয়াস এটা তারই একটি অংশ। তবে প্রতিবেদনে পাকিস্তানে চীনা ঘাঁটি নির্মাণের বিষয়ে ভারতের প্রতিক্রিয়ার কথা বলা হয়নি। এতে বলা হয়েছে, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের অস্ত্রের প্রাথমিক বাজার হয়ে গেছে পাকিস্তান। ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত ওই অঞ্চলে চীন ৯ থেকে ২০ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে চীন। গত বছর পাকিস্তানের কাছে আট সাবমেরিন বিক্রির  চুক্তি করেছে চীন।

Comments

Comments!

 বিদেশে সামরিক ঘাঁটি করছে চীনAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বিদেশে সামরিক ঘাঁটি করছে চীন

Wednesday, June 7, 2017 10:00 am
2

বিশ্বের কয়েকটি দেশে সামরিক ঘাঁটি নির্মাণ করতে যাচ্ছে চীন। নিজেদের সামরিক আধিপত্য বাড়াতেই দেশটি এ উদ্যোগ নিয়েছে। মঙ্গলবার পেন্টাগনের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

মার্কিন কংগ্রেসে জমা দেওয়া ৯৭ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালে বলিষ্ঠ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে চীন সামরিক খাতে ১৮০ বিলিয়ন ডলারেরও বেশি ব্যয় করেছে। এই ব্যয় চীনের দাপ্তরিক প্রতিরক্ষা ব্যয়ের চেয়েও বেশি। দাপ্তরিকভাবে চীন সামরিক খাতে প্রায় ১৪০ বিলিয়ন ডলার ব্যয় করে থাকে। অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি ধীর হলেও চীনের নেতারা সুদূর প্রসারী পরিকল্পনার অংশ হিসেবে সামরিক খাতে বরাদ্দ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি চীন আফ্রিকার দেশ জিবুতিতে প্রথম বৈদেশিক নৌঘাঁটি নির্মাণ করেছে। মার্কিন গুরুত্বপূর্ণ ঘাঁটিগুলোর মধে একটি হচ্ছে জিবুতি। কৌশলগতভাবে এটি লোহিত সাগর হয়ে সুয়েজ খালে প্রবেশদ্বার।

ভবিষ্যতে বন্ধুপ্রতীম দেশে চীন সামরিক ঘাঁটি নির্মাণ করতে যাচ্ছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, ‘পাকিস্তানের মতো যেসব দেশের সঙ্গে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও একই ধরণের কৌশলগত স্বার্থ রয়েছে সেসব দেশে চীন অতিরিক্ত সামরিক ঘাঁটি নির্মাণ করতে চাইবে।’

ভারত মহাসাগরের উত্তর-পশ্চিমে অবস্থিত জিবুতিতে চীনের সামরিক ঘাঁটি নির্মাণ ইতিমধ্যে উদ্বেগে ফেলেছে ভারতকে। কারণ নয়া দিল্লি মনে করে বাংলাদেশ, মিয়ানমার ও শ্রীলংকাকে দিয়ে ভারতে ঘিরে ফেলতে চীনের যে প্রয়াস এটা তারই একটি অংশ। তবে প্রতিবেদনে পাকিস্তানে চীনা ঘাঁটি নির্মাণের বিষয়ে ভারতের প্রতিক্রিয়ার কথা বলা হয়নি।

এতে বলা হয়েছে, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের অস্ত্রের প্রাথমিক বাজার হয়ে গেছে পাকিস্তান। ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত ওই অঞ্চলে চীন ৯ থেকে ২০ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে চীন। গত বছর পাকিস্তানের কাছে আট সাবমেরিন বিক্রির  চুক্তি করেছে চীন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X