বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:২৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, October 8, 2017 8:13 pm
A- A A+ Print

বিধবাকে বিয়ে করলে ২ লাখ রুপি দেবে সরকার

1507462696

সমাজে বিধবা নারীদের ফের বিয়ে দেওয়ার প্রথা চালু করতে নিজ ছেলেকে এক স্বামী হারা মেয়ের সঙ্গে বিয়ে দেন ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর। ব্রিটিশ ভারতে বিধবা বিয়ে প্রথা চালু করতে প্রধান ভূমিকা রাখেন এই সংস্কারক। কিন্তু সেই ভারতে এখনও বিধবা বিয়েকে হেয় দৃষ্টিতে দেখা হয়। বিধবা বিয়েতে উৎসাহ দিতে একটি প্রকল্প চালু করতে যাচ্ছে ভারতের মধ্যপ্রদেশ সরকার। প্রকল্প অনুযায়ী, কোনো বিধবা নারীকে বিয়ে করলে ২ লাখ রুপি দেওয়া হবে স্বামীকে। মধ্যপ্রদেশ সরকারের সামাজিক ন্যায় বিভাগ জানায়, এ ক্ষেত্রে কনের বয়স ৪৫ বছরের কম হতে হবে। রোববার স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। মধ্যপ্রদেশ সরকারের দাবি, ভারতে এ ধরনের উদ্যোগ এটাই প্রথম। এ প্রকল্প চালু হলে বছরে প্রায় এক হাজার বিধবার বিয়ে হবে বলে আশা করা হচ্ছে। উল্লেখ্য, গত জুলাই মাসে ভারতীয় সুপ্রিম কোর্ট বিধবাদের বিয়েতে উত্সাহিত করতে একটি নীতি প্রণয়নের জন্য সরকারকে নির্দেশ দেয়। আদালতের ওই নির্দেশের পরিপ্রেক্ষিতেই এ ধরনের প্রকল্প হাতে নিতে যাচ্ছে মধ্যপ্রদেশের রাজ্য সরকার। ১৮৫৬ সালে বিধবা বিয়ে আইনিভাবে বৈধ ঘোষিত হওয়ার পর ভারতে এ ধরনের উদ্যোগ এই প্রথম। শুরুতে এই প্রকল্পের জন্য মধ্যপ্রদেশ সরকার বছরে ২০ কোটি টাকা বরাদ্দের সংস্থান রেখেছে। কর্মকর্তারা বলছেন, ১৮ থেকে ৪৫ বছর বয়সের কোনো বিধবাকে বিয়ে করলে সংশ্লিষ্ট ব্যক্তি পাবেন ২ লাখ টাকা। এই প্রস্তাবটি চুড়ান্ত হয়েছে এবং তা অর্থমন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখানে ছাড়পত্র পেলে ওই প্রস্তাব মন্ত্রিসভার কাছে পেশ করা হবে। তিনমাসের মধ্যে এই প্রস্তাব কার্যকর হবে বলে মনে করছেন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এদিকে প্রকল্পটির যাতে অপব্যবহার না হয় সেজন্য কয়েকটি শর্তও রাখা হচ্ছে। এরমধ্যে উল্লেখযোগ্য হলো- যিনি কোনো বিধবাকে বিয়ে করবেন তার সেটাই প্রথম বিয়ে হতে হবে। জেলার কালেক্টরেটে বিয়ে নথিভুক্ত করতে হবে। গ্রাম পঞ্চায়েত বা স্থানীয় কোনো সংস্থার দেওয়া প্রমাণপত্র এক্ষেত্রে গ্রহণযোগ্য।

Comments

Comments!

 বিধবাকে বিয়ে করলে ২ লাখ রুপি দেবে সরকারAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বিধবাকে বিয়ে করলে ২ লাখ রুপি দেবে সরকার

Sunday, October 8, 2017 8:13 pm
1507462696

সমাজে বিধবা নারীদের ফের বিয়ে দেওয়ার প্রথা চালু করতে নিজ ছেলেকে এক স্বামী হারা মেয়ের সঙ্গে বিয়ে দেন ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর। ব্রিটিশ ভারতে বিধবা বিয়ে প্রথা চালু করতে প্রধান ভূমিকা রাখেন এই সংস্কারক।

কিন্তু সেই ভারতে এখনও বিধবা বিয়েকে হেয় দৃষ্টিতে দেখা হয়। বিধবা বিয়েতে উৎসাহ দিতে একটি প্রকল্প চালু করতে যাচ্ছে ভারতের মধ্যপ্রদেশ সরকার।

প্রকল্প অনুযায়ী, কোনো বিধবা নারীকে বিয়ে করলে ২ লাখ রুপি দেওয়া হবে স্বামীকে। মধ্যপ্রদেশ সরকারের সামাজিক ন্যায় বিভাগ জানায়, এ ক্ষেত্রে কনের বয়স ৪৫ বছরের কম হতে হবে।

রোববার স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। মধ্যপ্রদেশ সরকারের দাবি, ভারতে এ ধরনের উদ্যোগ এটাই প্রথম। এ প্রকল্প চালু হলে বছরে প্রায় এক হাজার বিধবার বিয়ে হবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, গত জুলাই মাসে ভারতীয় সুপ্রিম কোর্ট বিধবাদের বিয়েতে উত্সাহিত করতে একটি নীতি প্রণয়নের জন্য সরকারকে নির্দেশ দেয়। আদালতের ওই নির্দেশের পরিপ্রেক্ষিতেই এ ধরনের প্রকল্প হাতে নিতে যাচ্ছে মধ্যপ্রদেশের রাজ্য সরকার।

১৮৫৬ সালে বিধবা বিয়ে আইনিভাবে বৈধ ঘোষিত হওয়ার পর ভারতে এ ধরনের উদ্যোগ এই প্রথম। শুরুতে এই প্রকল্পের জন্য মধ্যপ্রদেশ সরকার বছরে ২০ কোটি টাকা বরাদ্দের সংস্থান রেখেছে।

কর্মকর্তারা বলছেন, ১৮ থেকে ৪৫ বছর বয়সের কোনো বিধবাকে বিয়ে করলে সংশ্লিষ্ট ব্যক্তি পাবেন ২ লাখ টাকা। এই প্রস্তাবটি চুড়ান্ত হয়েছে এবং তা অর্থমন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখানে ছাড়পত্র পেলে ওই প্রস্তাব মন্ত্রিসভার কাছে পেশ করা হবে।

তিনমাসের মধ্যে এই প্রস্তাব কার্যকর হবে বলে মনে করছেন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এদিকে প্রকল্পটির যাতে অপব্যবহার না হয় সেজন্য কয়েকটি শর্তও রাখা হচ্ছে। এরমধ্যে উল্লেখযোগ্য হলো- যিনি কোনো বিধবাকে বিয়ে করবেন তার সেটাই প্রথম বিয়ে হতে হবে। জেলার কালেক্টরেটে বিয়ে নথিভুক্ত করতে হবে।

গ্রাম পঞ্চায়েত বা স্থানীয় কোনো সংস্থার দেওয়া প্রমাণপত্র এক্ষেত্রে গ্রহণযোগ্য।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X