বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:০৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, May 2, 2017 7:42 pm
A- A A+ Print

বিনিয়োগ বাড়াতে ভোটের অধিকার ফেরাতে হবে : খসরু

photo-1493726961

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, দেশের উন্নয়নে বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে হবে। বিনিয়োগ বাড়াতে হলে রাজনৈতিক স্থিতিশীলতা ও জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দিতে হবে। আজ মঙ্গলবার বিকেলে বাজেট নিয়ে এনটিভির ‘কেমন বাজেট চাই’ অনুষ্ঠানে খসরু এই মন্তব্য করেন। খসরু বলেন, বেসরকারি খাতে বিনিয়োগে বাড়াতে সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা দরকার। তিনি বলেন, বিএনপির সময়ে উন্নয়নের রাজনীতি হয়েছে। সেই উন্নয়ন ও উৎপাদনের রাজনীতির ফলে ব্যক্তি খাতে সক্ষমতা বেড়েছে। এটাই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। সরকার ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়াতে পারছে না উল্লেখ করে খসরু বলেন, যতক্ষণ না পর্যন্ত ব্যক্তি খাতে বিনিয়োগ না বাড়াতে পারে, ততক্ষণ পর্যন্ত উন্নয়ন হবে না। দেশে বিনিয়োগের পরিবেশ নেই। আর এ কারণে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৬ শতাংশ বাইরে চলে যাচ্ছে। বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, বাংলাদেশের কৃষকরা ১৮ ঘণ্টা কাজ করে। কৃষকদের প্রতি সহযোগিতা প্রত্যেক সরকারেরই করা উচিত। খসরু বলেন, বাংলাদেশে জিডিপির প্রবৃদ্ধি ৬ থেকে ৭ শতাংশের মধ্যেই ঘুরপাক খাচ্ছে। প্রবৃদ্ধি ডাবল ডিজিট (১০ শতাংশ বা বেশি) হওয়া উচিত ছিল। তিনি বলেন, মানবসম্পদ উন্নয়ন সূচকে বাংলাদেশ ১৩৯ নম্বরে আছে। অর্থাৎ সামগ্রিক অর্থে এই খাতের অবস্থা ভালো নয়। আর এ কারণে বাংলাদেশ থেকে পাঁচ বিলিয়নের (৫০০ কোটি) ওপরে টাকা বাইরে যাচ্ছে। বাংলাদেশে বাইরের দেশের ১০ লক্ষাধিক লোক কাজ করছে। তাই মানবসম্পদের উন্নয়ন করতে হবে। শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়াতে হবে উল্লেখ করে আমির খসরু বলেন,  বরাদ্দ কম হওয়ায় দেশের বিনিয়োগ বাইরে চলে যাচ্ছে। প্রতিটি পরীক্ষায় ৯০ শতাংশ পাস করেছে। অথচ ৪০ শতাংশ লোকের কর্মসংস্থান নেই। এই কর্মসংস্থান বাড়াতে হলে রাজনৈতিক সুবিধা লাভের উদ্দেশে পাসের হার কমাতে হবে। গুলি করে হত্যা অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে বিএনপির জ্যেষ্ঠ এই নেতা বলেন, এটা গ্রহণযোগ্য নয়। কিন্তু এই সরকারের আমলে বিএনপির পাঁচ শতাধিক  নেতাকর্মীকে গুম করে হত্যা করা হয়েছে।

Comments

Comments!

 বিনিয়োগ বাড়াতে ভোটের অধিকার ফেরাতে হবে : খসরুAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বিনিয়োগ বাড়াতে ভোটের অধিকার ফেরাতে হবে : খসরু

Tuesday, May 2, 2017 7:42 pm
photo-1493726961

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, দেশের উন্নয়নে বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে হবে। বিনিয়োগ বাড়াতে হলে রাজনৈতিক স্থিতিশীলতা ও জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দিতে হবে।

আজ মঙ্গলবার বিকেলে বাজেট নিয়ে এনটিভির ‘কেমন বাজেট চাই’ অনুষ্ঠানে খসরু এই মন্তব্য করেন।

খসরু বলেন, বেসরকারি খাতে বিনিয়োগে বাড়াতে সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা দরকার। তিনি বলেন, বিএনপির সময়ে উন্নয়নের রাজনীতি হয়েছে।

সেই উন্নয়ন ও উৎপাদনের রাজনীতির ফলে ব্যক্তি খাতে সক্ষমতা বেড়েছে। এটাই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

সরকার ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়াতে পারছে না উল্লেখ করে খসরু বলেন, যতক্ষণ না পর্যন্ত ব্যক্তি খাতে বিনিয়োগ না বাড়াতে পারে, ততক্ষণ পর্যন্ত উন্নয়ন হবে না। দেশে বিনিয়োগের পরিবেশ নেই। আর এ কারণে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৬ শতাংশ বাইরে চলে যাচ্ছে।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, বাংলাদেশের কৃষকরা ১৮ ঘণ্টা কাজ করে। কৃষকদের প্রতি সহযোগিতা প্রত্যেক সরকারেরই করা উচিত।

খসরু বলেন, বাংলাদেশে জিডিপির প্রবৃদ্ধি ৬ থেকে ৭ শতাংশের মধ্যেই ঘুরপাক খাচ্ছে। প্রবৃদ্ধি ডাবল ডিজিট (১০ শতাংশ বা বেশি) হওয়া উচিত ছিল। তিনি বলেন, মানবসম্পদ উন্নয়ন সূচকে বাংলাদেশ ১৩৯ নম্বরে আছে। অর্থাৎ সামগ্রিক অর্থে এই খাতের অবস্থা ভালো নয়। আর এ কারণে বাংলাদেশ থেকে পাঁচ বিলিয়নের (৫০০ কোটি) ওপরে টাকা বাইরে যাচ্ছে। বাংলাদেশে বাইরের দেশের ১০ লক্ষাধিক লোক কাজ করছে। তাই মানবসম্পদের উন্নয়ন করতে হবে।

শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়াতে হবে উল্লেখ করে আমির খসরু বলেন,  বরাদ্দ কম হওয়ায় দেশের বিনিয়োগ বাইরে চলে যাচ্ছে। প্রতিটি পরীক্ষায় ৯০ শতাংশ পাস করেছে। অথচ ৪০ শতাংশ লোকের কর্মসংস্থান নেই। এই কর্মসংস্থান বাড়াতে হলে রাজনৈতিক সুবিধা লাভের উদ্দেশে পাসের হার কমাতে হবে।

গুলি করে হত্যা অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে বিএনপির জ্যেষ্ঠ এই নেতা বলেন, এটা গ্রহণযোগ্য নয়। কিন্তু এই সরকারের আমলে বিএনপির পাঁচ শতাধিক  নেতাকর্মীকে গুম করে হত্যা করা হয়েছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X