শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৬:৪০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, December 9, 2016 11:18 pm
A- A A+ Print

বিপিএলের সেরা ৫ বোলার

bpl_bowl1481301475

বাংলাদেশ প্রিমিয়ার লিগে এবার বোলারদের সাফল্য অনেকটা আকাশচুম্বি। ব্যাট হাতে ব্যাটসম্যানরা সাফল্য না পাওয়ায় বোলাররা সাফল্য পেয়েছেন নিয়মিত। ফলে উইকেটে পকেট ভারী হয়েছে তাদের। চলুন দেখে নেই বিপিএলের চতুর্থ আসরের সেরা পাঁচ বোলারের তালিকা। ৫) শহীদ আফ্রিদি : পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শহীদ আফ্রিদি খেলতে এসেছিলেন রংপুর রাইডার্সের হয়ে। ব্যাট হাতে আফ্রিদি ছিলেন নিষ্প্রভ। কিন্তু বল হাতে আফ্রিদি জ্বলে উঠেছেন বিপিএলের শুরু থেকেই। ১১ ম্যাচে আফ্রিদি পকেটে পুরেছেন ১৭ উইকেট। সেরা বোলিং ১২ রানে ৪ উইকেট। গড় বোলিং ১৪.৯৪। শুরু দিকে আফ্রিদি যেই ধার নিয়ে এসেছিলেন শেষ দিকে সেই ধার ধরে রাখতে পারেননি। আফ্রিদির পারফরম্যান্সের প্রভাব পড়েছে রংপুর রাইডার্সেরও। শুরুর দিকে দূর্দান্ত খেলতে থাকা রংপুর শেষ পর্যন্ত শেষ চারেও উঠতে ব্যর্থ হয়।   ৪) শফিউল ইসলাম : জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু শফিউলকে নিয়ে বলেছিলেন,‘শফিউল বিপিএলে দারুণ বল করছিল। একটানা ১৩টি ম্যাচ শেষ কবে খেলেছিল সেটা মনে করতে পারছি না। কিন্তু ইনজুরির কারণে শেষ পর্যন্ত খেলতে পারল না।’ সত্যিই তাই, শফিউল ইসলাম টানা ১৩টি ম্যাচে অসাধারণ পারফরম্যান্স করেছিলেন। ১৩ ম্যাচে শফিউল ইলামের শিকার ১৮ উইকেট। ১৭ রানে ৪ উইকেট তার সেরা বোলিং। গড় বোলিং ১৮.৩৮। বল হাতে উইকেট পাওয়ার থেকেও বড় কিছু পেয়েছেন শফিউল। দীর্ঘদিন পর শফিউল গতিময় বোলিংয়ের পাশাপাশি এক লাইন ও লেন্থ ধরে একটানা বোলিং করে গেছেন।   ৩) মোহাম্মদ নবী : আফগানিস্তান ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মোহাম্মদ নবী ব্যাট ও বল হাতে দুটোতেই দারুণ পারফরম্যান্স করেছেন। তার পারফরম্যান্সে ভর করে চিটাগং ভাইকিংস সাফল্যও পেয়েছে। বল হাতে অফ স্পিনার নবী ১৩ ম্যাচে নিয়েছেন ১৯ উইকেট। সেরা বোলিং ২৪ রান ৪ উইকেট। গড় বোলিং ১৫.০। পুরো বিপিএলে দু’বার ৪ উইকেটের স্বাদ পেয়েছেন এ অফস্পিনার।   ২) জুনায়েদ খান : জুনায়েদ খানের বোলিংয়ে মুগ্ধ হয়ে ‘সুলতান অব সুইং’ ওয়াসিম আকরাম টুইটারে টুইট করেছিলেন,‘সত্যিই জুনায়েদ খানের দারুণ বোলিং উপভোগ করছি। গতিময় বোলিংয়ের পাশাপাশি অসাধারণ বৈচিত্র্য মুগ্ধ করছে। আশা করছি নির্বাচক প্যানেল তার বোলিং দেখছে।’ পাকিস্তান জাতীয় ক্রিকেট দলে জুনায়ের খানের জায়গা হচ্ছে না অনেক দিন হয়ে গেল। ওয়াসিম আকরাম বিপিএলে জুনায়েদ খানের বোলিংয়ে মুগ্ধ হয়ে তাকে দলে নেওয়া দাবিও তুলেছেন। তুলবেনই না কেন? খুলনা টাইটান্সের হয়ে বাঁহাতি এ পেসার ১৪ ইনিংসে নিয়েছেন ২০ উইকেট। সেরা বোলিং ২৪/৪। গড় বোলিং ১৬.০৫। বাঁহাতের বোলিং যাদুতে খুলনাকে দারুণ সাফল্যও দিয়েছেন জুনায়েদ। দলকে নিয়ে গেছেন দ্বিতীয় প্লে’অফ পর্যন্ত।   ১)  ডোয়াইন ব্রাভো : ক্যারিবীয়ান দ্বীপপুঞ্জ থেকে তাকে উড়িয়ে আনা হয়েছিল ঢাকার হয়ে বল হাতে দূত্যি ছড়াবেন আর ব্যাট হাতে বিস্ফোরক ব্যাটিং করবেন। ব্যাটিংটা প্রত্যাশামাফিক করতে না পারলেও বোলিংটাতে ক্যারিবিয় রাজা সেরা। ১৩ ম্যাচে ডোয়াইন ব্রাভোর পকেটে ঢুকেছে ২১ উইকেট। সেরা বোলিং ১০ রানে ৩ উইকেট। ১৫.৯৫ গড়ে উইকেট নিয়েছেন ব্রাভো। ৩ উইকেটের বেশি কোনো ম্যাচে না পেলেও নিয়মিত ভালো বল করেছেন ব্রাভো। তার দূর্দান্ত স্লোয়ারে নিয়মিত বিভ্রান্ত হয়েছেন ব্যাটসম্যানরা। ফাইনালেও ব্রাভো ছিলেন দূর্দান্ত। ৩ ওভারে ২০ রানে  ১ উইকেট। দলকে শিরোপা জেতাতে এ অবদানও কম কিসের।    

Comments

Comments!

 বিপিএলের সেরা ৫ বোলারAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বিপিএলের সেরা ৫ বোলার

Friday, December 9, 2016 11:18 pm
bpl_bowl1481301475

বাংলাদেশ প্রিমিয়ার লিগে এবার বোলারদের সাফল্য অনেকটা আকাশচুম্বি। ব্যাট হাতে ব্যাটসম্যানরা সাফল্য না পাওয়ায় বোলাররা সাফল্য পেয়েছেন নিয়মিত। ফলে উইকেটে পকেট ভারী হয়েছে তাদের। চলুন দেখে নেই বিপিএলের চতুর্থ আসরের সেরা পাঁচ বোলারের তালিকা।

৫) শহীদ আফ্রিদি : পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শহীদ আফ্রিদি খেলতে এসেছিলেন রংপুর রাইডার্সের হয়ে। ব্যাট হাতে আফ্রিদি ছিলেন নিষ্প্রভ। কিন্তু বল হাতে আফ্রিদি জ্বলে উঠেছেন বিপিএলের শুরু থেকেই। ১১ ম্যাচে আফ্রিদি পকেটে পুরেছেন ১৭ উইকেট। সেরা বোলিং ১২ রানে ৪ উইকেট। গড় বোলিং ১৪.৯৪। শুরু দিকে আফ্রিদি যেই ধার নিয়ে এসেছিলেন শেষ দিকে সেই ধার ধরে রাখতে পারেননি। আফ্রিদির পারফরম্যান্সের প্রভাব পড়েছে রংপুর রাইডার্সেরও। শুরুর দিকে দূর্দান্ত খেলতে থাকা রংপুর শেষ পর্যন্ত শেষ চারেও উঠতে ব্যর্থ হয়।

 

৪) শফিউল ইসলাম : জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু শফিউলকে নিয়ে বলেছিলেন,‘শফিউল বিপিএলে দারুণ বল করছিল। একটানা ১৩টি ম্যাচ শেষ কবে খেলেছিল সেটা মনে করতে পারছি না। কিন্তু ইনজুরির কারণে শেষ পর্যন্ত খেলতে পারল না।’ সত্যিই তাই, শফিউল ইসলাম টানা ১৩টি ম্যাচে অসাধারণ পারফরম্যান্স করেছিলেন। ১৩ ম্যাচে শফিউল ইলামের শিকার ১৮ উইকেট। ১৭ রানে ৪ উইকেট তার সেরা বোলিং। গড় বোলিং ১৮.৩৮। বল হাতে উইকেট পাওয়ার থেকেও বড় কিছু পেয়েছেন শফিউল। দীর্ঘদিন পর শফিউল গতিময় বোলিংয়ের পাশাপাশি এক লাইন ও লেন্থ ধরে একটানা বোলিং করে গেছেন।

 

৩) মোহাম্মদ নবী : আফগানিস্তান ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মোহাম্মদ নবী ব্যাট ও বল হাতে দুটোতেই দারুণ পারফরম্যান্স করেছেন। তার পারফরম্যান্সে ভর করে চিটাগং ভাইকিংস সাফল্যও পেয়েছে। বল হাতে অফ স্পিনার নবী ১৩ ম্যাচে নিয়েছেন ১৯ উইকেট। সেরা বোলিং ২৪ রান ৪ উইকেট। গড় বোলিং ১৫.০। পুরো বিপিএলে দু’বার ৪ উইকেটের স্বাদ পেয়েছেন এ অফস্পিনার।

 

২) জুনায়েদ খান : জুনায়েদ খানের বোলিংয়ে মুগ্ধ হয়ে ‘সুলতান অব সুইং’ ওয়াসিম আকরাম টুইটারে টুইট করেছিলেন,‘সত্যিই জুনায়েদ খানের দারুণ বোলিং উপভোগ করছি। গতিময় বোলিংয়ের পাশাপাশি অসাধারণ বৈচিত্র্য মুগ্ধ করছে। আশা করছি নির্বাচক প্যানেল তার বোলিং দেখছে।’ পাকিস্তান জাতীয় ক্রিকেট দলে জুনায়ের খানের জায়গা হচ্ছে না অনেক দিন হয়ে গেল। ওয়াসিম আকরাম বিপিএলে জুনায়েদ খানের বোলিংয়ে মুগ্ধ হয়ে তাকে দলে নেওয়া দাবিও তুলেছেন। তুলবেনই না কেন? খুলনা টাইটান্সের হয়ে বাঁহাতি এ পেসার ১৪ ইনিংসে নিয়েছেন ২০ উইকেট। সেরা বোলিং ২৪/৪। গড় বোলিং ১৬.০৫। বাঁহাতের বোলিং যাদুতে খুলনাকে দারুণ সাফল্যও দিয়েছেন জুনায়েদ। দলকে নিয়ে গেছেন দ্বিতীয় প্লে’অফ পর্যন্ত।

 

১)  ডোয়াইন ব্রাভো : ক্যারিবীয়ান দ্বীপপুঞ্জ থেকে তাকে উড়িয়ে আনা হয়েছিল ঢাকার হয়ে বল হাতে দূত্যি ছড়াবেন আর ব্যাট হাতে বিস্ফোরক ব্যাটিং করবেন। ব্যাটিংটা প্রত্যাশামাফিক করতে না পারলেও বোলিংটাতে ক্যারিবিয় রাজা সেরা। ১৩ ম্যাচে ডোয়াইন ব্রাভোর পকেটে ঢুকেছে ২১ উইকেট। সেরা বোলিং ১০ রানে ৩ উইকেট। ১৫.৯৫ গড়ে উইকেট নিয়েছেন ব্রাভো। ৩ উইকেটের বেশি কোনো ম্যাচে না পেলেও নিয়মিত ভালো বল করেছেন ব্রাভো। তার দূর্দান্ত স্লোয়ারে নিয়মিত বিভ্রান্ত হয়েছেন ব্যাটসম্যানরা। ফাইনালেও ব্রাভো ছিলেন দূর্দান্ত। ৩ ওভারে ২০ রানে  ১ উইকেট। দলকে শিরোপা জেতাতে এ অবদানও কম কিসের।

 

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X