বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:৩৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, May 7, 2017 10:52 pm
A- A A+ Print

বিমান উড়ছে, ঘুমাচ্ছেন পাইলট

pilot120170507221746

পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) এক পাইলট তার বিমানের ৩০৫ যাত্রীর জীবন ঝুঁকিতে ফেলে দিব্যি ঘুমিয়ে পড়েন। পাকিস্তানের লন্ডনগামী বিমানটি ইসলামাবাদ থেকে উড্ডয়নের কিছু সময় পর এর জ্যেষ্ঠ পাইলট বিজনেস ক্লাসে গিয়ে কম্বল গায় দিয়ে গভীর ঘুমে আচ্ছন্ন হন। এপ্রিল মাসের ২৬ তারিখের ঘটনা। অভিযোগকারী যাত্রীরা জানিয়েছেন, ইসলামাবাদ থেকে উড়াল দেওয়ার কিছু সময় পর একজন শিক্ষানবীশ পাইলটের হাতে বিমানের নিয়ন্ত্রণ তুলে দিয়ে বিজনেস ক্লাসের আসনে গিয়ে প্রায় আড়াই ঘণ্টা গুমিয়ে ছিলেন জ্যেষ্ঠ পাইলট আমির আখতার হাশমি। পাইলট ঘুমিয়ে পড়ার পর এক যাত্রী এ দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন। ওই যাত্রী পাইলট ও বিমানের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। প্রথম দিকে অভিযুক্ত পাইলটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে গড়িমসি করছিল পিআইএ। কিন্তু পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চাপে নড়েচড়ে বসে পিআইএ প্রশাসন। উল্লেখ্য, পাইলট আমির আখতার হাশমি পাকিস্তান এয়ার লাইন্স পাইলটস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ছিলেন। এটি পাকিস্তানি পাইলটদের খুবই প্রভাবশালী সংস্থা। ফলে তার বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়া পিআইএর জন্য কঠিন ছিল। পিআইএর মুখপাত্র দানিয়াল গিলানি জানিয়েছেন, উড্ডয়ন দায়িত্ব থেকে সরিয়ে নেওয়া হয়েছে হাশমিকে। তার বিরুদ্ধে তদন্ত চলছে। ২৬ এপ্রিল লন্ডনগামী ফ্লাইটের দায়িত্বে ছিলেন হাশমি ও ফার্স্ট অফিসার আলী হাসান ইয়াজদানি। আরেকজন ফার্স্ট অফিসার মোহাম্মদ আসাদ আলী ওই সময় ককপিটে ছিলেন, যিনি শিক্ষানবীশ পাইলট। শিক্ষানবীশ পাইলটদের প্রশিক্ষণ দেওয়া বাবদ মাসে ১ লাখ পাকিস্তানি রুপি সম্মানি পান হাশমি। ওই দিনও আসাদ আলীকে সম্ভবত প্রশিক্ষণে রেখেছিলেন তিনি। কিন্তু দায়িত্ব পালন না করে তিনি ঘুমিয়ে পড়েন। তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন।

Comments

Comments!

 বিমান উড়ছে, ঘুমাচ্ছেন পাইলটAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বিমান উড়ছে, ঘুমাচ্ছেন পাইলট

Sunday, May 7, 2017 10:52 pm
pilot120170507221746
পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) এক পাইলট তার বিমানের ৩০৫ যাত্রীর জীবন ঝুঁকিতে ফেলে দিব্যি ঘুমিয়ে পড়েন।

পাকিস্তানের লন্ডনগামী বিমানটি ইসলামাবাদ থেকে উড্ডয়নের কিছু সময় পর এর জ্যেষ্ঠ পাইলট বিজনেস ক্লাসে গিয়ে কম্বল গায় দিয়ে গভীর ঘুমে আচ্ছন্ন হন।

এপ্রিল মাসের ২৬ তারিখের ঘটনা। অভিযোগকারী যাত্রীরা জানিয়েছেন, ইসলামাবাদ থেকে উড়াল দেওয়ার কিছু সময় পর একজন শিক্ষানবীশ পাইলটের হাতে বিমানের নিয়ন্ত্রণ তুলে দিয়ে বিজনেস ক্লাসের আসনে গিয়ে প্রায় আড়াই ঘণ্টা গুমিয়ে ছিলেন জ্যেষ্ঠ পাইলট আমির আখতার হাশমি।

পাইলট ঘুমিয়ে পড়ার পর এক যাত্রী এ দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন। ওই যাত্রী পাইলট ও বিমানের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন।

প্রথম দিকে অভিযুক্ত পাইলটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে গড়িমসি করছিল পিআইএ। কিন্তু পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চাপে নড়েচড়ে বসে পিআইএ প্রশাসন।

উল্লেখ্য, পাইলট আমির আখতার হাশমি পাকিস্তান এয়ার লাইন্স পাইলটস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ছিলেন। এটি পাকিস্তানি পাইলটদের খুবই প্রভাবশালী সংস্থা। ফলে তার বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়া পিআইএর জন্য কঠিন ছিল।

পিআইএর মুখপাত্র দানিয়াল গিলানি জানিয়েছেন, উড্ডয়ন দায়িত্ব থেকে সরিয়ে নেওয়া হয়েছে হাশমিকে। তার বিরুদ্ধে তদন্ত চলছে।

২৬ এপ্রিল লন্ডনগামী ফ্লাইটের দায়িত্বে ছিলেন হাশমি ও ফার্স্ট অফিসার আলী হাসান ইয়াজদানি। আরেকজন ফার্স্ট অফিসার মোহাম্মদ আসাদ আলী ওই সময় ককপিটে ছিলেন, যিনি শিক্ষানবীশ পাইলট।

শিক্ষানবীশ পাইলটদের প্রশিক্ষণ দেওয়া বাবদ মাসে ১ লাখ পাকিস্তানি রুপি সম্মানি পান হাশমি। ওই দিনও আসাদ আলীকে সম্ভবত প্রশিক্ষণে রেখেছিলেন তিনি। কিন্তু দায়িত্ব পালন না করে তিনি ঘুমিয়ে পড়েন।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X