শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৪:১৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, December 26, 2016 7:26 pm
A- A A+ Print

বিরল কীর্তিতে ওয়াসিম-কপিলদের পাশে মাশরাফি

53

বারবার ইনজুরির কবলে পড়ায় আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার নিয়ে হয়তো আক্ষেপ থেকেই যাবে মাশরাফি বিন মুর্তজার। ক্যারিয়ারের শেষ পর্যায়ে এসে অবশ্য নিজেকে নতুনভাবেই ফিরে পেয়েছেন ডানহাতি এই ক্রিকেটার। তাঁর অধিনায়কত্বেই বাংলাদেশ পেয়েছে অবিস্মরণীয় সব সাফল্য। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শুরুতে নিজের ব্যক্তিগত অর্জনের ঝুলিটা আরো সমৃদ্ধ করেছেন ওয়ানডে দলের অধিনায়ক। বিরল এক অলরাউন্ড কীর্তিতে বসে গেছেন ওয়াসিম আকরাম, কপিল দেবদের মতো কিংবদন্তিদের পাশে। মূলত বোলিং দিয়ে নজর কাড়লেও ব্যাট হাতে মাঝেমধ্যেই ঝলসে উঠতে দেখা যায় মাশরাফিকে। সাত-আট নম্বরে ব্যাট করতে নেমে মাঝেমধ্যেই খেলে ফেলেন দুর্দান্ত সব ঝড়ো ইনিংস। এভাবেই ধীরে ধীরে ওয়ানডেতে তাঁর সংগ্রহ দাঁড়িয়ে গেছে ১,৫০৯ রান। সঙ্গে আছে ২১৬টি উইকেট ও ৫১টি ক্যাচ। মাশরাফির আগে ওয়ানডেতে একই সঙ্গে ১৫০০-র বেশি রান, ২০০-র বেশি উইকেট ও ৫০-র বেশি ক্যাচ ধরার কৃতিত্ব দেখাতে পেরেছেন মাত্র ১০ জন ক্রিকেটার। মাশরাফিও এই অভিজাত ক্লাবে যোগ দেওয়ায় যেন পূর্ণ হয়ে গেল একাদশ। উইকেট ও ক্যাচের কোটা আগেই পূর্ণ করেছিলেন ম্যাশ। বাকি ছিল শুধু ১,৫০০ রানের মাইলফলকটি। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করেছিলেন ১,৪৯৫ রান নিয়ে। প্রথম ওয়ানডেতে ১৪ রান করেই বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক বসে গেছেন কপিল-ওয়াসিমদের পাশে। মাশরাফির আগে এই ক্লাবে নাম লিখিয়েছেন কপিল দেব, ওয়াসিম আকরাম, সনাথ জয়সুরিয়া, ক্রিস কেয়ার্নস, ক্রিস হ্যারিস, চামিন্দা ভাস, শন পোলক, জ্যাক ক্যালিস, ডেনিয়েল ভেট্টরি ও শহীদ আফ্রিদি। বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও খুব দ্রুতই ঢুকে যেতে পারবেন মাশরাফি-কপিল-ওয়াসিমদের এই ক্লাবে। রান ও উইকেটের দিক দিয়ে অনেকের চেয়েই এগিয়ে আছেন সাকিব। অনেক আগেই পূর্ণ করেছেন ১,৫০০ রান ও ২০০ উইকেটের মাইলফলক। কিন্তু পিছিয়ে আছেন শুধু ক্যাচ ধরার হিসেবে। ১৬৪টি ওয়ানডে খেলে সাকিব ধরেছেন ৪০টি ক্যাচ।

Comments

Comments!

 বিরল কীর্তিতে ওয়াসিম-কপিলদের পাশে মাশরাফিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বিরল কীর্তিতে ওয়াসিম-কপিলদের পাশে মাশরাফি

Monday, December 26, 2016 7:26 pm
53

বারবার ইনজুরির কবলে পড়ায় আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার নিয়ে হয়তো আক্ষেপ থেকেই যাবে মাশরাফি বিন মুর্তজার। ক্যারিয়ারের শেষ পর্যায়ে এসে অবশ্য নিজেকে নতুনভাবেই ফিরে পেয়েছেন ডানহাতি এই ক্রিকেটার। তাঁর অধিনায়কত্বেই বাংলাদেশ পেয়েছে অবিস্মরণীয় সব সাফল্য। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শুরুতে নিজের ব্যক্তিগত অর্জনের ঝুলিটা আরো সমৃদ্ধ করেছেন ওয়ানডে দলের অধিনায়ক। বিরল এক অলরাউন্ড কীর্তিতে বসে গেছেন ওয়াসিম আকরাম, কপিল দেবদের মতো কিংবদন্তিদের পাশে।

মূলত বোলিং দিয়ে নজর কাড়লেও ব্যাট হাতে মাঝেমধ্যেই ঝলসে উঠতে দেখা যায় মাশরাফিকে। সাত-আট নম্বরে ব্যাট করতে নেমে মাঝেমধ্যেই খেলে ফেলেন দুর্দান্ত সব ঝড়ো ইনিংস। এভাবেই ধীরে ধীরে ওয়ানডেতে তাঁর সংগ্রহ দাঁড়িয়ে গেছে ১,৫০৯ রান। সঙ্গে আছে ২১৬টি উইকেট ও ৫১টি ক্যাচ।

মাশরাফির আগে ওয়ানডেতে একই সঙ্গে ১৫০০-র বেশি রান, ২০০-র বেশি উইকেট ও ৫০-র বেশি ক্যাচ ধরার কৃতিত্ব দেখাতে পেরেছেন মাত্র ১০ জন ক্রিকেটার। মাশরাফিও এই অভিজাত ক্লাবে যোগ দেওয়ায় যেন পূর্ণ হয়ে গেল একাদশ। উইকেট ও ক্যাচের কোটা আগেই পূর্ণ করেছিলেন ম্যাশ। বাকি ছিল শুধু ১,৫০০ রানের মাইলফলকটি। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করেছিলেন ১,৪৯৫ রান নিয়ে। প্রথম ওয়ানডেতে ১৪ রান করেই বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক বসে গেছেন কপিল-ওয়াসিমদের পাশে।

মাশরাফির আগে এই ক্লাবে নাম লিখিয়েছেন কপিল দেব, ওয়াসিম আকরাম, সনাথ জয়সুরিয়া, ক্রিস কেয়ার্নস, ক্রিস হ্যারিস, চামিন্দা ভাস, শন পোলক, জ্যাক ক্যালিস, ডেনিয়েল ভেট্টরি ও শহীদ আফ্রিদি।

বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও খুব দ্রুতই ঢুকে যেতে পারবেন মাশরাফি-কপিল-ওয়াসিমদের এই ক্লাবে। রান ও উইকেটের দিক দিয়ে অনেকের চেয়েই এগিয়ে আছেন সাকিব। অনেক আগেই পূর্ণ করেছেন ১,৫০০ রান ও ২০০ উইকেটের মাইলফলক। কিন্তু পিছিয়ে আছেন শুধু ক্যাচ ধরার হিসেবে। ১৬৪টি ওয়ানডে খেলে সাকিব ধরেছেন ৪০টি ক্যাচ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X