বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:৪২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, July 30, 2016 10:54 am
A- A A+ Print

বিরাটের আসল প্রাপ্তি কিন্তু পেসারদের দাপট

image

ক্রিড়া ডেস্ক: জামাইকা টেস্টে ভারত দারুণ আত্মবিশ্বাস নিয়ে নামবে। সেটা শুধু অ্যান্টিগা টেস্ট জয়ের জন্য নয়। দলের ক্রিকেটীয় শৃঙ্খলার জন্যও। জানি এই বিপক্ষ বিশ্বের সবচেয়ে কঠিন নয়। কিন্তু সেটা কারও হাতে নেই। সিরিজে লড়াই আমদানি করতে হলে ওয়েস্ট ইন্ডিজকেই নিজেদের খেলার মান বাড়াতে হবে। মনে হয় না ভারতীয় দলে কোনও বদল হবে। অ্যান্টিগার পিচে সে রকম বাউন্স ছিল না। তবু পেসাররা দারুণ করেছে। যেটা ভারতকে বাড়তি একটা আশ্বাস দেবে। অনিল কুম্বলে-বিরাট কোহালির কাছে যেটা সবচেয়ে বেশি তৃপ্তির, সেটা হল অ্যান্টিগা উইকেটে পেসারদের গতি, ধারাবাহিক লাইনে বল করা আর বিপক্ষকে গতি দিয়ে বারবার ধাঁধিয়ে দেওয়া। বিশ্বের সেরা ব্যাটসম্যানরা পেসারদের বাধ্য করে লাইন-লেংথ ভুল করতে। কিন্তু এই ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং বিভাগ ভারতীয় বোলিংয়ের উপর চাপ দিতে পারেনি। ভারতের চিন্তার বিশেষ কিছু নেই। তবে সিরিজের আলোচ্য বিষয় হল, ওয়েস্ট ইন্ডিজ কী ভাবে নিজেদের উন্নত করবে? ওরা অচেনা এক তরুণ পেসারকে দলে নিয়েছে। অতীতের ক্যারিবিয়ান পেসারদের গতি ছিল। কিন্তু এই দলের তিন পেসারের মধ্যে দু’জন, বিশেষ করে হোল্ডার আর ব্রেথওয়েট, টিম বিরাটের কাজ অনেক সহজ করে দিয়েছে। এই দু’জনের কেউ প্রধান বোলার হতে পারে না। ওয়েস্ট ইন্ডিজকে এর মধ্যে এক জনকে অলরাউন্ডার নিতে হবে। সঙ্গে তিন জন খাঁটি পেসার, যারা উইকেট নেবে আর চাপটা ধরে রাখবে। ব্যাটিংয়ের ক্ষেত্রেও কথাটা প্রযোজ্য। কোনও টেস্টেই ২৫০ রান যথেষ্ট নয়। ব্যাটসম্যানদের আরও দম দেখিয়ে বড় সেঞ্চুরি করতে হবে।   লেখক: সৌরভ গঙ্গোপাধ্যায়, আনন্দবাজার

Comments

Comments!

 বিরাটের আসল প্রাপ্তি কিন্তু পেসারদের দাপটAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বিরাটের আসল প্রাপ্তি কিন্তু পেসারদের দাপট

Saturday, July 30, 2016 10:54 am
image

ক্রিড়া ডেস্ক: জামাইকা টেস্টে ভারত দারুণ আত্মবিশ্বাস নিয়ে নামবে। সেটা শুধু অ্যান্টিগা টেস্ট জয়ের জন্য নয়। দলের ক্রিকেটীয় শৃঙ্খলার জন্যও। জানি এই বিপক্ষ বিশ্বের সবচেয়ে কঠিন নয়। কিন্তু সেটা কারও হাতে নেই। সিরিজে লড়াই আমদানি করতে হলে ওয়েস্ট ইন্ডিজকেই নিজেদের খেলার মান বাড়াতে হবে।

মনে হয় না ভারতীয় দলে কোনও বদল হবে। অ্যান্টিগার পিচে সে রকম বাউন্স ছিল না। তবু পেসাররা দারুণ করেছে। যেটা ভারতকে বাড়তি একটা আশ্বাস দেবে। অনিল কুম্বলে-বিরাট কোহালির কাছে যেটা সবচেয়ে বেশি তৃপ্তির, সেটা হল অ্যান্টিগা উইকেটে পেসারদের গতি, ধারাবাহিক লাইনে বল করা আর বিপক্ষকে গতি দিয়ে বারবার ধাঁধিয়ে দেওয়া। বিশ্বের সেরা ব্যাটসম্যানরা পেসারদের বাধ্য করে লাইন-লেংথ ভুল করতে। কিন্তু এই ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং বিভাগ ভারতীয় বোলিংয়ের উপর চাপ দিতে পারেনি।

ভারতের চিন্তার বিশেষ কিছু নেই। তবে সিরিজের আলোচ্য বিষয় হল, ওয়েস্ট ইন্ডিজ কী ভাবে নিজেদের উন্নত করবে? ওরা অচেনা এক তরুণ পেসারকে দলে নিয়েছে। অতীতের ক্যারিবিয়ান পেসারদের গতি ছিল। কিন্তু এই দলের তিন পেসারের মধ্যে দু’জন, বিশেষ করে হোল্ডার আর ব্রেথওয়েট, টিম বিরাটের কাজ অনেক সহজ করে দিয়েছে।

এই দু’জনের কেউ প্রধান বোলার হতে পারে না। ওয়েস্ট ইন্ডিজকে এর মধ্যে এক জনকে অলরাউন্ডার নিতে হবে। সঙ্গে তিন জন খাঁটি পেসার, যারা উইকেট নেবে আর চাপটা ধরে রাখবে। ব্যাটিংয়ের ক্ষেত্রেও কথাটা প্রযোজ্য। কোনও টেস্টেই ২৫০ রান যথেষ্ট নয়। ব্যাটসম্যানদের আরও দম দেখিয়ে বড় সেঞ্চুরি করতে হবে।

 

লেখক: সৌরভ গঙ্গোপাধ্যায়, আনন্দবাজার

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X