রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:৫৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, December 30, 2016 11:53 pm
A- A A+ Print

বিশ্বের উঁচু সেতুতে যান চলাচল শুরু

%e0%a7%a9%e0%a7%ab

বিশ্বের সবচেয়ে উঁচু সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। একটি নদীর ওপর নির্মিত বেইপানজিয়াং নামের ওই সেতুর উচ্চতা ৫৬৫ মিটার বা ১ হাজার ৮৫৪ ফুট। সেতুটি চীনের দুটি পার্বত্য প্রদেশ ইউনান ও গুইঝুর মধ্যে সংযোগ স্থাপন করেছে। এর ফলে ওই দুই প্রদেশে যাতায়াতের সময় বাঁচবে প্রায় এক-তৃতীয়াংশ। গতকাল বৃহস্পতিবার ওই সেতুটি যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়। আজ শুক্রবার গুইঝুর প্রাদেশিক পরিবহন বিভাগ তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে এসব কথা বলেছে। এএফপির খবরে বলা হয়েছে, এ সেতু নির্মাণের ফলে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দুটি পার্বত্য প্রদেশের মধ্যে সংযোগ স্থাপন সম্ভব হয়েছে এবং যানবাহন যাতায়াতে চার ভাগের তিন ভাগ সময় কম লাগবে। সি ডু নদীর ওপর ওই সেতু তৈরি করা হয়েছে। বিশ্বের সর্বোচ্চ উচ্চতার বেশ কয়েকটি সেতু এখন চীনে আছে। সেতুর গঠন, উচ্চতা, মাটি থেকে এর দূরত্বের পরিপ্রেক্ষিতে বিশ্বের সবচেয়ে উঁচু সেতু পরিমাপ করা হয়। গতকাল বৃহস্পতিবার সেতু খুলে দেওয়ার পর দুয়ান নামের এক ট্রাকচালকের বরাত দিয়ে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, এর ফলে ইউনান প্রদেশের জুয়ানউয়ি থেকে গুইঝু প্রদেশের শুইচেংয়ে যাতায়াতে চার ঘণ্টারও কম সময় লাগবে। ওই ট্রাকচালক আরও বলেন, গুইঝুং ​ও ইউনান প্রদেশে যাতায়াতকারী লোকজনের জন্য সেতুটি খুবই উপকারে আসবে। বিশ্বের সর্বোচ্চ সেতু দিয়ে চলছে যানবাহন। ছবি এএফপিস্থানীয় সংবাদপত্র গুইঝু ডেইলির এক সংবাদে বলা হয়েছে, ১ হাজার ৩৪১ মিটার দীর্ঘ এ সেতু নির্মাণে ১০০ কোটি ইউয়ান (চীনের মুদ্রা) ব্যয় হয়। ডলারের হিসেবে এ ব্যয় দাঁড়ায় ১৪ কোটি ৪০ লাখ ডলার।

Comments

Comments!

 বিশ্বের উঁচু সেতুতে যান চলাচল শুরুAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বিশ্বের উঁচু সেতুতে যান চলাচল শুরু

Friday, December 30, 2016 11:53 pm
%e0%a7%a9%e0%a7%ab

বিশ্বের সবচেয়ে উঁচু সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। একটি নদীর ওপর নির্মিত বেইপানজিয়াং নামের ওই সেতুর উচ্চতা ৫৬৫ মিটার বা ১ হাজার ৮৫৪ ফুট। সেতুটি চীনের দুটি পার্বত্য প্রদেশ ইউনান ও গুইঝুর মধ্যে সংযোগ স্থাপন করেছে। এর ফলে ওই দুই প্রদেশে যাতায়াতের সময় বাঁচবে প্রায় এক-তৃতীয়াংশ। গতকাল বৃহস্পতিবার ওই সেতুটি যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়। আজ শুক্রবার গুইঝুর প্রাদেশিক পরিবহন বিভাগ তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে এসব কথা বলেছে।

এএফপির খবরে বলা হয়েছে, এ সেতু নির্মাণের ফলে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দুটি পার্বত্য প্রদেশের মধ্যে সংযোগ স্থাপন সম্ভব হয়েছে এবং যানবাহন যাতায়াতে চার ভাগের তিন ভাগ সময় কম লাগবে। সি ডু নদীর ওপর ওই সেতু তৈরি করা হয়েছে। বিশ্বের সর্বোচ্চ উচ্চতার বেশ কয়েকটি সেতু এখন চীনে আছে। সেতুর গঠন, উচ্চতা, মাটি থেকে এর দূরত্বের পরিপ্রেক্ষিতে বিশ্বের সবচেয়ে উঁচু সেতু পরিমাপ করা হয়।

গতকাল বৃহস্পতিবার সেতু খুলে দেওয়ার পর দুয়ান নামের এক ট্রাকচালকের বরাত দিয়ে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, এর ফলে ইউনান প্রদেশের জুয়ানউয়ি থেকে গুইঝু প্রদেশের শুইচেংয়ে যাতায়াতে চার ঘণ্টারও কম সময় লাগবে। ওই ট্রাকচালক আরও বলেন, গুইঝুং ​ও ইউনান প্রদেশে যাতায়াতকারী লোকজনের জন্য সেতুটি খুবই উপকারে আসবে।

বিশ্বের সর্বোচ্চ সেতু দিয়ে চলছে যানবাহন। ছবি এএফপিস্থানীয় সংবাদপত্র গুইঝু ডেইলির এক সংবাদে বলা হয়েছে, ১ হাজার ৩৪১ মিটার দীর্ঘ এ সেতু নির্মাণে ১০০ কোটি ইউয়ান (চীনের মুদ্রা) ব্যয় হয়। ডলারের হিসেবে এ ব্যয় দাঁড়ায় ১৪ কোটি ৪০ লাখ ডলার।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X