সোমবার, ২৪শে এপ্রিল, ২০১৭ ইং, ১১ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:২৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, April 15, 2017 5:36 pm
A- A A+ Print

বিশ্বে ফেসবুক ব্যবহারে ঢাকা দ্বিতীয়

172661_1

ঢাকা: ফেসবুক ব্যবহারে সারা বিশ্বের গুরুত্বপূর্ণ শহরগুলোর মধ্যে ঢাকা দ্বিতীয় স্থানে রয়েছে। বর্তমানে ঢাকায় ২ কোটি ২০ লাখের বেশি মানুষ সক্রিয়ভাবে ফেসবুক ব্যবহার করছেন। শহর হিসেবে ফেসবুক ব্যবহারে ঢাকার ওপরে আছে কেবল ব্যাংকক। ব্যাংককে তিন কোটি মানুষ ফেসবুকে সক্রিয়। ঢাকার পরে আছে জাকার্তা ও মেক্সিকো সিটি। সোশাল মিডিয়া গবেষণা প্রতিষ্ঠান উই আর সোশ্যাল ও হুটস্যুট সম্প্রতি এ প্রতিবেদন প্রকাশ করেছে। জানুয়ারিতে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর তালিকায় ঢাকা তৃতীয় অবস্থানে ছিল। তবে এপ্রিলে দ্বিতীয় অবস্থানে উঠে আসে। পেছনে ফেলে মেক্সিকো সিটিকে। দেশ হিসেবে সবচেয়ে বেশি সক্রিয় ফেসবুক ব্যবহারকারী রয়েছে যুক্তরাষ্ট্রে, দেশটিতে প্রায় ২১ কোটি ৯০ লাখ মানুষ এই সোশ্যাল মিডিয়ায় সক্রিয় রয়েছেন। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত, সেখানকার ২১ কোটি ৩০ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন। এরপর রয়েছে ব্রাজিল, ইন্দোনেশিয়া ও মেক্সিকো। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্র বলছে, বর্তমানে দেশে প্রায় ২ কোটি ৩৩ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন। দেশে যত সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহৃত হচ্ছে, এর মধ্যে ৯৯ শতাংশই ফেসবুক। বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ১ কোটি ৭০ লাখ পুরুষ আর ৬৩ লাখ নারী। ফেসবুক ব্যবহারকারীদের ৯৩ শতাংশের বয়স ১৮ থেকে ৩৪ বছরের মধ্যে। এর মধ্যে মোবাইল ডিভাইস থেকে ২ কোটি ২৬ লাখ মানুষ ফেসবুকে ঢুকছেন। উই আর সোশ্যালের প্রতিবেদনে অনুযায়ী, বিশ্বের প্রায় অর্ধেক মানুষের কাছে পৌঁছেছে ইন্টারনেট। বিশ্বের প্রায় সাড়ে সাত শ কোটি জনসংখ্যার মধ্যে ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে ৩৭৭ কোটি, আর এদের মধ্যে ২৭৮ কোটি ব্যবহারকারী কোনো না কোনো সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে সক্রিয়। প্রতিবেদনে বলা হয়, বিশ্বে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের মধ্যে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যাই বেশি। এরপর ফেসবুক ম্যাসেঞ্জার। ব্যবহারের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে হোয়াটসঅ্যাপ, এরপর ইউটিউব। মোবাইল ফোনের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারী বেশি। সূত্র: উইআর সোশ্যাল, দ্য নেক্সট ওয়েব
 

Comments

Comments!

 বিশ্বে ফেসবুক ব্যবহারে ঢাকা দ্বিতীয়AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বিশ্বে ফেসবুক ব্যবহারে ঢাকা দ্বিতীয়

Saturday, April 15, 2017 5:36 pm
172661_1

ঢাকা: ফেসবুক ব্যবহারে সারা বিশ্বের গুরুত্বপূর্ণ শহরগুলোর মধ্যে ঢাকা দ্বিতীয় স্থানে রয়েছে। বর্তমানে ঢাকায় ২ কোটি ২০ লাখের বেশি মানুষ সক্রিয়ভাবে ফেসবুক ব্যবহার করছেন।

শহর হিসেবে ফেসবুক ব্যবহারে ঢাকার ওপরে আছে কেবল ব্যাংকক। ব্যাংককে তিন কোটি মানুষ ফেসবুকে সক্রিয়। ঢাকার পরে আছে জাকার্তা ও মেক্সিকো সিটি। সোশাল মিডিয়া গবেষণা প্রতিষ্ঠান উই আর সোশ্যাল ও হুটস্যুট সম্প্রতি এ প্রতিবেদন প্রকাশ করেছে।

জানুয়ারিতে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর তালিকায় ঢাকা তৃতীয় অবস্থানে ছিল। তবে এপ্রিলে দ্বিতীয় অবস্থানে উঠে আসে। পেছনে ফেলে মেক্সিকো সিটিকে। দেশ হিসেবে সবচেয়ে বেশি সক্রিয় ফেসবুক ব্যবহারকারী রয়েছে যুক্তরাষ্ট্রে, দেশটিতে প্রায় ২১ কোটি ৯০ লাখ মানুষ এই সোশ্যাল মিডিয়ায় সক্রিয় রয়েছেন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত, সেখানকার ২১ কোটি ৩০ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন। এরপর রয়েছে ব্রাজিল, ইন্দোনেশিয়া ও মেক্সিকো।

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্র বলছে, বর্তমানে দেশে প্রায় ২ কোটি ৩৩ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন।

দেশে যত সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহৃত হচ্ছে, এর মধ্যে ৯৯ শতাংশই ফেসবুক। বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ১ কোটি ৭০ লাখ পুরুষ আর ৬৩ লাখ নারী।

ফেসবুক ব্যবহারকারীদের ৯৩ শতাংশের বয়স ১৮ থেকে ৩৪ বছরের মধ্যে। এর মধ্যে মোবাইল ডিভাইস থেকে ২ কোটি ২৬ লাখ মানুষ ফেসবুকে ঢুকছেন।

উই আর সোশ্যালের প্রতিবেদনে অনুযায়ী, বিশ্বের প্রায় অর্ধেক মানুষের কাছে পৌঁছেছে ইন্টারনেট। বিশ্বের প্রায় সাড়ে সাত শ কোটি জনসংখ্যার মধ্যে ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে ৩৭৭ কোটি, আর এদের মধ্যে ২৭৮ কোটি ব্যবহারকারী কোনো না কোনো সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে সক্রিয়।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের মধ্যে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যাই বেশি। এরপর ফেসবুক ম্যাসেঞ্জার। ব্যবহারের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে হোয়াটসঅ্যাপ, এরপর ইউটিউব। মোবাইল ফোনের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারী বেশি।

সূত্র: উইআর সোশ্যাল, দ্য নেক্সট ওয়েব

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X