সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৪:০৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, December 28, 2016 8:49 am
A- A A+ Print

বিশ্ব রেকর্ড গড়লেন ভারতের অখ্যাত ব্যাটসম্যান

1

বিশ্ব রেকর্ড গড়লেন সামিত গোহেল। প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত অপরাজিত ব্যাট করে ওপেনারের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড যে এখন ভারতের অখ্যাত এই ব্যাটসম্যানের। ভারতের প্রথম শ্রেণির ক্রিকেট প্রতিযোগিতা রনজি ট্রফির তৃতীয় কোয়ার্টার ফাইনালের শেষ দিন মঙ্গলবার ওডিশার বিপক্ষে গুজরাটের দ্বিতীয় ইনিংস উদ্বোধন করতে নেমে ইনিংসের শেষ পর্যন্ত ৩৫৯ রানে অপরাজিত ছিলেন গোহেল।   এর আগে প্রথম শ্রেণির ক্রিকেটে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে ওপেনারের সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটি ছিল ইংলিশ কিংবদন্তি ববি অ্যাবেলের। ১৮৯৯ সালে সারের হয়ে সমারসেটের বিপক্ষে ইনিংস উদ্বোধন করতে নেমে শেষ পর্যন্ত ৩৫৭ রানে অপরাজিত ছিলেন অ্যাবেল। তার ১১৭ বছরের অক্ষত রেকর্ডটি এবার ভেঙে দিলেন গোহেল। প্রথম শ্রেণির ক্রিকেটে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে ট্রিপল সেঞ্চুরি আছেই আর মাত্র দুজনের- উইলিয়াম গ্রাস (৩১৮*) ও বিল অ্যাশডাউন (৩০৫*)। ওপেনার হিসেবে সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটি অবশ্য এখনো হানিফ মোহাম্মদের সেই ৪৯৯। গত আগস্টে না ফেরার দেশে চলে যাওয়া পাকিস্তানি কিংবদন্তি ১৯৫৯ সালে কায়েদ-ই-আজম ট্রফির সেমিফাইনালে করাচির হয়ে বাহাওয়ালপুরের বিপক্ষে ৪৯৯ করে রানআউট হয়েছিলেন। ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত অপরাজিত থেকে সর্বোচ্চ রানের ভারতীয় রেকর্ডও এখন গোহেলের। এর আগে ২০০৪ সালে ভারতীয় ‘এ’ দলের হয়ে কেনিয়ার বিপক্ষে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে ২৬০ করেছিলেন ধীরাজ যাদব। প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় ইনিংসে গোহেলের ৩৫৯ রানের চেয়ে বড় ইনিংস আছে আর মাত্র একটিই। ১৯৩০ সালে নিউ সাউথ ওয়েলসের হয়ে কুইন্সল্যান্ডের বিপক্ষে তিনে নেমে অপরাজিত ৪৫২ করেছিলেন স্যার ডন ব্র্যাডম্যান। রনজি ট্রফিতে দ্বিতীয় ইনিংসে ট্রিপল সেঞ্চুরি করা মাত্র তৃতীয় ব্যাটসম্যান গোহেল। বাকি দুজন বিজয় হাজারে (৩০৯) ও চেতেশ্বর পূজারা (৩৫২)। গোহেলের ৩৫৯ রান রনজি ট্রফির ইতিহাসে যৌথভাবে চতুর্থ সর্বোচ্চ ইনিংস। ১৯৪৩ সালে তার সমান অপরাজিত ৩৫৯ করেছিলেন বিজয় মার্চেন্ট। তাদের ওপরে আছেন কেবল এমভি সিধার (৩৬৬), সঞ্জয় মানজেকার (৩৭৭) ও ভাওসাহেব বাবাসাহেব নিম্বলকার (৪৪৩*)। গোহেল ৩৫৯ রানের ইনিংস খেলতে ক্রিজে কাটিয়েছেন ৯৬৪ মিনিট। যেটি প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে তৃতীয় দীর্ঘতম ইনিংস। ইনিংসটি খেলতে গোহেল বল মোকাবিলা করেছেন ৭২৩টি। এটি প্রথম শ্রেণির ক্রিকেটে ষষ্ঠ সর্বোচ্চ।

Comments

Comments!

 বিশ্ব রেকর্ড গড়লেন ভারতের অখ্যাত ব্যাটসম্যানAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বিশ্ব রেকর্ড গড়লেন ভারতের অখ্যাত ব্যাটসম্যান

Wednesday, December 28, 2016 8:49 am
1

বিশ্ব রেকর্ড গড়লেন সামিত গোহেল। প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত অপরাজিত ব্যাট করে ওপেনারের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড যে এখন ভারতের অখ্যাত এই ব্যাটসম্যানের।

ভারতের প্রথম শ্রেণির ক্রিকেট প্রতিযোগিতা রনজি ট্রফির তৃতীয় কোয়ার্টার ফাইনালের শেষ দিন মঙ্গলবার ওডিশার বিপক্ষে গুজরাটের দ্বিতীয় ইনিংস উদ্বোধন করতে নেমে ইনিংসের শেষ পর্যন্ত ৩৫৯ রানে অপরাজিত ছিলেন গোহেল।

 

এর আগে প্রথম শ্রেণির ক্রিকেটে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে ওপেনারের সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটি ছিল ইংলিশ কিংবদন্তি ববি অ্যাবেলের। ১৮৯৯ সালে সারের হয়ে সমারসেটের বিপক্ষে ইনিংস উদ্বোধন করতে নেমে শেষ পর্যন্ত ৩৫৭ রানে অপরাজিত ছিলেন অ্যাবেল। তার ১১৭ বছরের অক্ষত রেকর্ডটি এবার ভেঙে দিলেন গোহেল।

প্রথম শ্রেণির ক্রিকেটে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে ট্রিপল সেঞ্চুরি আছেই আর মাত্র দুজনের- উইলিয়াম গ্রাস (৩১৮*) ও বিল অ্যাশডাউন (৩০৫*)। ওপেনার হিসেবে সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটি অবশ্য এখনো হানিফ মোহাম্মদের সেই ৪৯৯। গত আগস্টে না ফেরার দেশে চলে যাওয়া পাকিস্তানি কিংবদন্তি ১৯৫৯ সালে কায়েদ-ই-আজম ট্রফির সেমিফাইনালে করাচির হয়ে বাহাওয়ালপুরের বিপক্ষে ৪৯৯ করে রানআউট হয়েছিলেন।

ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত অপরাজিত থেকে সর্বোচ্চ রানের ভারতীয় রেকর্ডও এখন গোহেলের। এর আগে ২০০৪ সালে ভারতীয় ‘এ’ দলের হয়ে কেনিয়ার বিপক্ষে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে ২৬০ করেছিলেন ধীরাজ যাদব।

প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় ইনিংসে গোহেলের ৩৫৯ রানের চেয়ে বড় ইনিংস আছে আর মাত্র একটিই। ১৯৩০ সালে নিউ সাউথ ওয়েলসের হয়ে কুইন্সল্যান্ডের বিপক্ষে তিনে নেমে অপরাজিত ৪৫২ করেছিলেন স্যার ডন ব্র্যাডম্যান।

রনজি ট্রফিতে দ্বিতীয় ইনিংসে ট্রিপল সেঞ্চুরি করা মাত্র তৃতীয় ব্যাটসম্যান গোহেল। বাকি দুজন বিজয় হাজারে (৩০৯) ও চেতেশ্বর পূজারা (৩৫২)।

গোহেলের ৩৫৯ রান রনজি ট্রফির ইতিহাসে যৌথভাবে চতুর্থ সর্বোচ্চ ইনিংস। ১৯৪৩ সালে তার সমান অপরাজিত ৩৫৯ করেছিলেন বিজয় মার্চেন্ট। তাদের ওপরে আছেন কেবল এমভি সিধার (৩৬৬), সঞ্জয় মানজেকার (৩৭৭) ও ভাওসাহেব বাবাসাহেব নিম্বলকার (৪৪৩*)।

গোহেল ৩৫৯ রানের ইনিংস খেলতে ক্রিজে কাটিয়েছেন ৯৬৪ মিনিট। যেটি প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে তৃতীয় দীর্ঘতম ইনিংস। ইনিংসটি খেলতে গোহেল বল মোকাবিলা করেছেন ৭২৩টি। এটি প্রথম শ্রেণির ক্রিকেটে ষষ্ঠ সর্বোচ্চ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X