মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১:৪৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, July 30, 2017 9:26 pm
A- A A+ Print

বিসিবির ‘প্রথম পছন্দ’ ম্যাকগিল

Spain_Coach_Mackgrill20170730203157

অস্ট্রেলিয়া ক্রিকেট দল বাংলাদেশ সফরে আসবে কি না, তা নিশ্চিত নয়। কিন্তু অস্ট্রেলীয় কোচকে উড়িয়ে আনছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্পিন বোলিং কোচ হিসেবে বাংলাদেশে আসছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন লেগ স্পিনার স্টুয়ার্ট ম্যাকগিল। ২০০৬ সালে বাংলাদেশে দুটি টেস্ট খেলেছিল রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়া। সেবার অসি দলে ছিলেন ম্যাকগিল। ফতুল্লা ও চট্টগ্রামে দুই টেস্টেই শেন ওয়ার্নের সঙ্গে হাত ঘুরিয়েছিলেন ম্যাকগিল। উইকেট পেয়েছিলেন ৮টি। এবার তাকেই কোচ করে নিয়ে আসছে বিসিবি। বোর্ডের সঙ্গে এখনো আনুষ্ঠানিক চুক্তি হয়নি। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন, ম্যাকগিলই তাদের ‘প্রথম পছন্দ’। সবকিছু ঠিকঠাক থাকলে অস্ট্রেলিয়া সিরিজের আগে চলে আসবেন ৪৬ বছর বয়সি ম্যাকগিল। রোববার নাজমুল হাসান পাপন বলেছেন, ‘স্পিন বোলিং কোচের জন্য আমরা ১০-১২ জনের সঙ্গে যোগাযোগ করেছিলাম। প্রায় প্রত্যেকেই বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছিল। আমাদের প্রথম পছন্দ স্টুয়ার্ট ম্যাকগিল। অস্ট্রেলিয়া সিরিজের আগেই চলে আসবে। প্রাথমিকভাবে তিন মাস কাজ করবে।’ সাকিব-মিরাজদের স্পিন বোলিং কোচ হতে যাওয়া ম্যাকগিল ৪৪ টেস্টে নিয়েছেন ২০৮ উইকেট। খেলেছেন ৩ ওয়ানডেও, সাফল্য মাত্র ৬ উইকেট। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে তার সাফল্য ঈর্ষণীয়। ১৮৪ ম্যাচে ৭৭৪ উইকেট পেয়েছেন। এর আগে বাংলাদেশের স্পিন বোলিং কোচ ছিলেন রুয়ান কালপাগে। ২০১৬ সালের জুলাইয়ে গুলশানের হলি হার্টিজানে হামলার পর নিরাপত্তার অজুহাতে বাংলাদেশে আসেননি শ্রীলঙ্কান এ কোচ। এক বছরের বেশি সময় পর স্পিন বোলিং কোচ পেতে যাচ্ছে টিম বাংলাদেশ। এ ছাড়া ব্যাটিং উপদেষ্টা হিসেবে ঢাকায় আসা অস্ট্রেলিয়ান মার্ক ও’নিলকে এক মাসের জন্য নিয়োগ দিয়েছে বিসিবি। ব্যাটিং উপদেষ্টা হলেও মূলত লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে কাজ করবেন মার্ক ও’নিল। এইচপি ইউনিটের পেস বোলিং কোচের জন্য শ্রীলঙ্কান চম্পাকার প্রতি আগ্রহ দেখিয়েছে বিসিবি। তবে এখনো বোর্ডের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি হয়নি চম্পাকারা। বিসিবি সভাপতি জানিয়েছেন, চুক্তি হলে চম্পাকা দীর্ঘমেয়াদে বাংলাদেশে কাজ করবেন।

Comments

Comments!

 বিসিবির ‘প্রথম পছন্দ’ ম্যাকগিলAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বিসিবির ‘প্রথম পছন্দ’ ম্যাকগিল

Sunday, July 30, 2017 9:26 pm
Spain_Coach_Mackgrill20170730203157

অস্ট্রেলিয়া ক্রিকেট দল বাংলাদেশ সফরে আসবে কি না, তা নিশ্চিত নয়। কিন্তু অস্ট্রেলীয় কোচকে উড়িয়ে আনছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্পিন বোলিং কোচ হিসেবে বাংলাদেশে আসছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন লেগ স্পিনার স্টুয়ার্ট ম্যাকগিল।

২০০৬ সালে বাংলাদেশে দুটি টেস্ট খেলেছিল রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়া। সেবার অসি দলে ছিলেন ম্যাকগিল। ফতুল্লা ও চট্টগ্রামে দুই টেস্টেই শেন ওয়ার্নের সঙ্গে হাত ঘুরিয়েছিলেন ম্যাকগিল। উইকেট পেয়েছিলেন ৮টি। এবার তাকেই কোচ করে নিয়ে আসছে বিসিবি।

বোর্ডের সঙ্গে এখনো আনুষ্ঠানিক চুক্তি হয়নি। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন, ম্যাকগিলই তাদের ‘প্রথম পছন্দ’। সবকিছু ঠিকঠাক থাকলে অস্ট্রেলিয়া সিরিজের আগে চলে আসবেন ৪৬ বছর বয়সি ম্যাকগিল।

রোববার নাজমুল হাসান পাপন বলেছেন, ‘স্পিন বোলিং কোচের জন্য আমরা ১০-১২ জনের সঙ্গে যোগাযোগ করেছিলাম। প্রায় প্রত্যেকেই বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছিল। আমাদের প্রথম পছন্দ স্টুয়ার্ট ম্যাকগিল। অস্ট্রেলিয়া সিরিজের আগেই চলে আসবে। প্রাথমিকভাবে তিন মাস কাজ করবে।’

সাকিব-মিরাজদের স্পিন বোলিং কোচ হতে যাওয়া ম্যাকগিল ৪৪ টেস্টে নিয়েছেন ২০৮ উইকেট। খেলেছেন ৩ ওয়ানডেও, সাফল্য মাত্র ৬ উইকেট। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে তার সাফল্য ঈর্ষণীয়। ১৮৪ ম্যাচে ৭৭৪ উইকেট পেয়েছেন।

এর আগে বাংলাদেশের স্পিন বোলিং কোচ ছিলেন রুয়ান কালপাগে। ২০১৬ সালের জুলাইয়ে গুলশানের হলি হার্টিজানে হামলার পর নিরাপত্তার অজুহাতে বাংলাদেশে আসেননি শ্রীলঙ্কান এ কোচ। এক বছরের বেশি সময় পর স্পিন বোলিং কোচ পেতে যাচ্ছে টিম বাংলাদেশ।

এ ছাড়া ব্যাটিং উপদেষ্টা হিসেবে ঢাকায় আসা অস্ট্রেলিয়ান মার্ক ও’নিলকে এক মাসের জন্য নিয়োগ দিয়েছে বিসিবি। ব্যাটিং উপদেষ্টা হলেও মূলত লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে কাজ করবেন মার্ক ও’নিল। এইচপি ইউনিটের পেস বোলিং কোচের জন্য শ্রীলঙ্কান চম্পাকার প্রতি আগ্রহ দেখিয়েছে বিসিবি। তবে এখনো বোর্ডের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি হয়নি চম্পাকারা। বিসিবি সভাপতি জানিয়েছেন, চুক্তি হলে চম্পাকা দীর্ঘমেয়াদে বাংলাদেশে কাজ করবেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X